বিশ্বকাপে ইংল্যান্ডের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা

featured photo1 7
Vinkmag ad

১৭ এপ্রিলে বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। সেখান থেকে তিনটি পরিবর্তন এনে আজ (২১ মে) চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বিশ্বকাপের স্বাগতিকরা। বারবাডোসে জন্ম নেওয়া জফরা আর্চার আছেন ইংলিশদের বিশ্বকাপ দলে।

288964

২৪ বছর বয়সী ডানহাতি গতি তারকা জফরা আর্চারের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় চলতি বছরের ৩ মে। ম্যালাহাইডে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে শুরু ইংল্যান্ডের জার্সি গায়ে আর্চারের পথচলা। ওয়ানডে অভিষেকে ৮ ওভারে ৪০ রান দিয়ে ১ উইকেট পেয়েছিলেন আর্চার। দারুণ ইয়র্কারে বোল্ড করেছিলেন মার্ক অ্যাডায়ারকে।

একদিন বাদে টি-টোয়েন্টি অভিষেক হয় পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে। ৪ ওভারে ২৯ রান দিয়ে টি-টোয়েন্টি অভিষেকে আর্চার তুলে নিয়েছিলেন ইমাম উল হক ও হারিস সোহেলের উইকেট। পাকিস্তানের বিপক্ষে দুই দিন বাদে খেলেন ওয়ানডেতেও। সেই ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। তবে বৃষ্টি নামার আগে গতির ঝড় তুলে আর্চার আউট করেন ফখর জামানকে। ৪ ওভার বল করে ২২ টি ডট দেন আর্চার! মূলত তাঁর সক্ষমতা যাচাই হয়ে যায় ঐ ছোট্ট বিধ্বংসী স্পেলেই। বিশ্বকাপের টিকিট মিলেছে তাই আর্চারের।

উইলি

জফরা র্চারকে ১৫ জনের তালিকায় জায়গা করে দিতে বাদ পড়তে হয়েছে বাঁহাতি সিমার ডেভিড উইলিকে। ৪৬ ওয়ানডেতে ৫২ উইকেট নেওয়া এই ২৯ বছর বয়সী অবশ্য নিজেকে দুর্ভাগা ভাবতে পারেন।

ইংল্যান্ডের হয়ে ৩ টি করে টেস্ট ও ওয়ানডে খেলা লিয়াম ডসন ইংল্যান্ডের জার্সি গায়ে টি-টোয়েন্টি খেলেছেন ৬ টি। ২৯ বছর বয়সী এই অলরাউন্ডারের ওয়ানডে অভিষেক হয়েছিল ২০১৬ সালের সেপ্টেম্বরে, পাকিস্তানের বিপক্ষে। ২০১৮ সালের অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে খেলা শেষ ওয়ানডের পর ডসন নিজেকে প্রমাণ করেছেন ঘরোয়া লিগে।

হ্যাম্পশায়ারের হয়ে খেলা লিয়াম ডসন রয়্যাল লন্ডন ওয়ানডে কাপে উইকেট নিয়েছেন ১৮ টি। ব্যাট হাতে ডসন রান করেছেন ২৭১। ইংল্যান্ডের ঘোষিত ১৫ জনের বিশ্বকাপ স্কোয়াডে (প্রাথমিক) ছিলেন না ডসন। সেখানে ছিলেন জো ডেনলি।

277865
ফাইল ছবি (সংগ্রহীত)

জো ডেনলি বাদ পড়েছেন লিয়াম ডসনের অন্তর্ভূক্তির কারণে। পাকিস্তানের বিপক্ষে সিরিজে নিজের সক্ষমতা প্রমাণে ব্যর্থ হয়েছেন ডেনলি। তিন ম্যাচে সুযোগ পেয়েছিলেন যার মধ্যে এক ম্যাচ ভেসে যায় বৃষ্টিতে। বাকি দুই ম্যাচে ৬ ওভার বল করে ডেনলি ছিলেন উইকেট শূন্য। ২১ বল মোকাবেলা করে ব্যাট হাতে করেন মাত্র ১৭ রান। আদিল রশিদ ও মইন আলির পর তৃতীয় সেরা স্পিনারের তকমা নিয়ে ঘরের মাঠে বিশ্বকাপ খেলবেন লিয়াম ডসন।

ওপেনার অ্যালেক্স হেলস ছিলেন ইংল্যান্ডের প্রাথমিক বিশ্বকাপ স্কোয়াডে। তবে ড্রাগ টেস্টে পজিটিভ হয়ে নিজের জায়গা হারিয়েছেন এই মারকুটে ওপেনার। অ্যালেক্স হেলসের শূন্য হয়ে যাওয়া জায়গা ভরাট করছেন জেমস ভিন্স। ইংল্যান্ডের হয়ে ১৩ টেস্ট, ৮ টি-টোয়েন্টি ও ১০ ওয়ানডে খেলেছেন জেমস ভিন্স। ওয়ানডেতে ২৮.১২ গড়ে ২২৫ রান করা ভিন্সের নেই কোন সেঞ্চুরি, ৫০ পার করেছেন কেবল ১ বার।

বিশকাপে ইংল্যান্ডের চূড়ান্ত স্কোয়াডঃ

জেসন রয়, জনি বেয়ারস্টো , জো রুট, এউইন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মইন আলি, আদিল রশিদ, ক্রিস ওকস, মার্ক উড, জফরা আর্চার, লিয়াম প্লাঙ্কেট, টম কারেন, লিয়াম ডসন, জেমস ভিন্স।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

‘আফ্রিদি’ হতে চেয়েছিলেন রাশিদ খান!

Read Next

আইসিসি প্রকাশ করলো বিশ্বকাপ ব্রডকাস্টারদের তালিকা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share