শক্তিশালী ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত তরুণ পাকিস্তান

featured photo1 1 9
Vinkmag ad

সম্পর্কিত চিত্র

পাক-ভারত লড়াই মানেই অন্যরকম কিছু, উত্তেজনার অন্যরকম মাত্রা। আর সে লড়াইটা যদি হয় চ্যাম্পিয়ন্স ট্রফির মত বিশ্ব আসরে তবে বিশ্বের নানা প্রান্তের অসংখ্য ক্রিকেটপ্রেমীদের জন্য অবশ্যই বাড়তি উন্মাদনার। রোববার বিকাল সাড়ে তিনটায় এজবাস্টনের মাঠেই অনুষ্ঠিত হতে যাচ্ছে সে ম্যাচটি।

আইসিসির বড় আসরগুলোতে ভারতের বিপক্ষে সব সময়ই ফিকে হয়ে থাকা পাকিস্তান একমাত্র এই চ্যাম্পিয়ন্স ট্রফিতেই রয়েছে এগিয়ে। তিনবারের লড়াইয়ে পাকিস্তান এগিয়ে আছে ২-১ ব্যবধানে। আর সবচেয়ে মজার ব্যাপারটি হচ্ছে ২০০৪ সালে এই বার্মিংহ্যামের এজবাস্টনেই বিশ্বমঞ্চে প্রথমবারের মত ভারতকে পরাজিত করার স্বাদ পেয়েছিল পাকিস্তান। ১৩ বছর পর সেই এজবাস্টনে ফের মুখোমুখি দু’দলের মধ্যে পাকিস্তান মানসিকভাবে এগিয়ে থাকছে সেটা মোটামুটি নিশ্চিতই।

যদিও বর্তমান ভারতীয় দলের সঙ্গে পাকিস্তানের শক্তিমত্ত্বার পার্থক্যটা বেশ দৃশ্যমান। অধিনায়ক ভিরাট কোহলি, রোহিত শর্মা, বর্ষীয়ান যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনিদের নিয়ে গড়া ব্যাটিং লাইনআপের পাশাপাশি জশপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, উমেশ যাদভ, জাদেজা, অশ্বিনদের বোলিং এখন বিশ্বস্বীকৃত। আর সে জায়গায় সরফরাজের নেতৃত্বে পাকিস্তান দলকে মোটামুটি আনকোরা, তরুণই বলা চলে।

লড়াইটা ভারত-পাকিস্তান বলেই নিশ্চিত হয়ে কিছু বলা যাচ্ছেনা। কারণ, এ দুই দেশের মধ্যে মাঠের লড়াইটা দুই দলই নেয় অস্তিত্বের লড়াই হিসেবে। সীমান্ত থেকে মাঠ সব যায়গায়ই থাকে যুদ্ধংদেহী মনোভাব। আর সেই কারণেই খালি চোখে ভারতকে শক্তিশালী মনে হলেও একফোঁটাও ছাড় দিয়ে কথা বলবেনা পাকিস্তান।

হেড টু হেড লড়াইয়ে এগিয়ে থাকা পাকিস্তান দলের অন্যতম প্রধান বোলার জুনাইদ খানকে ছাড়াই মাঠে নামছে এমনটা নিশ্চিত। অন্যদিকে ভারত নামছে তাদের সেরা দল নিয়েই। দুই দেশের মধ্যকার ১২৭ বারের লড়াইয়ে পাকিস্তান এগিয়ে রয়েছে ৭২-৫১ ব্যবধানে। যদিও বড় আসরে পাকিস্তান শুধু এই চ্যাম্পিয়ন্স ট্রফিতেই জয়ের মুখ দেখেছে।

সম্ভাব্য একাদশঃ

ভারতঃ ভিরাট কোহলি (অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, যুবরাজ সিং, হার্ডিক পান্ডে, কেদার যাদভ, রবীন্দ্র জাদেজা, রবিচন্দন অশ্বিন, জশপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি।

পাকিস্তানঃ সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক এবং অধিনায়ক), আহমেদ শেহজাদ, আজহার আলী, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, ফাহিম আশরাফ, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, হাসান আলি।

৯৭ ডেস্ক

Read Previous

এক ম্যাচ হাতে রেখেই ওয়েস্ট ইন্ডিজের সিরিজ জয়

Read Next

ওভালের উইকেটে তিনশ রান দিলেও ভালো বোলিং

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share