বিদেশি টি-টোয়েন্টি লিগের দিকে ঝুঁকছে ভারতীয় ক্রিকেটাররা!

received 414746652640096
Vinkmag ad

ফ্র‍্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটে আইপিএল ছাড়া অন্যকোন লিগে ভারতীয় ক্রিকেটারদের দেখা যায়নি কখনোই। বোর্ডের অনাপত্তির কারণেই বছরের পর বছর এটি হয়ে পড়েছিলো অলিখিত নিয়ম। তবে পুরোপুরি না হলেও এই ধারায় আসতে যাচ্ছে পরিবর্তন, ভারতীয়রাও ঝুঁকছেন এসব লিগের দিকে। যুবরাজ সিং আছেন পুরো দস্তুর প্রস্তুত, অপেক্ষা বোর্ডের সবুজ সংকেতের। ক্যারিবিয়ান লিগের প্লেয়ার ড্রাফটে নাম দিয়েছে ইরফান পাঠানও।

55586296 266459820928088 2744989379276570624 n

যুবরাজ সিং, ভারতীয় ক্রিকেট দলের নিয়মিত সদস্য ছিলেন। দেশের জার্সিতে খেলেছেন ৪০২টি আন্তর্জাতিক ম্যাচ, রান করেছেন ১১ হাজারের বেশি। পড়তি ফর্ম আর ফিটনেস বিবেচনায় জাতীয় দলের রাডার থেকে হারিয়ে গেছেন বছর কয়েক আগেই। সবশেষ ভারতের হয়ে খেলেছেন ২০১৭ সালে।

ক্যান্সার জয় করে মাঠে ফেরা ৩৭ বছর বয়সী যুবরাজ ধরেই নিয়েছে আকাশী-নীল জার্সিতে আর নামা হচ্ছেনা তার। টি-টোয়েন্টিতে ছয় বলে টানা ৬টা ছক্কা হাঁকানো যুবরাজ নিচ্ছেন আনুষ্ঠানিক বিদায়ের প্রস্তুতি, বোর্ড অনুমতি দিলেই মনযোগ দিবেন ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটে। এরই মধ্যে কয়েকটি লিগে কথাবার্তাও এগিয়ে রেখেছেন অনেকটাই।

ভারতীয় বোর্ডের বিশ্বস্ত সূত্র বলছে শীঘ্রই এ নিয়ে বোর্ডের সাথে বসবেন যুবরাজ। এখনো আনুষ্ঠানিকভাবে অবসরে যাননি বলে বোর্ডের বিধিনিষেধ মেনেই নিতে হবে সিদ্ধান্ত। বোর্ডের ওই সূত্র জানায়, ‘দেশের জার্সিতে আর খেলতে চাইছেন না যুবরাজ। প্রথম শ্রেণি ও আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাতে যাচ্ছেন। দ্রুতই বোর্ডের সাথে বসবে এ নিয়ে।’

বোর্ডের সবুজ সংকেত মিললে কানাডা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ড সহ বেশ কয়েকটি লিগে মাঠ মাতাতে দেখা যাবে ভারতের হয়ে বিশ্বকাপজয়ী এই ক্রিকেটারকে। আর তাকে দিয়েই ভারতীয়দের বিদেশী ফ্র‍্যাঞ্চাইজি লিগে খেলার চলটা শুরু হতে পারে। অবশ্য এরই মধ্যে যুবরাজ ছাড়াও দেশটির সাবেক অলরাউন্ডার ইরফান পাঠানও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে প্লেয়ার ড্রাফটে নাম দিয়েছেন।

599213 irfan pathan pti

২০১২ সালে সবশেষ ভারতের জার্সিতে খেলা ইরফান পাঠান ভারতীয় বোর্ডের রেজিস্টার খেলোয়াড় তালিকায় না থাকায় অনাপত্তিপত্র পেতে খুব একটা কষ্ট হবেনা বলেই সংশ্লিষ্টদের মত। প্লেয়ার ড্রাফটে দল পেলে আর ভারতীয় বোর্ড অনুমতি দিলে ৩৪ বছর বয়সী পাঠানই যুবরাজের আগে বিদেশি কোনো লিগে মাঠে নেমে পড়বেন।

কিছুদিন আগে ভারতীয় বোর্ডের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, বোর্ড সরাসরি কাউকে এখন আর না করেনা। তবে ব্যস্ত সূচী আর চুক্তিবদ্ধ ক্রিকেটাররা যে চাইলেই খেলতে পারবেন না সেটাতো পরিস্কারই। কিন্তু ইতোমধ্যে সাবেক হয়ে যাওয়াদের দিয়ে প্রচলন শুরু হলে অদূর ভবিষ্যতে ভারতীয় তারকাদেরও দেখা যেতে পারে বলেও সংশ্লিষ্টদের ধারনা।

৯৭ প্রতিবেদক

Read Previous

বাংলাদেশকে পাকিস্তানির কটুক্তি, জবাব দিলেন আকাশ চোপড়া

Read Next

ইংল্যান্ডে বসেই সন্তানের মৃত্যুসংবাদ পেলেন পাকিস্তানি ক্রিকেটার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share