৩৬০ ডিগ্রি রিপ্লে, প্লেয়ার ট্র্যাকিং থাকছে বিশ্বকাপে

ICC
Vinkmag ad

বিশ্বকাপের আর বাকি ১৩ দিন কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। ইংল্যান্ডের পথে রওনা দেওয়া শুরু করেছে টিমগুলো। বিশ্বকাপে এবারই প্রথম ৩৬০ ডিগ্রি রিপ্লে থাকবে। নতুন প্রযুক্তির ক্যামেরার মাধ্যমে খেলার বিভিন্ন মুহূর্তের একাধিক ফুটেজ জোড়া লাগানো যাবে। যার ফলে ম্যাচের কোনও বিশেষ মুহূর্তের ফুটেজ দেখে বিশ্লেষণ করতে আরও বেশি সুবিধা হবে। প্লেয়ার ট্র্যাকিং, ড্রোন বাগি ক্যামেরা থাকবে। এক ঝাঁক তারকা ক্রিকেটাররা থাকবেন বিশ্লেষক ধারাভাষ্যকার হিসাবে। 

16912778909 133eec82d7 b

৩০ মে থেকে ইংল্যান্ড-ওয়েলসে বসছে বিশ্বকাপের আসর। আর এবারের বিশ্বকাপ স্পেশাল বলেই মনে করছেন প্রাক্তন তারকারা। কারণ, এবার প্রযুক্তির দিক থেকে অনেক চমক থাকছে।

প্রথমবারের মতো বিশ্বকাপে দেখানো হবে ৩৬০ ডিগ্রি রিপ্লে, এতে আইসিসিকে সহায়তা করবে পিয়েরো। একাধিক ক্যামেরার ফুটেজ জোড়া লাগিয়ে বিশেষ মুহুর্তগুলো দেখানো হবে তাতে। বিশ্বকাপে থাকছে অ্যানালাইটিকস অ্যাপ ক্রিকভিজও, যারা প্রদান করবে বেশ গভীর ডাটা বিশ্লেষণ। এর আগে ক্রিকভিজ স্কাই স্পোর্টসকে সরবরাহ করেছে এমন ডাটা বিশ্লেষণ। সঙ্গে থাকবে প্লেয়ার ট্র্যাকিং-ও।

Fullscreencapture315201514216AM

থাকবে ড্রোনক্যাম, বাগি ক্যাম- যে দুইটি দেখাবে ওপর ও ভুমি থেকে বিভিন্ন অ্যাকশন।

বিশ্বকাপের খেলা সম্প্রচারের ক্ষেত্রেও চমক দেখাবে আইসিসি। টেলিভিশনে এবার খেলা দেখার অভিজ্ঞতা আগের টুর্নামেন্টগুলোর চেয়ে আলাদা হবে বলেই মনে করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থা। ৪৬দিনের এই টুর্নামেন্টে মোট ৪৮টি ম্যাচ সরাসরি দেখানোর সঙ্গে ১০টি প্রস্তুতি ম্যাচও সরাসরি দেখাবে আইসিসি। বিশ্বকাপে এর আগে প্রস্তুতি ম্যাচ টিভিতে কখনো সরাসরি সম্প্রচারিত হয়নি।

skysports cricket world cup 4582857

প্রতি ম্যাচে থাকবে মোট ৩২টি ক্যামেরা। এর মধ্যে হক-আই আল্ট্রা মোশন ক্যামেরা থাকবে ৮টি। স্টাম্পের ফ্রন্ট ও রিভার্স ভিউ ক্যামেরা ও স্পাইডারক্যাম।

আইসিসি (ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) আজ প্রকাশ করেছে আসন্ন বিশ্বকাপে যারা ধারাভাষ্য কক্ষে থাকবেন তাঁদের তালিকা। বাংলাদেশ থেকে ধারাভাষ্যকার হিসাবে বিশ্বকাপে থাকবেন যথারীতি আতহার আলি খান। ২৪ জনের তালিকায় একমাত্র বাংলাদেশি হিসাবে আছেন তিনি।

commentators 1
ছবিঃ আইসিসি

বিশ্বকাপে ধারাভাষ্যকারের তালিকাঃ

ইয়ান বিশপ, গ্রায়েম স্মিথ, মেল জোন্স, পমি এমবাঙ্গুয়া, মাইকেল স্ল্যাটার, হার্শা ভোগলে, নাসের হুসাইন, রমিজ রাজা, কুমার সাঙ্গাকারা, অ্যালিসন মিশেল, সাইমন ডুল, সঞ্জয় মাঞ্জরেকার, মার্ক নিকোলাস, ওয়াসিম আকরাম, ব্রেন্ডন ম্যাককুলাম, আতহার আলি খান, শন পোলক, ইশা গুহা, ইয়ান ওয়ার্ড, মাইকেল হোল্ডিং, মাইকেল অ্যাথারটন, সৌরভ গাঙ্গুলি, ইয়ান স্মিথ ও মাইকেল ক্লার্ক।

97 Desk

Read Previous

আর্চার আতঙ্কে ভুগছে খোদ ইংল্যান্ডই!

Read Next

হোক প্রার্থনা, ইতিহাস রাঙিয়ে ডাবলিনে আসুক প্রথম শিরোপা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share