অলরাউন্ডার র‍্যাংকিংয়ে মাশরাফি-রিয়াদদের চেয়ে এগিয়ে মুস্তাফিজ!

ufghaui
Vinkmag ad

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি ফরম্যাট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর বল হাতে নিজের জাত চিনিয়েছেন বাংলাদেশ দলের পেসার মুস্তাফিজুর রহমান। মাঝে চোট আর অর্ফ ফর্মে বাইশ গজের পারফরম্যান্স কিছুটা মলিন হলেও আবার ফিরে আসতে সময় নেননি খুব বেশি। তবে অবাক করা ব্যাপার হচ্ছে, পুরোদস্তুর বোলার হলেও আইসিসির অলরাউন্ডার তালিকাতে বেশ উপরের দিকেই নাম এই কাটার স্পেসালিস্টের। এমনকি মুস্তাফিজ পিছনে ফিলেছেন সতীর্থ মাহমুদউল্লাহ, মাশরাফি, সৌম্যদেরকেও।

e55926253eeffce761cd90f8effff1de 5ba7f47356b35
ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি আজ (২২ মে) প্রকাশ করেছে সবশেষ হালনাগাদকৃত র‍্যাংকিং, যেখানে প্রায় সাড়ে ৮ মাস বাদে অফগান ক্রিকেটার রাশিদ খানকে টপকে শীর্ষে উঠে এসেছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। সদ্য সমাপ্ত ত্রিদেশীয় সিরিজে পারফর্ম করে আবার নিজের জায়গা দখলে নেওয়া সাকিবের বর্তমান ওয়ানডেতে রেটিং ৩৫৯, দ্বিতীয় স্থানে নেমে যাওয়া রাশিদ আছেন সাকিবের থেকে ২০ রেটিং পয়েন্ট কম অর্থাৎ ৩৩৯ রেটিং পয়েন্টে।

তবে অবাক করা ব্যাপার হচ্ছে অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ আর বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে এবারও পিছনে ফেলে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে এগিয়ে আছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। এমনকি মুস্তাফিজ পিছনে ফেলেছেন উইন্ডিজের তারকা ক্রিকেটার আন্দ্রে রাসেল, নিউজিল্যান্ডের কলিন মুনরো, ইংল্যান্ডের ডেভিড উইলিদের মত অলরাউন্ডারদের। তালিকায় মুস্তাফিজ থেকে ঢের পিছিয়ে আছেন টাইগার অলরাউন্ডার সৌম্য সরকারও।

একদিনের ক্রিকেটে সর্বোচ্চ ১৮ রানের সাহায্যে ব্যাট হাতে সর্বসাকুল্য ৫৭ রানের মালিক মুস্তাফিজুর রহমান অলরাউন্ডার ক্যাটাগরিতে উপরের দিকে আসাটা অবশ্য নতুন কোন চমক নয়, বরং এবার খানিক অবনমনই হয়েছে তার। চলতি বছরের এপ্রিলে হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে ৩৭ নম্বরে থাকা সাতক্ষিরার এই ক্রিকেটার অবনমন হয়ে নেমে গেছেন আরও দুই ধাপ, অলরাউন্ডার র‍্যাংকিংয়ে তার বর্তমান অবস্থান ৩৯ তম।

DjfIohZV4AA43 d

এদিকে মেহেদী হাসান মিরাজ এই তালিকার ২৬ নম্বরে অবস্থান করলেও মাহমুদউল্লাহ রিয়াদ পাকিস্থানি ক্রিকেটার হাসান আলির সাথে যৌথভাবে আছেন ৪১ নম্বরে। ১৭৯ রেটিং নিয়ে থাকা মুস্তাফিজের থেকে ৩৪ রেটিং কম অর্থাৎ ১৪৫ রেটিং পয়েন্ট নিয়ে মাশরাফির বিন মর্তুজার অবস্থান ৪৫ এ।

৯৭ প্রতিবেদক

Read Previous

রাশিদকে টপকে আবারও শীর্ষে সাকিব

Read Next

দলের স্বার্থে সেরা সিদ্ধান্তই নিয়েছে ইংল্যান্ড

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share