সাদা পোশাক তুলে রাখছেন মোহাম্মদ নবি

মোহাম্মদ নবি

চলতি চট্টগ্রাম টেস্টের পরই সাদা পোশাকে আর আফগানিস্তানের হয়ে মাঠে না নামার সিদ্ধান্ত নিয়েছেন মোহাম্মদ নবি। নিজেদের মাত্র তৃতীয় টেস্ট খেলছে আফগানরা, তার অবসরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন দলের ম্যানেজার নাজিম যার আব্দুর রহিমজাই।

মোহাম্মদ নবি

আজ (৫ সেপ্টেম্বর) আফগান ম্যানেজার তথ্যের নিশ্চয়তা প্রদান করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘হ্যাঁ, সে চলতি টেস্টের পরই অবসরে যাচ্ছে।’ তবে কেন বা কি কারণে এমন সিদ্ধান্ত, স্পষ্ট করে বলতে পারেননি নাজিম।

যুদ্ধ বিধ্বস্ত দলটি আজকের অবস্থানে আসার পেছনে যেকজন লোকের সরাসরি অবদান আছে তাদের একজন অলরাউন্ডার নবি। ৩৪ বছর বয়সী নবি মূলত অন্য ফরম্যাটে মনযোগ দিতেই টেস্ট ছাড়ছেন বলে ধারণা করা হচ্ছে। টেস্টে নবীনতম দল আফগানদের জন্য টেস্ট ম্যাচ পাওয়া অনেক দুষ্করও। চট্টগ্রাম টেস্টের আবার নভেম্বর ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট রয়েছে তাদের।

র‍্যাংকিংয়ে ৯ এর পরে হওয়ায় প্রথমবারের মত টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়োজনে অংশ হতে পারেনি আফগানরা। নিজেদের টেস্ট ইতিহাসের প্রথম ম্যাচে হারলেও জিতেছে দ্বিতীয় ম্যাচে। চলটি টেস্টেও প্রথম দিন শেষ করেছে ৫ উইকেটে ২৭১ রানে। নবির অবদান যেখানে তিন বল খেলে শূন্য।

সাদা পোশাককে বিদায় বললেও রঙ্গিন পোশাকে খেলা চালিয়ে যাবেন নবি। রঙ্গিন পোশাকে তার পরিসংখ্যানও বেশ দুর্দান্ত। ১২১ ওয়ানডেতে রান ২৭১৪ উইকেট ১২৮ টি, টি-টোয়েন্টি ৬৭ ম্যাচে রান ১১৩১ উইকেট ৬৯ টি। নিজের পারফর্মে মুগ্ধ করে খেলেছেন দেশে- বিদেশে প্রায় সব ফ্র‍্যাঞ্চফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্টেও। যেখানে উল্টো চিত্র টেস্টে, আজসহ ৫ ইনিংসে রান সর্বসাকুল্যে মাত্র ২৫!

৯৭ ডেস্ক

Read Previous

বাছাইপর্বের ফাইনাল নিশ্চিত করলো বাংলাদেশের মেয়েরা, সঙ্গে মূল পর্বও

Read Next

ভেট্টোরির ‘৫’ দিন, ডোমিঙ্গোর ‘৩০’ দিন!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
9
Share