বিশ্বকাপে গেরুয়া রংয়ের জার্সি গায়ে খেলবেন কোহলিরা!

Vinkmag ad

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের বিধি অনুযায়ী বিশ্বকাপে প্রতিটি দলেরই সংগ্রহে রাখতে হয় অন্তত দুই সেট জার্সি, যেটা হোম আর অ্যাওয়ে ভিত্তিতে ব্যবহার করে থাকে দলগুলা। অ্যাওয়ে জার্সি সচরাচর ব্যবহৃত না হলেও এবার অংশগ্রহণকারী দেশগুলার মধ্যে বেশ কয়েক দলের জার্সি কাছাকাছি রংয়ের হওয়াতে আলোচনায় আসছে বিকল্প রংয়ের জার্সি। সেখানে চিরাচরিত নীল রংয়ের পরিবর্তে ভারতীয় দলকে খেলতে দেখা যেতে পারে গেরুয়া রংয়ের জার্সি গায়ে।

b7758 1528305205 800

আগামী ৩০ মে পর্দা উঠতে যাওয়া দ্বাদশ বিশ্বকাপের জন্য বাংলাদেশ দলের জার্সি নিয়ে কম নাটক হয়নি। সমর্থকদের তোপের মুখে অবশেষে জার্সির নকশা বদলাতে বাধ্য হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিশ্বমঞ্চে মাঠে নামার আগে সবুজ রংয়ের সেই জার্সির পাশাপাশি লাল রংয়ের আরেক সেট জার্সি প্রস্তুত রেখেছে বিসিবি, যেটা ধরা হচ্ছে টাইগারদের অ্যাওয়ে জার্সি হিসাবে।

আইসিসির নিয়মে থাকাতেই বাংলাদেশের মতই অন্তত দুই সেট জার্সির নিয়ে বিশ্বকাপে যেতে হচ্ছ সবাইকে, কেননা বিশ্বকাপে এবারের ফরম্যাট রাউন্ড-রবিন৷ অর্থাৎ লিগে প্রতিটি দল প্রত্যেকের সঙ্গে একবার করে খেলবে৷ সেক্ষেত্রে একই রংয়ের জার্সি পরা দলগুলোর মধ্যে খেলা হলে সমস্যা হবে৷ সম্ভবত একথা মাথায় রেখেই আইসিসি হোম এবং অ্যাওয়ে ম্যাচের জার্সির কথা ভেবেছে।

একারণেই আসন্ন বিশ্বকাপে নীল জার্সি ছাড়াও ভারতীয় দলকে খেলতে দেখা যেতে পারে গেরুয়া রংয়ের জার্সিতে। ভারতীয় টেলিভিশন চ্যানেল ‘টাইমস নাও’-এ সম্প্রচারিত খবরে এমনটাই বলা হয়েছে। সূত্রের খবর, ভারতের অ্যাওয়ে জার্সি কমলা রঙের। তবে জার্সির সামনের অংশে এবং হাতের কাছে গাঢ় নীল রং থাকবে।

IMG 20190525 175244
২০১৯ বিশ্বকাপে ভারতীয় দলের মূল জার্সি

যেহেতু ইংল্যান্ড, আফগানিস্তান আর শ্রীলঙ্কার জার্সির রং অনেকটা ভারতের মতই নীল রংয়ের আভা আছে, সেহেতু ইংল্যান্ড এবং আফগানিস্তানের বিরুদ্ধে খেলার সময় ভিরাটরা অ্যাওয়ে জার্সি পরে মাঠে নামতে পারেন। ইংল্যান্ড আয়োজক দেশ বলে তারা অবশ্য সব ম্যাচেই নীল রংয়ের হোম জার্সি পরেই খেলবে। সেক্ষেত্রে ভারতের জার্সি বদল হতে পারে। শুধুমাত্র শ্রীলঙ্কার ক্ষেত্রে ভারতকে নয়, শ্রীলঙ্কাকে জার্সির রং পরিবর্তন করতে হতে পারে বলে জানা গেছে।

এছাড়াও বিশ্বকাপে ভারতীয় দলের জার্সিতে রয়েছে এক বিশেষত্ব। ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে ভারতের তিনবার বিশ্বকাপ জয়ের জন্য থ্রি-স্টার যেমন থাকছে, তেমনই ভিরাটদের জার্সির কলারের নিচে রয়েছে তিনবারের বিশ্বকাপ জয়ের দিনক্ষণ৷

৯৭ প্রতিবেদক

Read Previous

‘তোমাদের ছোটুকে বল, আমি ওকে মেরে ফেলবো’

Read Next

ইনজুরিতে আর্চার-উড, ফিল্ডিংয়ে পল কলিংউড

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share