বাছাইপর্বের ফাইনাল নিশ্চিত করলো বাংলাদেশের মেয়েরা, সঙ্গে মূল পর্বও

bangladesh

 স্কটল্যান্ডে নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ার টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে আয়ারল্যান্ডের মুখোমুখি হয় বাংলাদেশের মেয়েরা। প্রথমে ব্যাট করে টাইগ্রেসদের ৮৬ রানের সহজ লক্ষ্য দেয় আইরিশরা। বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে ৯ বল বাকি থাকতেই জিতে নেয় ম্যাচটি। ৪ উইকেটের জয়ে বাংলাদেশের মেয়েরা বাছাইপর্বের ফাইনাল নিশ্চিত করলোই সঙ্গে নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বও নিশ্চিত করেছে। 

বিপক্ষে জাহানারার উইকেট উদযাপন।

২০২০ অস্ট্রেলিয়া নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্ব খেলতে হলে বাছাই পর্ব পার হতে হবে বাংলাদেশ নারী ক্রিকেট দলকে। বাংলাদেশের মেয়েরা এই জয়ে তো ফাইনাল নিশ্চিত করলোই সঙ্গে নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বও নিশ্চিত করেছে। কারণ বাছাই পর্বের দুই ফাইনালিস্ট দল ২০২০ অস্ট্রেলিয়া নারী টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলার সুযোগ পাবে।

জবাবে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুটা ভালো হয় বাংলাদেশের দুই ব্যাটার মোর্শিদা খাতুন ও আয়েশা রহমানের ব্যাটে। ৮৬ রানের টার্গেটে খেলতে নেমে প্রথম চার ওভারে স্কোরবোর্ডে ১৬ রান তুলে। তবে ইনিংসের পঞ্চম ওভারে ১৩ রানে ব্যাট করা ওপেনার মোর্শিদা খাতুন আউট হয়ে সাজঘরে ফেরেন। এরপরের ওভারেই আরেক ওপেনার আয়েশা রহমান আউট হন; ১৮ বলে করেন ৭ রান।

এরপরের ওভারে আরও একটি উইকেটের পতন ঘটে টাইগ্রেসদের। ১ রান করতেই প্যাভিলিয়নে যান নিগার সুলতানা। ৭ ওভার শেষে ২৭ রান, ৩ উইকেট হারিয়ে। ফারজানা হক ও সানজিদা ইসলামের ব্যাট থেকে অষ্টম ওভারে আসে ৩ রান। নবম ওভারের প্রথম বলেই উইকেট কিপারের হাতে ক্যাচ তুলে ফেরেন ২ রান করা ফারজানা হক। ২৭ বলে ১৫ রান করা রিতু মনি হয়েছেন রান আউট।  ফাহিমা খাতুন কোন রান করার আগেই হয়েছেন রান আউট।

305a5546

শেষ ১২ বলে জয়ের জন্য বাংলাদেশের দরকার ছিলো ৬ রান। জাহানারা আলম ১৯তম ওভারের প্রথম বলেই চার মেরে জয়ের পথ পরিষ্কার করে দেন। জিততে এই ওভারের প্রথম তিন বলের বেশি লাগেনি বাংলাদেশের মেয়েদের। ৯ বল বাকি থাকতেই ৪ উইকেটের জয় পায় বাংলাদেশ। সানজিদা ইসলাম ৩২* ও জাহানারা ৬* রানে অপরাজিত থাকেন।

এর আগে কোয়ালিফায়ার টুর্নামেন্টের প্রথম সেমিফাইনাল স্কটল্যান্ডের ডান্ডিতে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল তিনটায় অনুষ্ঠিত হয়। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আইরিশ অধিনায়ক লরা ডেলা। টস জিতে ব্যাট করতে নেমে ফাহিমা-নাহিদাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ৮৫ রান তুলে আয়ারল্যান্ড। ব্যাট করতে নেমে মাত্র ছয় রানে দুই উইকেট হারায় আইরিশরা।

ইনিংসে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ উইকেট শিকার করেন ফাহিমা খাতুন। ৪ ওভারে ১৮ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন তিনি। এছাড়াও অধিনায়ক সালমা খাতুন, জাহানার আলম, নাহিদা আক্তার ও মিতু মনি নেন একটি করে উইকেট।

 

৯৭ প্রতিবেদক

Read Previous

আফগানিস্তানের ‘ব্যানারম্যান’ হলেন রহমত শাহ

Read Next

সাদা পোশাক তুলে রাখছেন মোহাম্মদ নবি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
15
Share