টানা পাঁচ ইনিংসে সেঞ্চুরির কৃতিত্ব গড়লেন সাঙ্গাকারা

featured photo1 1 36
Vinkmag ad

Sanga 100 website

২০১৫ সালের আগস্টে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় দিলেও নিজেকে দিন দিন অন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন কুমার সাঙ্গাকারা। ৩৯ বছর বয়সী এই শ্রীলঙ্কান গ্রেট এবার প্রথম শ্রেণীর ক্রিকেটে গড়েছেন নতুন এক ইতিহাস। কাউন্টি চ্যাম্পিয়নশিপে সারের হয়ে টানা পাঁচ সেঞ্চুরির মালিক হয়েছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলেছিলেন ২০১৫ বিশ্বকাপে। সম্প্রতি ঘরোয়া ক্রিকেটে ক্যারিয়ারের ৯৯তম শতক উদযাপন করেন। এই মৌসুম শেষ করেই প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে অবসরে যাওয়ার কথা সম্প্রতি জানিয়েছেন সাঙ্গাকারা। তবে তার আগে শতকের পর শতক হাঁকিয়েই চলেছেন এই লঙ্কান কিংবদন্তী।

এসেক্সের বিপক্ষে প্রথম দিন শেষে ১৭৭ রানে অপরাজিত আছেন সাঙ্গাকারা। ৩১ রানে পাঁচ উইকেট হারানোর পর দলকে খাঁদের কিনারা থেকে উদ্ধার করেন। সাঙ্গাকারা থাকলে দলের পরিস্থিতি ঠিকই পাল্টে যায়। ষষ্ঠ উইকেট জুটিতে ১৯১ রান যোগ করে তারই প্রমাণ রেখেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে সাঙ্গাকারার গত চার ইনিংসে ছিল যথাক্রমে ১৩৬, ১০৫, ১১৪ ও ১২০ রান।

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে একমাত্র ব্যাটসম্যান হিসেবে টানা চার ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন সাঙ্গাকারা। ওয়ানডের পর প্রথম শ্রেণির ক্রিকেটেও তার নামের পাশে আরও একটি অর্জন যোগ হয়েছে। ক্রিকেট দুনিয়ার মাত্র সাত জন ব্যাটসম্যান আছেন যারা প্রথম শ্রেণির ক্রিকেটে টানা পাঁচ বা তার বেশি শতকের দেখা পেয়েছেন। সাঙ্গার আগে এভারটন উইকস, ব্রায়ান লারা, মাইক হাসি ও পার্থিভ প্যাটেল টানা পাঁচ সেঞ্চুরি করেছিলেন। টানা ছয়টি সেঞ্চুরি আছে সিবি ফ্রাই, মাইক প্রোক্টার ও ডন ব্র্যাডম্যানের।

৯৭ ডেস্ক

Read Previous

তামিম তান্ডবে রান পাহাড়ে বাংলাদেশ

Read Next

‘বাংলাদেশ থেকে কোন দল যাবেনা পাকিস্তানে’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share