প্রতিযোগিতার সংজ্ঞা দিতে বাংলাদেশের উদাহরণ টানলেন রবি শাস্ত্রী

received 675576469556228
Vinkmag ad

আসন্ন ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপের বাকী আর মাত্র সাতদিন। দলগুলোও এরই মধ্যে পাড়ি জমাতে শুরু করেছে রানী এলিজাবেথের দেশে। টুর্নামেন্টের অন্যতম শিরোপা দাবিদার ভারতও গতকাল (২২ মে) ইংল্যান্ডের উদ্দেশ্যে দেশ ছেড়েছে। ব্রিটিশ বিমানে চাপার আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে দলের হেড কোচ রবি শাস্ত্রী বলছেন এবারের বিশ্বকাপ হবে বেশ চ্যালেঞ্জিং, উদাহরণ হিসেবে টেনেছেন বাংলাদেশকে।

images 73

র‍্যাংকিং, সাম্প্রতিক পারফরম্যান্স আর দলের ভারসাম্য মিলিয়ে বিশ্বকাপের দ্বাদশ আসরে স্বাগতিক ইংল্যান্ডের পরই শিরোপার দৌড়ে এগিয়ে আছে ভারতই। ভিরাট কোহলির নেতৃত্বে আসন্ন বিশ্বকাপে ভারত যাচ্ছে শত কোটি ভক্তের প্রত্যাশার চাপ নিয়ে। নিজেদের তৃতীয় শিরোপা জয়ের লক্ষ্যে দল হিসেবেও বেশ পোক্ত তারা।

দেশ ছাড়ার আগের দিন অর্থাৎ গত ২১ মে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে নিজেদের প্রস্তুতি, প্রত্যাশা আর সম্ভাবনা নিয়ে আলোচনা করেন ভারত দলপতি ভিরাট কোহলি ও কোচ রবি শাস্ত্রী। কোহলি বলছেন কন্ডিশন নয়, সাফল্য পেতে জয় করতে হবে চাপকে। অন্যদিকে কোচ শাস্ত্রী জানালেন দলগুলোর মধ্যে ব্যবধান কমে আসায় খুব সহজ হবেনা মাঠের লড়াই, সবগুলো দলই নিজেদের দিনে ভয়ঙ্কর হতে পারে। বাংলাদেশ আর আফগানিস্তানকে টেনে বুঝিয়েছেন মন্তব্যের যথার্থতাও।

এবারের বিশ্বকাপকে চ্যালেঞ্জিং উল্লেখ করে ভারতের সাবেক ক্রিকেটার ও দলটির বর্তমান কোচ রবি শাস্ত্রী জানান, ‘এবার বিশ্বকাপ খুব বেশি চ্যালেঞ্জিং হবে। ২০১৪ থেকে ২০১৯ এ লক্ষ্য করলেই বোঝা যাবে। এসময়ের মধ্যে দলগুলোর ব্যবধান কমে এসেছে। বাংলাদেশ ও আফগানিস্তানের কথাই ধরুন, ২০১৫ বিশ্বকাপের আগে তাদের অবস্থান কোথায় ছিলো আর এখন কোথায়। তাই খুব কঠিন লড়াই হবে।’

Coach Ravi Shastri 16ada8c9afc medium

বাস্তবতাও কথা বলছে শাস্ত্রীর পক্ষে। র‍্যাংকিং উপর-নিচ হলেও অংশ নেওয়া প্রত্যেকটি দলই নিজেদের দিনে প্রতিপক্ষের জন্য হুমকির কারণ। আগের মত মাঠে নামার আগেই বলা যাবেনা এদের বিপক্ষে জয় নিশ্চিত। এই যেমন গত দুই বছরে বাংলাদেশের চাইতে জয়ের হার বেশি মাত্র দুটি দলের।

আফগানিস্তানও যেকোনো প্রতিপক্ষকে হারানোর ক্ষমতা রাখে। দুর্দান্ত ফর্মে থাকা ইংলিশদের সবশেষ সিরিজে হারিয়েছে উইন্ডিজও। ফলে হট ফেভারিট হয়ে না নামলেও তলানির দিকে থাকা দলগুলোকে মাঠে নামার আগেই তাচ্ছিল্য করার সুযোগ থাকছেনা নিশ্চিতভাবে বলাই যায়।

৯৭ প্রতিবেদক

Read Previous

‘আমরা নিজেদের ছোট ভাবতে পছন্দ করি’

Read Next

সিপিএলে দল পেলেন যারা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share