খর্ব শক্তির জায়গা নিয়েও বিকল্প ভেবে রেখেছে অস্ট্রেলিয়া!

Vinkmag ad

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে আসন্ন বিশ্বকাপ দিয়েই অস্ট্রেলিয়া দলে জায়গা করে নিয়েছেন বল বিকৃতি কান্ডে সাজাপ্রাপ্ত দুই ক্রিকেটার স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তাদের জায়গা দিতে বাদ পড়তে হয়েছে দলের নিয়মিত কিছু ক্রিকেটারকে। যেখানে উইকেটরক্ষক পজিশনে খানিক খামতি নিয়ে বিশ্বমঞ্চে প্রতিনিধিত্ব করতে যাচ্ছে অজিরা। তবে দলে বিকল্প উইকেটরক্ষক না থাকলেও চিন্তার কিছু দেখছেন না দলটির উইকেটরক্ষক কোচ ব্র‍্যাড হ্যাডিন, বলছেন ভাবনা আছে বিকল্প নিয়েও।

Brad Haddin

গত ১৫ এপ্রিল দ্বিতীয় দল হিসাবে আসন্ন বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেছিলো টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। একাধিক চমক থাকা অজিদের ১৫ সদস্যের সেই দলে বড় চমক ছিলো বিকল্প উইকেটরক্ষক না রাখা। আসরের অন্যান্য দল যেখানে ঝুঁকিতে না যেয়ে দুই থেকে তিনজন উইকেটরক্ষক নিয়ে যাচ্ছে ইংল্যান্ডে, সেখানে পরিস্থিতি বেবিচনায় একটু ভিন্ন পথেই হেঁটেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। উইকেটরক্ষক পিটার হ্যান্ডসকম্ব ও ম্যাথু ওয়েডকে ছাড়াই দল সাজিয়েছে তারা।

এদিকে বিশ্বকাপ শুরুর আগে ক্রমশ পাল্লা দিয়ে লম্বা হচ্ছে চোটের মিছিল, যা নিয়ে খানিক শঙ্কিত অজি শিবির। তবে একমাত্র স্পেসালিস্ট কিপার হিসাবে দলে রাখা অ্যালেক্স ক্যারির বিকল্প না থাকলেও একেবারেই দুশ্চিন্তা পোহাতে হচ্ছে রেকর্ড ৫ বারের চ্যাম্পিয়নদের, এমনটাই জানিয়েছেন অস্ট্রেলিয়ার বর্তমান উইকেটরক্ষক কোচ ও দলের সাবেক উইকেটরক্ষক ব্র্যাড হ্যাডিন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে হ্যাডিন জানান, ‘আসলে উইকেটরক্ষকরা সাধারণত ছোটোখাটো ইনজুরিতে তেমন পড়ে না। ইনজুরিতে পড়লে দীর্ঘ সময়ের জন্য মাঠের বাইরে ছিটকে যেতে হয়। তবে, প্রার্থনা করি ক্যারির ক্ষেত্রে তেমন কিছু যেনো না হয়। আর বিশ্বকাপের সময় অস্ট্রেলিয়া ‘এ’ দলও কাছাকাছিই থাকবে। তাই পর্যাপ্ত বিকল্প হাতে আছে আমাদের।’

Brad Haddin of Australia looks on during an Australian nets session at Centurion Park on F

প্রসঙ্গত, অস্ট্রেলিয়ান ঘরোয়া লিগে ভিক্টোরিয়া আর মেলবোর্ন রেনেগেডসের হয়ে উইকেট কিপিং করার অভিজ্ঞতা আছে অজি দলপতি অ্যারন ফিঞ্চের। ২০১৪ সালে একবার টেস্টে ম্যাচে গ্লাভস হাতে নামতে দেখা গেছে ডেভিড ওয়ার্নারকেও। তবে অজিদের জন্য স্বস্তির খবর অবশ্য অন্যখানে, বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া পিটার হ্যান্ডসকম্ব ও ম্যাথু ওয়েড বিশ্বকাপ চলাকালীন ‘এ’ দলের সফরে থাকবেন ইংল্যান্ডেই। সুতরাং ক্যারি চোটে পড়ে ছিটকে গেলেও তাদের মধ্য থেকে কাওকে সহজেই দলে অন্তর্ভুক্ত করতে পারবে অস্ট্রেলিয়া।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার ঘোষিত ১৫ সদস্যের স্কোয়াডঃ অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), জেসন বেহেনড্রফ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), উসমান খাজা, নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, নাথান লায়ন, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, ঝাই রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিশেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, ডেভিড ওয়ার্নার এবং মার্কাস স্টয়নিস।

৯৭ প্রতিবেদক

Read Previous

‘বিশ্বের কাছে প্রমাণের সময় এসেছে সাকিবের’

Read Next

তামিমের সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ, একমাত্র বাংলাদেশি সাকিব

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share