পাকিস্তানকে হেসেখেলে হারালো ভারত

match report 7
Vinkmag ad

গোটা ক্রিকেট বিশ্বের নজর ছিলো আজ এজবাস্টনে। ভারত ও পাকিস্তানের মধ্যকার জমজমাট এক খেলা উপভোগ করতে চেয়েছিলো সবাই। তবে তেমনটি হয়নি। পাকিস্তানকে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ১২৪ রানে হারিয়েছে ভারত। গোটা ম্যাচে আধিপত্য ধরে রেখে ম্যাচ জিতে নিয়েছে ভিরাট কোহলির দল। 

এজবাস্টনে টসে জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন পাকিস্তান দলপতি সরফরাজ আহমেদ। পাকিস্তান দলের একাদশে ফাহিম আশরাফকে টপকে সুযোগ পান শাদাব খান। ভারতের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দারুণ বল করা মোহাম্মদ শামি একাদশে প্রবেশ করতে পারেননি। রবিচন্দন অশ্বিনও থাকেন একাদশের বাইরে।

আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান দারুণ এক শুরু এনে দেন ভারতকে। দুইজন মিলে ৯.৫ ওভারে যখন ৪৬ রান তুলে ফেলেন তখনই বৃষ্টি নামে। কিছুক্ষণ বন্ধ থাকার পর পুনরায় খেলা শুরু হলে পাকিস্তানি বোলারদের উপর চড়াও হয়ে খেলতে থাকেন এই দুই ব্যাটসম্যান। দুইজন মিলে ২৪ ওভার ৩ বল খেলে করেন ১৩৬ রান। ৬৫ বলে ছয়টি চার ও একটি ছয়ে ৬৮ রান করে শাদাব খানের বলে আজহার আলীকে ক্যাচ দিয়ে বিদায় নেন ধাওয়ান। দ্বিতীয় উইকেট  জুটিতে অধিনায়ক ভিরাট কোহলিকে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন রোহিত শর্মা। তবে ম্যাচের দৈর্ঘ্য যখন ৩৩.১ ওভার তখন আরো একবার বৃষ্টি নামে।

বৃষ্টি শেষে খেলা শুরু হলেও ম্যাচের নির্ধারিত দৈর্ঘ্য কমে হয় ৪৮ ওভার। দ্বিতীয় দফা বৃষ্টির পর খেলা শুরু হবার কিছুক্ষণ পরেই ব্যক্তিগত ৯১ রানে রানআউট হয়ে সাজঘরে ফেরেন রোহিত শর্মা। এটিই তার পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। রোহিত শর্মার বিদায়ের পরে ক্রিজে আসা যুবরাজ সিং ভারতের ইনিংসের পালে হাওয়া লাগান। ৩২ বলে আটটি চার ও একটি ছয়ে ৫৩ রান করে আউট হন তিনি। ভারতীয় অধিনায়ক ভিরাট কোহলি ৬৮ বলে ছয়টি চার ও তিনটি ছয়ে ৮১ রান করে অপরাজিত থাকেন। শেষদিকে নামা হার্দিক পান্ডিয়া ৬ বলে তিনটি ছয়ে ২০ রান করে অপরাজিত থাকেন। নির্ধারিত ৪৮ ওভারে ভারত ৩ উইকেট হারিয়ে থামে ৩১৯ রানে। ইনজুরির কারণে মাঠ ছাড়তে হয় দুই পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ।

পাকিস্তানের জয়ের জন্যে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪৮ ওভারে ৩২৪ রান। পাকিস্তানের ইনিংসের ৫ম ওভারে আবার বৃষ্টি আরম্ভ হয়ে থামলে পাকিস্তানের সামনে নতুন লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৪১ ওভারে ২৮৯ রান। তবে সেই লক্ষ্যে পৌছানোর মতো ব্যাটিং করতে পারেননি পাকিস্তানি ব্যাটসম্যানরা। মাত্র ৩৩ ওভার ৪ বলেই ১৬৪ রানে অলআউট হয় পাকিস্তান। আজহার আলী(৫০) ও মোহাম্মদ হাফিজ(৩৩) ছাড়া আর কেউই ব্যাট হাতে সফল হতে পারেননি। ভারতের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন উমেশ যাদব। এছাড়া ২টি করে উইকেটের দেখা পান রবীন্দ্র জাদেজা ও হার্দিক পান্ডিয়া।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত ৩১৯/৩(৪৮), রোহিত ৯১, কোহলি ৮১*, ধাওয়ান ৬৮, যুবরাজ ৫৩

পাকিস্তান ১৬৪/১০(৩৩.৪), আজহার ৫০, হাফিজ ৩৩, উমেশ ৩০/৩

ভারত ডি/এল মেথডে ১২৪ রানে জয়ী।

ম্যাচসেরাঃ যুবরাজ সিং(ভারত)

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরাজকে দেখতে চাইঃ হাবিবুল বাশার

Read Next

প্রথম জয়ের খোঁজে বাংলাদেশ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share