যে বিশ্বরেকর্ডে গাভাস্কারের সঙ্গে আছে হান্নান সরকারের নাম

গাভাস্কার হান্নান সরকার

১৭ ম্যাচের ছোট্ট টেস্ট ক্যারিয়ারে অর্জন বলতে খুব বেশি কিছু নেই হান্নান সরকারের। ৫ টেস্ট ফিফটির ৪ টিই দেশের বাইরে করা হান্নান সরকার কোন রান না করে আউট হয়েছেন ৫ বার। যার মধ্যে কোন টেস্ট ম্যাচের শুরুর বলে আউট হয়েছেন মোট ৩ বার। আর এতে করেই রেকর্ডের অংশ হয়েছেন তিনি, সঙ্গে পেয়েছেন সুনীল গাভাস্কারকে।

EDhMQRQUEAIyGls
ছবিঃ সংগ্রহীত

২০০২ সালের জুলাই মাসে শ্রীলঙ্কার মাটিতে তাঁদের বিপক্ষেই টেস্ট অভিষেক হয়েছিলো হান্নান সরকারের। আল শাহরিয়ারের সঙ্গে ওপেন করতে নেমে অভিষেক টেস্ট ইনিংসে দলের হয়ে সর্বোচ্চ ৫৫ রান করেছিলেন তিনি, দ্বিতীয় ইনিংসে অবশ্য আউট হয়েছিলেন ১ রান করে। পরের টেস্টের দুই ইনিংসে করেন যথাক্রমে ৫ ও ৩০। পচেফস্ট্রুমে নিজের তৃতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেন ৬৫ ও ১৭।

নিজের চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে পেড্রো কলিন্সের বলে টেস্টে প্রথমবারের মতো গোল্ডেন ডাকের স্বাদ পান হান্নান সরকার। কলিন্সের করা ম্যাচের প্রথম বলে বোল্ড হন এই ডানহাতি ওপেনার। ম্যাচের প্রথম বলেই হান্নান সরকার আউট হয়েছেন আরো দুই বার। ২০০৪ সালে বাংলাদেশের ক্যারিবীয় সফরে গ্রস আইলেট ও কিংস্টনে দুই টেস্টের প্রথম বলেই আউট হন হান্নান। প্রথম বারের মতো এই দুই দফাতেও বোলারের নাম ছিলো পেড্রো কলিন্স। এই দুই বারেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েছিলেন তিনি।

EDhMQRQUEAA5Du
ছবিঃ সংগ্রহীত

টেস্টে ম্যাচের প্রথম বলেই সবচেয়ে বেশি আউট হবার রেকর্ড হান্নান সরকারের। তবে এই রেকর্ডে হান্নান সরকার একা নন, ভারতীয় ব্যাটিং কিংবদন্তী সুনীল গাভাস্কারও ম্যাচের প্রথম বলে আউট হয়েছেন তিনবার।

ওয়ানডেতে ম্যাচের প্রথম বলে তিনবার আউট হওয়া একমাত্র ব্যাটসম্যানের নাম অ্যাডাম গিলক্রিস্ট।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer of Cricket97 & en.Cricket97

Read Previous

আর কখনোই অধিনায়ক হবেন না মুশফিক

Read Next

কোহলিকে হটিয়ে ফের শীর্ষস্থানে স্মিথ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share