লঙ্কান রহস্য স্পিনার বিদায় জানালেন আন্তর্জাতিক ক্রিকেটকে

মেন্ডিস

লঙ্কান ক্রিকেটে যেন হিড়িক পড়েছে অবসরের। লাসিথ মালিঙ্গা, নুয়ান কুলাসেকেরার পর অবসরের ঘোষণা দিলেন শ্রীলঙ্কার রহস্য স্পিনার খ্যাত অজন্তা মেন্ডিস। ৩৪ বছর বয়সী এই অফব্রেক বোলার বুধবার (২৮ আগস্ট) জানিয়ে দিলেন অবসরের বার্তা।

GettyImages 451753374 980x530
ছবিঃ গেটিইমেজ

২০০৮ সালে অভিষেকের বছরেই মাত্র ১৮ ওয়ানডেতে ৪৮ উইকেট নিয়ে তাক লাগিয়ে দিয়েছিলেন ক্রিকেট বিশ্বকে। ক্যারম বলকে শৈল্পিক রূপ দেন লঙ্কান ডানহাতি এই স্পিনার। শ্রীলঙ্কার হয়ে সবশেষ আন্তর্জাতিক জার্সি গায়ে চাপিয়েছেন ২০১৫ সালে, শুরুর জৌলুশ ধরে রাখতে পারেননি শেষদিকে এসে। মূলত তার বোলিং কৌশল পর্যবেক্ষণ করে ব্যাটসম্যানের কাছে রহস্য উন্মোচিত হয়ে যাওয়ার পরই ফ্লপ করতে থাকেন রেকর্ড দিয়ে শুরু করা মেন্ডিস।

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের কদিনের মাথায়ই ২০০৮ সালে এশিয়া কাপে মাত্র ১৩ রান খরচায় ৬ উইকেট তুলে নিয়ে তোলপাড় শুরু করেন মেন্ডিস। তার ছিল বৈচিত্র্যর গুণ, করতে পারতেন ওভারে ৬ রকমের ডেলিভারি। টেস্ট অভিষেকও হয়েছিল নজর কাড়ার মতই। ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হওয়া মেন্ডিস অভিষেকের বছরেই মাত্র ৩ ম্যাচেই তুলে নেন প্রতিপক্ষের ২৬ উইকেট।

টি-টোয়েন্টি ক্রিকেটেও নিজের রহস্যঘেরা বলে টালমাটাল করেছেন বাঘা বাঘা ব্যাটসম্যানদের। একমাত্র ক্রিকেটার হিসেবে তার দখলে আছে টি-টোয়েন্টিতে দুবার ৬ উইকেট নেওয়ার রেকর্ড। ২০১১ সালের আগস্টে পাল্লেকেল্লেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৬ রান খরচায় প্রথমবার ৬ উইকেট শিকার করেন মেন্ডিস। ২০১২ সালে হাম্বানটোটায় ৪ ওভারে মাত্র ৮ রান দিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে তুলে নেন ৬ উইকেট।

ওয়ানডেতে দ্রততম ৫০ উইকেটের মালিক লঙ্কানদের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে উইকেট নিয়েছেন ২৮৮ টি। ১৯ টেস্টে ৭০ উইকেট, ৮৭ ওয়ানডেতে ১৫২ ও ৩৯ টি-টোয়েন্টিতে তার দখলে আছে ৬৬ উইকেট।

৯৭ ডেস্ক

Read Previous

শেষ হলো দ্রাবিড় অধ্যায়, নিয়োগ পেলেন দুইজন

Read Next

হেডিংলির মহাকাব্যিক ইনিংসে টেইলর সুইফটকেও পেছনে ফেলেছেন স্টোকস

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
3
Share