অল্পদিনের দেখভালেই তেতো সত্যের জানান দিলেন ডোমিঙ্গো

519A9450

ছবিঃ বিসিবি

রাসেল ডোমিঙ্গের বাংলাদেশের হয়ে প্রথম অভিযান আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটি। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ৩ সেপ্টেম্বর চট্টগ্রামে ডোমিঙ্গো জানালেন গতকদিনে কি দেখলেন আর দল নিয়ে তার ভাবনাইবা কি? কথাবার্তার সুর বলছে চট্টগ্রাম টেস্টে পুনরাবৃত্তি ঘটতে পারে পেসার বিহীন একাদশের।

519A9931

শিষ্যদের নিয়ে কাজ করছেন অল্প কদিন হল। কোচ হিসেবে যোগদানের দিন কয়েকের ব্যবধানেই মাঠের ক্রিকেটে প্রমাণের সময় চলে এসেছে। অল্পকদিনের দেখভালে কেমন দেখলেন শিষ্যদের, “আমি গত সপ্তাহে ওদের বেশ পরিশ্রম করতে দেখেছি। ওদের আগ্রহ, পরিশ্রম আর উদ্দীপনা আমাকে মুগ্ধ করেছে। আমাদের অপেক্ষা করতে হবে, ধৈর্য ধরতে হবে সাথে প্রক্রিয়ার উপর বিশ্বাস রাখতে হবে।”

শিষ্যদের নিয়ে ইতিবাচক কথা বলার ফাঁকেও ডোমিঙ্গোর মুখ থেকে অবচেতন মনে হোক কিংবা বাস্তবতা তুলে ধরতে গিয়েই হোক উঠে এসেছে বাংলাদেশ ক্রিকেটের তেতো সত্য। আন্তর্জাতিক ক্রিকেটে ক্রমশ উন্নতি হলেও বিশ্বের অন্যান্য দেশের মত আমাদের ভালো মানের পেসার যে নেই সেটা অল্প কদিনেই টের পেয়ে গেছেন ডোমিঙ্গো। দক্ষিণ আফ্রিকা দলের সাথে লম্বা সময় কাজ করা একজনের জন্য ব্যাপারটি ধরতে পারা সহজই ছিল।

এ প্রসঙ্গে বলতে গিয়ে ডোমিঙ্গো বলেন,”পেসারদের ফিটনেস নিয়ে আপোষ করার কিছু নেই। আপনি দেখুন বিশ্বের সেরা পেসাররা দিনে ১৮-২২ ওভার বল করে। আমার মনে হয়না লম্বা স্পেলে বল করার মত আমাদের তেমন তরুণ পেসার খুব একটা আছে। যদিও এ নিয়ে কাজ চলছে।”

ডোমিঙ্গোর করা ভিন্ন এক মন্তব্য থেকে স্পষ্ট তিনি কিংবা তার কোচিং স্টাফরা যেমনটা চান তেমনটা আগে থেকে করে আসছেনা পেসাররা। তাই নিজেদের চেষ্টায় পরিবর্তন আনতে চান দক্ষিণ আফ্রিকান এই কোচ,” এর আগে এখানে কীভাবে কাজ হত জানিনা। রায়ান কুকের আজের আগ্রহ অনেক বেশি। ল্যাঙ্গেভেল্টের চাওয়াও অনেক বেশি পেসারদের কাছ থেকে। আমরা চাই তারা সেরাটা ঢেলে দিক, উজাড় করে দিক নিজেদের। লম্বা স্পেলে বল করার জন্য ফিটনেস দরকার। দ্বিতীয় কিংবা তৃতীয় স্পেলেও সমানতালে বল করতে ফিটনেসে জোর দিতে হবে।”

সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে টেস্টে সাফল্য মানেই স্পিননির্ভর পিচ ও দল। এমনকি গতবছর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কোন স্বীকৃত পেসার ছাড়াই খেলার নজিরও আছে। কোচের কথায় ইঙ্গিত এমন কিছুই হতে পারে আফগানদের বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও, “এটি বাংলাদেশের হয়ে আমার প্রথম কাজ। আমি দেখতে চাই তারা কীভাবে পারফর্ম করে। যেভাবে তারা শেষ কয়েক সিরিজ ভালো করছে সেটায় পরিবর্তন আনতে চাইনা। সাকিব ও নির্বাচকরা দল নিয়ে প্রাথমিক একটা ধারণা দিয়েছে। নিজের কোন সূত্র প্রয়োগের আগে তাদের ভাবনায় আস্থা রাখতে চাই।”

৯৭ প্রতিবেদক

Read Previous

‘এবছর হচ্ছে না বিপিএল’

Read Next

ভুল জানতেন অর্থমন্ত্রী, ক্ষমা চেয়ে বললেন বিপিএল হবে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
12
Share