ভারতীয়কে দিয়েই ভারতকে বশে আনার চেষ্টা দক্ষিণ আফ্রিকার!

অমল মজুমদার ওয়াসিম জাফর

ভারতের প্রথম শ্রেণির সাবেক অভিজ্ঞ ক্রিকেটার অমল মজুমদারকেই ভারতের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের জন্য অন্তবর্তীকালীন ব্যাটিং কোচ হিসেবে বেছে নিলো ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। ভারতের খেলোয়াড় সম্পর্কে ধারণা রাখার কারণেই তাকে নিজেদের কোচিং স্টাফে যুক্ত করেছে বলেই জানালেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত পরিচালক।

অমল মজুমদার ওয়াসিম জাফর
ওয়াসিম জাফরের সঙ্গে অমল মজুমদার (বামে)

ভারতের হয়ে জাতীয় দলে না খেললেও ঘরোয়া ক্রিকেটে বেশ সমৃদ্ধ পরিসংখ্যান রয়েছে ৪৪ বছর বয়সী অমল মজুমদারের। মুম্বাইয়ের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯৯৪ সালে অভিষেকের পর খেলেছেন ২০১৪ সাল পর্যন্ত। প্রথম শ্রেণিতে রান করেছেন ১১১৬৭ , ওয়াসিম জাফরের পর রঞ্জি ট্রফির ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিক তিনিই। অভিষেকেই হরিয়ানার বিপক্ষে ২৬০ রানের ইনিংস খেলে কেড়েছিলেন নজর।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর ক্যারিয়ার গড়েছেন কোচিংয়ে। হাই পারফরম্যান্স কোচিং সার্টিফিকেট পেয়েছেন ভারত ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের কাছ থেকে। ব্যাটিং কোচ হিসেবে কাজ করেছেন আইপিএল ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালসের। অভিজ্ঞতা আছে ভারত অনূর্ধ্ব ১৯ ও অনূর্ধ্ব ২৩ এবং নেদারল্যান্ড ক্রিকেট দলের সাথে কাজ করার। আগামী ২ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ দিয়ে যুক্ত হচ্ছেন দক্ষিণ আফ্রিকার মত হাই প্রোফাইল দলের সাথে।

তার নিয়োগ প্রসঙ্গে বলতে গিয়ে দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত পরিচালক ক্যারি ভ্যান জিল বলেন, “অমল আমাদের জন্য বেশ উপযুক্ত। তিনি ভারতীয় খেলোয়াড়দের অবস্থা ও আমাদের ব্যাটসম্যানরা কি ধরনের সমস্যায় পড়তে পারেন তা সম্পর্কে জানেন। কদিন আগে ভারতে আমাদের স্পিন বোলিং ক্যাম্পেও সাহায্য করেছেন। আর এভাবেই এইডেন মার্করাম, টেম্বা বাভুমা ও যুবায়ের হামজার সাথে কাজ করার মত একটি সম্পর্ক তৈরি হয়েছে।”

লম্বা সময় ব্যাট হাতে ২২ গজে পার করা অমল মজুমদারও নিজের নতুন দায়িত্ব নিয়ে উচ্ছ্বসিত, “ক্রিকেট সবসময়ই আমার মধ্যে ছিল, ক্রিকেটের ডাকে আমার সাড়া দেওয়া চলতেই থাকবে। ২৫ বছর ক্রিজে কাটিয়েছি আরও ২৫ বছর ক্রিকেট মাঠে ক্রিকেটারদের সাহায্য করে কাটানোর ইচ্ছে রাখি। কোচিং ক্যারিয়ারের নতুন এই অধ্যায় নিয়ে আমি বেশ রোমাঞ্চিত।”

৯৭ ডেস্ক

Read Previous

যেখানে আফগানিস্তান ও অস্ট্রেলিয়া ‘সমানে সমান’

Read Next

রেটিংয়ে বাংলাদেশ-আফগানিস্তানের পার্থক্য হচ্ছে মাত্র ‘৬’ পয়েন্টের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
5
Share