নাইটহুড সম্মাননা পেলেন সাবেক দুই ইংলিশ ক্রিকেটার

স্ট্রস বয়কট

ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটার জিয়ফ্রে বয়কট ও অ্যান্ড্রু স্ট্রসকে নাইটহুড উপাধিতে ভূষিত করেছে ইংল্যান্ডের বিদায়ী প্রধানমন্ত্রী থেরেসা মে। তার অধীনে এটিই সবশেষ সম্মাননা তালিকা। বয়কটকে তার ছোটবেলার নায়ক বলে তুলে ধরেছেন অনেকবারই, এবার প্রধানমন্ত্রী হিসেবে বিদায় লগ্নে বয়কটকে এমন সম্মান দিতে পেরে খুশি থেরেসা মে।

স্ট্রস বয়কট

নিজেদের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা দুজন ক্রিকেটারের এমন সম্মানিত হওয়াতে উচ্ছ্বসিত ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডও। বোর্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসন বলেন,” এর চাইতে বেশি আনন্দিত হওয়া যায়না যে স্যার অ্যান্ড্রু স্ট্রস ক্রীড়ায় অনবদ্য অবদান রেখে নাইটহুড উপাধি পাওয়াদের সাথে যোগ দিয়েছে। মাঠে এবং মাঠের বাইরে অসামান্য সব অর্জন তাকে আলাদা করেছে আমাদের খেলাধুলায়। তার এই প্রাপ্তি আশাকরি বিশ্বব্যাপী সবাই উপভোগ করবে। আমাদের হৃদয় নিংড়ানো অভিনন্দন রইলো স্যার জিয়ফ্রে বয়কটের প্রতি, যিনি সম্মানিত হয়েছেন তার লম্বা ক্যারিয়ার ও খেলার প্রতি তার নিবেদনের জন্য।”

৭৮ বছর বয়সী জিয়ফ্রে বয়কট তার রক্ষণশীল ব্যাটিং কৌশল ও রূঢ় আচরণের জন্য সমালোচিত ছিলেন। ১৯৬৪ থেকে ১৯৮২ সাল সময়কালে ইংলিশদের হয়ে টেস্টে ৪৭.৭২ গড়ে ৮১১৪ রান করেন। তিনিই প্রথম ৮ হাজার রান করা ইংলিশ ব্যাটসম্যান। তবে মাঠের বাইরে নানা কারণেও আলোচনায় ছিলেন বয়কট।

১৯৯৮ সালে প্রাক্তন প্রেমিকা মারগারেট মুরের করা মামলায় তিনমাসের জেলসমেত ৫ হাজার ইউরো জরিমানা গুনতে হয়েছিল বয়কটকে। তাকে নাইটহুড উপাধিতে ভূষিত করার আগেই সাবেক ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ড, গ্যারি সোবার্স ও কোর্টলি অ্যামব্রোসকে দেওয়া হয় বিশেষ এই সম্মাননা। যার জের ধরে, ‘নাইটহুড পেতে তবে কি আমাকে কালো হতে হবে?’ মন্তব্য করে ২০১৩ সালে ক্ষমাও চাইতে হয়েছে।

সাবেক ব্যাটসম্যান অ্যান্ড্রু স্ট্রস ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত ইংলিশ জার্সিতে ঠিক ১০০ টেস্ট খেলে রান করেছেন ৭০৩৭। ইংল্যান্ডের ২০০৯ ও ২০১০/১১ মৌসুমের অ্যাশেজ জয়ের অধিনায়ক ছিলেন স্ট্রস, তার নেতৃত্বেই ১৯৮৬/৮৭ মৌসুমের পর ২০১০/১১ মৌসুমে আবারও অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ জিতে। দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত স্ট্রস ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইংলিশ বোর্ডের পরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেন। গত বছর ফুসফুস ক্যান্সারে তার স্ত্রীর মৃত্যুর পর এখন কাজ করছেন ফুসফুস ক্যান্সার সচেতনতা নিয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

টুইটার জুড়ে আফগান ও রাশিদ বন্দনা

Read Next

গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই এশিয়া কাপের সেমিতে বাংলাদেশ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
3
Share