জিম্বাবুয়েকে হারিয়ে শক্তিমত্তার প্রমাণ দিলো আফগানিস্তান

রাশিদ ফরিদ আফগানিস্তান

কাগজে কলমে শক্তিশালী আফগানরা মাঠের ক্রিকেটেও শ্রেষ্ঠত্বের ছাপ রাখলো জিম্বাবুয়েকে হারিয়ে। ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে হারালো ২৮ রানের ব্যবধানে। টানা দুই পরাজয়ে টুর্নামেন্টে পিছিয়ে পড়লো জিম্বাবুয়ে।

রাশিদ ফরিদ আফগানিস্তান

১৯৮ রানের বড় লক্ষ্য তাড়ায় যেমন শুরু দরকার ছিল, জিম্বাবুয়ে দুই ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা ও ব্রেন্ডন টেইলর দিয়েছেন তেমনই শুরুর ইঙ্গিত। কিন্তু তৃতীয় ওভারের পঞ্চম বলে মাসাকাদজা রান আউটে কাটা পড়লে শুরু হয় বিপর্যয়। শুরুর এই বিপর্য আর কাটিয়ে উঠতে পারেনি জিম্বাবুয়ে। নিয়মিত বিরতিতে পড়তে থাকে উইকেট। রাশিদ-ফরিদ মালিকদের পেস-স্পিনের সামনে মুখ থুবড়েই পড়ে জিম্বাবুয়ে।

শেষদিকে চাকাবভা-মাদজিবার ২২ বলে ৪৫ রানের জুটি শের-ই-বাংলার হাজারখানেক দর্শককে কেবল বিনোদনই দিতে পেরেছে। শেষ পর্যন্ত ৭ উইকেটে ১৬৯ রানে থামে মাসাকাদজার দল। দলের পক্ষে সর্বোচ্চ ৪২ রান আসে চাকাবভার ব্যাট থেকে। ব্রেন্ডন টেইলর ২৭ ও রায়ান বার্ল করেন ২৭রান। আফগানদের হয়ে দুটি করে উইকেট নেন ফরিদ মালিক ও রাশিদ খান, একটি করে নেন করিম জানাত ও গুলবেদিন নাইব।

এর আগে ইনিংসের শুরু ও শেষের ঝড়ে জিম্বাবুয়েকে বেশ বড় লক্ষ্যই ছুঁড়ে দেয় আফগানিস্তান। টুর্নামেন্টে ফেভারিট হয়ে মাঠে নামা আফগানরা নাজিবউল্লাহ জাদরানের দুর্দান্ত এক ইনিংসে ২০ ওভার শেষে সংগ্রহ দাঁড় করায় ৫ উইকেটে ১৯৭।

নাজিবউল্লাহ জাদরান

৯০ রানে ৪ উইকেট পড়া আফগানিস্তানকে পাহাড়সম সংগ্রহ এনে দেন নাজিবুল্লাহ জাদরান ও অভিজ্ঞ মোহাম্মদ নবি। তবে ৩০ বলে ৫ চার ও ৬ ছক্কায় ৬৯ রানে অপরাজিত থাকা নাজিবুল্লাহ দিয়েছেন সামনে থেকে নেতৃত্ব। তাকে যোগ্য সঙ্গ দেন ১৮ বলে ৩৮ রান করা মোহাম্মদ নবি। দুজনে মিলে ৪০ বলে স্কোরবোর্ডে যোগ করেন ১০৭ রান। শেষ ৫ ওভারে আসে ৮৮ রান, শেষ বলে নবি লং অনে ক্যাচ দিয়ে ফিরলে ভাঙ্গে জুটি।

তবে শুরুর ভীতটা গড়ে দেন ওপেনার রহমত উল্লাহ। চার ছক্কার ফুলঝুরি সাজিয়ে মাত্র ৫.৪ ওভারে সঙ্গী হজরত উল্লাহ জাজাই কে নিয়ে স্কোরবোর্ডে যোগ করেন ৫৭ রান। যেখানে জাজাইয়ের অবদান মাত্র ১৩, জাজাইয়ের বিদায়ের পর ২৪ বলে ৫ চার ও ২ ছক্কায় ৪৭ রান করে আউট হন রহমতউল্লাহও। এরপর দ্রুত আরও দুই উইকেট হারিয়ে বিপাকেই পড়তে যাচ্ছিল আফগানরা।

৯৭ ডেস্ক

Read Previous

তরুণদের অধিনায়ক করার পক্ষে খালেদ মাহমুদ সুজন

Read Next

বাংলাদেশ নিয়ে ভাবছেন না গুরবাজ, প্রশংসা করেছেন আফিফের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
3
Share