রফিক-সাকিবকে টপকে দ্রুততম তাইজুল

তাইজুল সাকিব

৯৯ টেস্ট উইকেট নিয়ে আগে থেকেই অপেক্ষার প্রহর গুনছিলেন। আজ আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম দিনেই আফগান ব্যাটসম্যান ইহসানউল্লাহকে কে বোল্ড করে ছুঁয়ে ফেললেন তৃতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে ১০০ উইকেটের মাইলফলক।

তাইজুল মাহমুদউল্লাহ বাংলাদেশ
ফাইল ছবি (সংগ্রহীত)

তৃতীয় বাংলাদেশি হিসেবে ১০০ উইকেটের মাইলফলক ছোঁয়ার দিনে বামহাতি এই স্পিনার গড়লেন আরও একটি রেকর্ড, বাংলাদেশি দের মধ্যে দ্রুততম ১০০ টেস্ট উইকেটের মালিক এখন তাইজুলই। তার আগে ১০০ উইকেট পাওয়া দুজনই আবার স্পিনার,মোহাম্মদ রফিক ও সাকিব আল হাসান।

১০০ উইকেট পেতে খেলা টেস্ট সংখ্যা-

তাইজুল ইসলাম- ২৫*
সাকিব আল হাসান- ২৮
মোহাম্মদ রফিক- ৩৩

২০০৮ সালে এই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করে বাংলাদেশ সাবেক বামহাতি স্পিনার মোহাম্মদ রফিক। নিজের ৩৩ তম ও শেষ টেস্ট ম্যাচে প্রোটিয়াদের একমাত্র ইনিংসে ব্যাটসম্যান রবিন পিটারসেনকে আউট করে ১০০ উইকেট শিকারি ক্লাবে যোগ দেন রফিক। ক্যারিয়ারের যতিও পড়ে ঠিক ১০০ উইকেট নিয়েই।

অন্যদিকে ২০০৭ সালে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়া বাংলাদেশের পোস্টারবয় সাকিব আল হাসান ২০১২ সালে মোহহামদ রফিকের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে যোগ দেন এই ক্লাবে। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে ক্যারিবিয়ান ব্যাটসম্যান ড্যারেন সামিকে আউট করে এই কীর্তি গড়েন সাকিব।

একটা জায়গায় তিনজনেরই মিল, তিনজনেই বামহাতি স্পিনার। ক্যারিয়ারের মাত্র ২৫ তম টেস্টেই ১০০ উইকেট নিয়ে দ্রুততম বাংলাদেশি হিসেবে হলেন ১০০ টেস্ট উইকেটের মালিক। ২০১৪ সালে ক্যারিবিয়ানদের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়া তাইজুল আর একটি উইকেট নিলেই হয়ে যাবেন টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক।

বাংলাদেশ-আফগানিস্তান টেস্টের লাইভ রিপোর্ট পড়ুন।

৯৭ ডেস্ক

Read Previous

টস করতে নেমেই রেকর্ড গড়লেন রাশিদ খান

Read Next

স্মিথের ব্যাটে রানের ফোয়ারা ছুটেই চলেছে, স্বস্তিতে অজিরা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
19
Share