টাইগারদের সেমিফাইনাল অঙ্ক

featured photo1 1 19
Vinkmag ad

211569.3

চ্যাম্পিয়ন্স ট্রফি মাঠে গড়ানোর আগ থেকেই আসরের ‘এ’ গ্রুপকে নিয়ে কথা হয়েছে বহুবার। বিশ্লেষক থেকে শুরু করে ক্রিকেটার, সবাই রায় দিয়েছেন ‘এ’ গ্রুপকে ডেথ গ্রুপ হিসেবে। আর বর্তমানে সবকিছু মিলিয়ে অবস্থা এমন যে, সেমিফাইনালের দৌড়ে টিকে আছে তিন দলই। মঙ্গলবার কিউইদের হারিয়ে ‘এ’ গ্রুপ এবং পুরো চ্যাম্পিয়ন্স ট্রফিতেই প্রথম দল হিসেবে সেমিতে পা রেখেছে ইংল্যান্ড। 

আয়োজক ইংল্যান্ড, ওশিনিয়ার দুই প্রতিবেশী দেশ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড আর বাংলাদেশ এই চারদল রয়েছে গ্রুপ ‘এ’ তে। বৃষ্টির আশীর্বাদে শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করা বাংলাদেশ এখনও টিকে আছে সেমিফাইনালের দৌড়ে। তবে সেরা চারের টিকিট পেতে হলে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে পরাজিত করার পাশাপাশি মাশরাফিদের তাকিয়ে থাকতে হবে গ্রুপের ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ম্যাচের দিকে।

৯ই জুন কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে ‘ডু অর ডাই’ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। কদিন আগে এই নিউজিল্যান্ডকে পরাজিত করেই টাইগাররা জয় করেছিল র‍্যাংকিংয়ের শীর্ষস্থান। কিউইদের যদি হারানো যায় তবে বাংলাদেশকে সেমিফাইনালের টিকিট পেতে অপেক্ষা করতে হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ডের জয় পাওয়া পর্যন্ত। তেমনটাই যদি হয় তিন পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের সঙ্গে ‘এ’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ।

কিন্তু নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া যদি পরাজিত করে স্বাগতিকদের তবে সমান চার পয়েন্ট নিয়ে বাংলাদেশের স্বপ্নভঙ্গ করে দুই অ্যাশেজ প্রতিদ্বন্দ্বী দেশ চলে যাবে সেমিফাইনালে। আর যদি বৃষ্টি হানা দেয় দুই ম্যাচেই তখন রানরেটে এগিয়ে থেকে বাংলাদেশ চলে যাবে সেরা চারে। নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে বৃষ্টি বাঁধা দিলে সেক্ষেত্রে টাইগারদের সেমিতে যেতে অস্ট্রেলিয়াকে পরাজিত হতে হবে নুন্যতম ২১ রানে অথবা ইংল্যান্ডকে জয় পেতে হবে ৪৭ ওভারের আগেই।

নিজেদের ভীষণ গুরুত্বপূর্ণ ম্যাচে শুক্রবার তাই নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ জিতেই বাংলাদেশকে ছাড়তে হবে মাঠ। সব হিসেব যদি সমর্থন যোগায় বাংলাদেশকে তবেই প্রথমবারের মত আইসিসির কোন বড় আসরের সেমিফাইনাল খেলার স্বপ্ন পূরণ হবে টাইগার ভক্তকুলের। ৯ই জুন বিকেল সাড়ে তিনটায় নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ঠিক তারপর দিনই এজবাস্টনে স্বাগতিকদের বিরুদ্ধে মাঠে নামবে অস্ট্রেলিয়া।

‘এ’ গ্রুপের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৮৭ রানে পরাজিত করেছে ইংল্যান্ড। গ্রুপ পর্বের দুই ম্যাচ বাকী থাকতেই ইংল্যান্ড পৌঁছে গেছে সেমিতে। দুই পরিত্যক্ত ম্যাচের দুই পয়েন্ট নিয়ে অজিরা দ্বিতীয়, এক হার আর এক পরিত্যক্ত ম্যাচে এক পয়েন্ট নিয়ে বাংলাদেশ তৃতীয় এবং বাংলাদেশের ন্যায় এক হার, এক পরিত্যক্ত ম্যাচের পয়েন্ট নিয়ে কিউইদের অবস্থান চতুর্থ অবস্থানে।

৯৭ ডেস্ক

Read Previous

চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম দল হিসেবে সেমিতে ইংল্যান্ড

Read Next

সময় বদলেছে বাংলাদেশেরঃ ফ্লেমিং

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share