বাংলাদেশকে জেতালেন আফিফ-মোসাদ্দেক

afif mosa

বাংলাদেশের বিপক্ষে জিম্বাবুয়ের লড়াই দিয়ে আজ শুক্রবার মিরপুর হোম অফ ক্রিকেটে শুরু হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্ট। টস জিতেছে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হসান; আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ইনিংসের শেষদিকে রায়ান বার্লের ঝড়ো ফিফটিতে ১৪৪ রানের বড় সংগ্রহ জমা করেছে জিম্বাবুয়ে দল। ৬০ রান করতেই ৬ উইকেট হারিয়ে ফেলা বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে আফিফ হোসেন ধ্রুব ও মোসাদ্দেকের ব্যাটে। আফিফের ঝড়ো ফিফটি ও মোসাদ্দেকের ৩০ রানের ইনিংসে ২ বল বাকি থাকতেই ৩ উইকেটে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ।

afif mosa

সাব্বির রহমান ১৫ বলে ১৫ রান করে প্যাভিলিয়নে ফিরলে উইকেটে আসেন আফিফ হোসেন। প্রথম বলেই আফিফের ব্যাটে চার। ছয় বল খেলে করেন ১৮। এরপর ঝড় তোলেন মোসাদ্দেক।

মোসাদ্দেক ও আফিফের ঝড়ো ব্যাটিংয়ে ১৩ ওভারের মধ্যে ১০০ ছাড়াই বাংলাদেশ। ১৪ ওভার শেষে ৬ উইকেটে বাংলাদেশের রান ১০৮*।

আফিফ হোসেন ২৬ বলে ৫২ রানের দানবীয় ইনিংস খেলেন। মোসাদ্দেক ২৬ বলে ৩০ রানে অপরাজিত থাকেন।

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

১৪৫ রানের টার্গেটে শুরুটা ভালো ছিল ওপেনার লিটনের। কিন্তু লিটন ১৯ রানে ফিরলে ভাঙে ২৬ রানের উদ্বোধনী জুটি। পাঁচ বলের ব্যবধানে তিন উইকেট নেই বাংলাদেশের। লিটন, সৌম্য, মুশফিকের দ্রুত বিদায়ের পর স্লিপে সহজ ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফিরে গেলেন সাকিব আল হাসান। ৩০ রান করতেই চার ব্যাটসম্যানকে হারিয়ে ফেলে বাংলাদেশ।

রায়ান বার্লের তান্ডবে জিম্বাবুয়ের ১৪৪

৫ উইকেট হারিয়ে নির্ধারিত ১৮ ওভারে ১৪৪ রানের সংগ্রহ স্কোরবোর্ডে জমা করেছে জিম্বাবুয়ে।রায়ান বার্ল ৫৭* ও টিনোটেন্ডা মুটোম্বোজি ২৭* অপরাজিত থাকেন।


সাকিবের এক ওভারে ৩০, ব্যাটসম্যান রায়ান বার্ল

ইনিংসের ১৬ তম ওভারে বল করতে আসেন সাকিব। ৩ চার ও ৩ ছয় হাঁকান রায়ান বার্ল। ২৮ বলে রায়ান বার্ল করেছেন ফিফটি।

৪ ওভার বল করে সাকিব আল হাসান কোন উইকেটের দেখা পাননি; রান দিয়েছেন ৪৯।

১০ ওভার শেষে জিম্বাবুয়ের স্কোর ৬৪/৫

১ রান করা টিমিসেন মারমা রান আউটে কাটা পড়েন। ৫ উইকেট হারিয়ে ধুঁকছে জিম্বাবুয়ে দল।

মোসাদ্দেকের প্রথম বলেই আউট উইলিয়ামস

৩ বলে ২ রান করা উইলিয়ামসকে নিজের বলে নিজেই ক্যাচ নিলেন মোসাদ্দেক। আর তাতেই জিম্বাবুয়ে হারিয়েছে ৪ উইকেট। ৯ ওভার শেষে জিম্বাবুয়ের রান ৪ উইকেটে ৫৯*।

সাইফউদ্দিন ফেরালেন ভয়ংকর মাসাকাদজাকে

২৬ বলে ৩৪ রান করা অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজাকে ফেরালেন সাইফউদ্দিন। দারণ ক্যাচ নিলেন সাব্বির রহমান। তখন স্কোরবোর্ডে জিম্বাবুয়ের রান ৫৬/৩ (৮ ওভার)

70619145 500388950751407 8933438865083990016 n

মুস্তাফিজে ব্রেকথ্রু পেল বাংলাদেশ

ক্রেইগ আরভিন আর হ্যামিল্টন মাসাকাদজা জুটি ৪৪ রানের। এই জুটি ভেঙ্গে বাংলাদেশকে ব্রেকথ্রু এনে দিলেন মুস্তাফিজুর রহমান। ১৪ বলে ১১ রান করা ক্রেইগ আরভিনকে ক্যাচ আউট করে সাজঘরে ফেরালেন ফিজ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুস্তাফিজের উইকেট সংখ্যা এখন ৪৯*। আর এক উইকেট পেলেই মুস্তাফিজের উইকেটের হাফ সেঞ্চুরি হবে।

অভিষেকের প্রথম বলেই তাইজুলের উইকেট

সাকিব আল হাসান বল হাতে আসেন ইনিংসের প্রথম ওভারে; খরচ করেন ৭ রান। এরপরের ওভারেই বোলিং প্রান্তে টি-টোয়েন্টিতে অভিষেক হওয়া স্পিনার তাইজুল ইসলাম; ওভারের প্রথম বলেই তাইজুলের উইকেট। ৬ রান করা ব্রেন্ডন টেইলরকে তাইজুল ইসলাম ক্যাচ বানিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদের হাতে।

দলীয় ৭ রানে জিম্বাবুয়ের প্রথম উইকেটের পতন।

292977

বৃষ্টি বাধার পর দেড় ঘন্টা বিলম্বে ম্যাচ শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত ৮টায়। প্রত্যেক দল ব্যাট করবে ১৮ ওভার করে।

দুই দলের ৯ লড়াইয়ে বাংলাদেশ জিতেছে ৫টিতে আর জিম্বাবুয়ে জিতেছে ৪টি ম্যাচ। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশ-জিম্বাবুয়ে সর্বশেষ মুখোমুখি হয়েছিল সাড়ে তিন বছর আগে ২০১৬ সালের জানুয়ারিতে।

8L6A2017

বাংলাদেশ একাদশঃ সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ে একাদশঃ হ্যামিল্টন মাসাকাদজা (অধিনায়ক), শীন উইলিয়ামস, নেভিল মাদজিভা, টিনোটেন্ডা মুটোম্বোজি, টনি মুনিওঙ্গা, কাইল জার্ভিস, টেন্ডাই চাতারা, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, টিমিসেন মারমা ও রায়ান বার্ল।

৯৭ প্রতিবেদক

Read Previous

মিরপুরে সূর্যের আলোর দেখা মেলেনি এখনও

Read Next

যে রেকর্ডে তাইজুলের সঙ্গী ভিরাট কোহলি!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
78
Share