ব্যবধান বাড়ালেন স্মিথ, সাকিবের কাছে জায়গা হারালেন স্টোকস

shakib smith
Vinkmag ad

সদ্য সমাপ্ত বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট শেষেই র‍্যাংকিং হালনাগাদ করেছে আইসিসি। ব্যাটিং-বোলিংয়ে সেরা দশে আসেনি খুব একটা পরিবর্তন, তবে সেরা ১০০ তে বেশ এগিয়েছে আফগানরা। বেন স্টোকসকে হটিয়ে টেস্ট অলরাউন্ডার র‍্যাংকিংয়ে দুইয়ে উঠে এসেছেন সাকিব আল হাসান।

294554

ব্যাটসম্যানদের সেরা দশে কদিন আগেই কোহলিকে পেছনে ফেলে স্মিথ উঠে এসেছিলেন এক নম্বরে। ম্যানচেস্টার টেস্টে দুর্দান্ত ডাবল সেঞ্চুরিসহ রান করেছেন ২৯৩! মাত্র এক রেটিং পয়েন্ট ব্যবধান থাকা কোহলির সাথে ব্যবধান বাড়িয়েছেন ৩৪ পয়েন্টের। দুইয়ে থাকা কোহলির ৯০৩, এক নম্বর স্মিথের ৯৩৭। তিন, চার ও পাঁচ নম্বরে যথাক্রমে কেন উইলিয়ামসন, চেতশ্বর পূজারা ও হেনরি নিকোলস। সেরা দশের বাকীরা হলেন জো রুট, অজিঙ্কা রাহানে, টম লাথাম, দিমুথ করুণারত্নে ও এইডেন মার্করাম।

বাংলাদেশী ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে আছেন আফগানিস্তানের বিপক্ষে বিশ্রামে থাকা তামিম ইকবাল। তালিকার ২৪ নম্বরে তার অবস্থান, সাকিব আল হাসান আছেন ২৯ নম্বরে। এছাড়া সেরা ১০০ তে জায়গা মিলেছে মুশফিকুর রহিম(৩৫), মাহমুদুল্লাহ, মুমিনুল(৪০), সৌম্য সরকার (৭১), ইমরুল কায়েস(৯৫) ও লিটন দাস(৯৬)। বাংলাদেশের বিপক্ষে দুই ইনিংসেই ফিফটি করা আফগানিস্তান ব্যাটসম্যান আসগর আফগান ৪৭ ধাপ এগিয়ে আছেন ৬৩ নম্বরে, সেঞ্চুরি পাওয়া রহমত শাহ ২৮ ধাপ এগিয়ে ৬৫ নম্বরে।

294518

বোলারদের সেরা দশে উঠে এসেছেন জস হ্যাজেলউড, ১২ থেকে তার বর্তমান অবস্থান এখন ৮ এ। পিছিয়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন, তালিকার ৬ নম্বরে আছেন। যথারীতি শীর্ষে প্যাট কামিন্স, রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৯১৪ যা তার ক্যারিয়ার সেরা। দুই, তিন, চারে যথাক্রমে রাবাদা, বুমরাহ ও জেসন হোল্ডার আছেন আগের জায়গাতেই। সেরা দশের বাকীরা হলেন, ফিল্যান্ডার, অ্যান্ডারসন, বোল্ট, হ্যাজেলউড, ওয়াগনার ও কেমার রোচ।

বাংলাদেশীদের মধ্যে একধাপ এগিয়ে শীর্ষে সাকিব আল হাসান, তালিকার ২১ নম্বরে তার অবস্থান। তার পরেই আছেন তাইজুল ইসলাম, সেরা ১০০ তে বাকীরা হলেন মেহেদী মিরাজ(২৫), মুস্তাফিজুর রহমান (৫৮), নাইম হাসান(৬৬), মাহমুদুল্লাহ (৭০), আবু জায়েদ(৮৬) ও রুবেল হোসেন (৯৪)। এদের মধ্যে নাইম এগিয়েছেন ২১ ধাপ। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ১১ উইকেট নিয়ে বড় লাফ আফগানিস্তান অধিনায়ক রাশিদ খানের, ৩২ ধাপ এগিয়ে আছেন ৩৭ নম্বরে।

294664

অলরাউন্ডার র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ক্যারিবিয়ান জেসন হোল্ডার। তবে লিডস টেস্টে অতিমানবীয় ইনিংস খেলে দল জিতিয়ে দুই নম্বরে উঠে আসা বেন স্টোকসকে বাংলাদেশ কাপ্তান সাকিবের কাছে হারাতে হয়েছে জায়গা। সাকিবের দুইয়ে ফেরায় তিনে নেমেছে স্টোকস, চারে রবীন্দ্র জাদেজা। সেরা দশের বাকীরা হলেন রবিচন্দন আশ্বিন, ফিল্যান্ডার, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ক্রিস ওকস ও মইন আলি।

৯৭ প্রতিবেদক

Read Previous

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এশিয়া কাপের সেমিতে বাংলাদেশ

Read Next

প্রস্তুতি ম্যাচের দলে আরিফুল, ইয়াসির, সাইফ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
6
Share