নতুন নেতৃত্বে লঙ্কানদের সাফল্য খুঁজছেন সাঙ্গাকারা

received 661590510928930
Vinkmag ad

দিন ছয়েক পরেই শুরু হতে যাচ্ছে ইংল্যান্ড ও ওয়েলশ বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে অংশ নেওয়াদের মধ্যে সবচেয়ে চমক জাগানো দল দিয়েছে শ্রীলঙ্কা। লম্বা সময় ধরে দলের বাইরে থাকা অনেকেই পেয়েছেন সুযোগ, বিশেষ করে দলটির অধিনায়ক হিসেবে ঘোষণা করা দিমুথ করুনারত্নে হয়েছেন বেশ আলোচিত। তবে চার বছর পর দলপতির দায়িত্ব নিয়ে দলে ফেরা করুনারত্নের উপরই আস্থা রাখছেন দেশটির কিংবদন্তি ক্রিকেটার কুমার সাঙ্গাকার, সবকিছুই নতুন বলে শুরুটাও নতুনভাবে প্রত্যাশা সাঙ্গার।

images 2019 05 24T182354.134

২০১৫ বিশ্বকাপের পর অন্য দলগুলো করেছে যতটা উন্নতি, ঠিক ততটাই পিছিয়েছে লঙ্কান ক্রিকেট। মূলত দলটির অনেক সিনিয়র ক্রিকেটের অবসরে চলে যাওয়া ও বোর্ডের নানা কোন্দলেই শক্তিমত্তা বিচারে বেশ নড়বড়ে হয়ে পড়ে দ্বীপ দেশটি। টানা ব্যর্থতায় র‍্যাংকিংয়ে আসে বড় অধঃপতন। বিশ্বকাপে অংশ নেওয়া ১০ দলের মধ্যে ৯ নম্বর দল হয়েই ক্রিকেটের এই মেগা আসরে খেলতে নামবে শ্রীলঙ্কা।

আলোচিত স্কোয়াডে লাসিথ মালিঙ্গার মত সিনিয়র ক্রিকেটারের উপর আস্থা না রেখে লঙ্কান বোর্ড সরাসরি অধিনায়ক করে চার বছর ওয়ানডে দলে সুযোগই না পাওয়া করুনারত্নেকে। চারদিকে নানা সমালোচনা হলেও সাবেক লঙ্কান ক্রিকেটার ও বর্তমান এমসিসির প্রেসিডেন্ট কুমার সাঙ্গার আস্থা করুনারত্নেই।

একেবারে নতুন অধিনায়ক বলে সবকিছু নতুনভাবে সাজানোর সুযোগ পাচ্ছেন করুনারত্নে, ফলে ভালো কিছু হওয়াই সম্ভব মনে করেন এই কিংবদন্তি। আগামী পহেলা জুন কার্ডিফের সোফিয়া গার্ডেনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে করুনারত্নের দল।

1274711780kumar sangakkara

করুনারত্নের চাপ নেওয়ার সক্ষমতা আছে উল্লেখ করে সাঙ্গাকারা বলেন, ‘দিমুথ করুনারত্নে অত্যন্ত সক্ষম একজন খেলোয়াড়। টেকনিক্যালি সে বেশ দুর্দান্ত। গত আড়াই বছর সে টেস্টেও অসাধারণ খেলেছে।’

বিশ্বকাপে ভালো করার জন্য নতুন দুই বলের নিয়ন্ত্রণ ভালোভাবে নেওয়ার পরামর্শ ৪১ বছর বয়সী শ্রীলঙ্কান তারকার। অন্যদিকে একদম অনভিজ্ঞ করুনারত্নেই ইতিবাচকতা খুঁজে পেয়েছেন শ্রীলঙ্কার হয়ে প্রায় ২৮ হাজার আন্তর্জাতিক রানের মালিক, ‘করুনারত্নে নতুন মুখ ও নতুন অধিনায়ক। দলকে ভালোভাবে সাহায্য করবে আশাকরি। নানা ইস্যুতে দলে নিয়মিত ছিল না, হতে পারেনি লম্বা সময় ওয়ানডে দলের অংশ। নতুন বলে সে সবকিছু নতুনভাবেই শুরু করবে। সে কিভাবে সাজাতে চায়, কাকে দলে চায়, এসব ব্যাপারে পূর্ণ স্বাধীনতা পাবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

‘কাগজ-কলমের’ হিসাব চুকাতে চান রাশিদ খান

Read Next

আফগানদের কাছে নাকানি-চুবানি খেয়ে হারল পাকিস্তান!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share