সরফরাজদের ‘খাবারে হানা’ মিসবাহর!

images 2

পাকিস্তান জাতীয় দলের প্রধান কোচ ও নির্বাচক পদে মিসবাহ উল হকের নিয়োগের পরই বেশ পরিবর্তন আসতে যাচ্ছে দেশটির ক্রিকেট কাঠামোতে। আন্তর্জাতিক ক্রিকেটে আসন্ন মৌসুমকে বেশ শক্তপোক্ত করতে ঢেলে সাজানো হয়েছে ঘরোয়া ক্রিকেটকেও, এবার খেলোয়াড়দের ফিটনেসে নজর মিসবাহর। সব ধরনের তৈলাক্ত ও মিষ্টি জাতীয় খাবার খেলোয়াড়দের জন্য সম্পূর্ণ নিষিদ্ধ করেছে প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ।

images 2

ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেটারদের ফিটনেস নিয়ে কম কথা শুনতে হয়নি। প্রকাশ্যে সমালোচনার ঝড় বইয়েছেন শোয়েব আকতারসহ দেশটির সাবেক ক্রিকেটার ও বিশ্লেষকরা। আর এবার প্রধান কোচ হিসেবে পুরো ব্যাপারটিই দেখার দায়িত্ব নিয়েছেন সাবেক অধিনায়ক মিসবাহ উল হক।

নিজে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ৪৩ বছর বয়সেও। বর্তমানেও তার ফিটনেস অন্য অনেকের চাইতেই বেশ ভালো, ফলে ফিটনেসের গুরুত্বটা ভালোই বুঝেন মিসবাহ। আর এজন্যই চলমান কায়েদ এ আজম ট্রফিতে প্রতি ম্যাচের আগেই ফিটনেস পরীক্ষা দিতে হচ্ছে খেলোয়াড়দের। বিশেষ করে ক্রিকেটারদের খাদ্যাভ্যাসে আনছেন আমূল পরিবর্তন।  আন্তর্জাতিক ক্রিকেট না থাকলেই পাকিস্তানি ক্রিকেটাররা খাবারের ব্যাপারে হয়ে যান উদাসীন,  কিন্তু এবার আর সেটা হতে দিচ্ছেন না নবনিযুক্ত কোচ ও নির্বাচক।

এমনিতেই চলতি কায়েদ এ আজম ট্রফিতে ক্রিকেটারদের অবিশ্বাস্যরকম পারিশ্রমিক বাড়ানোর পাশাপাশি নজর দেওয়া হচ্ছে খুঁটিনাটি অনেক বিষয়েই। লঙ্কা সিরিজের ক্যাম্প শুরু হবে ১৮ সেপ্টেম্বর থেকে তবে এর আগেই ঘরোয়া লিগে খেলোয়াড়দের দেখভালের দায়িত্ব নিয়ে নিয়েছেন নবনিযুক্ত বোলিং কোচ ওয়াকার ইউনুসও। ফিটনেসে গুরুত্ব বাড়াতে ক্যাম্পে যোগ না দিতে পরামর্শ দেওয়া হয়েছে সরফরাজ আহমেদ সহ ৬ ক্রিকেটারকে, এসময় তারা কাজ করবেন ডায়েট নিয়ে।

বিরিয়ানি,  মিষ্টি না পেলেও পাকিস্তানি ক্রিকেটারদের খাদ্য তালিকায় যুক্ত হবে মাছ, বারবিকিউ,  পাস্তা ও প্রচুর পরিমান ফল-মূল।  খাদ্য তালিকার পরিবর্তন সম্পর্কে জানাতে গিয়ে খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, ‘এখন থেকে ক্রিকেটারদের খাবার তালিকায় বিরিয়ানি, মিষ্টিজাতীয় খাবার তথা তৈলযুক্ত খাবার থাকছেনা। আন্তর্জাতিক ক্রিকেট না থাকলেই ক্রিকেটারদের ফাস্টফুড ও তৈলাক্ত খাবার খেতে দেখা যায়। এবার এ ব্যাপারে বেশ কড়াকড়ি করেছেন নতুন কোচ। যারা এটা মানবেনা তাদের দলেও নেওয়া হবেনা।’

৯৭ প্রতিবেদক

Read Previous

রান-বন্যার ম্যাচে একাধিক রেকর্ড

Read Next

বিসিবির সাথে সম্পর্কের ইতি টানছেন ক্রিকেটারদের ‘ফাহিম স্যার’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
2
Share