তিন ‘হাজারী’ মাহমুদুল্লাহ

featured photo1 1 45
Vinkmag ad

মাহমুদুল্লাহ এর চিত্র ফলাফল

ত্রিদেশীয় সিরিজে অংশ নিতে বাংলাদেশ যখন আয়ারল্যান্ডের উদ্দেশ্যে রওনা করে মাহমুদুল্লাহ রিয়াদের রেকর্ডের খাতায় আরও একটি রেকর্ড যোগ হতে যাচ্ছে এমনটা প্রায় নিশ্চিতই ছিল। তখন পর্যন্ত ২৮৭৮ রান নিয়ে রিয়াদ অপেক্ষা করছিলেন তিন হাজার রানের মাইলফলক ছোঁয়ার, আর সিরিজে ১৪০.০০ গড়ে ১৪০ রান করে ৫ম বাংলাদেশী হিসেবে মাহমুদুল্লাহর ওয়ানডে ক্যারিয়ারে মোট রান এখন তিন হাজারেরও উপরে। 

সিরিজের চার ম্যাচের দুটিতেই ছিলেন অপরাজিত। বৃষ্টি বিঘ্নিত প্রথম ম্যাচে অপরাজিত ৪৩, দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত অর্ধশতকে ৫১, তৃতীয় ম্যাচে বাংলাদেশ ৮ উইকেটের বড় জয় পেলে নামা হয়নি ব্যাটিংয়েই আর শেষ ম্যাচে করেছেন দলের জয় নিশ্চিত করা অপরাজিত ৪৬ রান। সব মিলিয়ে মাহমুদুল্লাহর মোট ওয়ানডে রান এখন ৩০১৮।

১৪১ ম্যাচ খেলে ৩৩.৯১ গড়ে দুই শতক আর ১৭ অর্ধশতকে বাংলাদেশের সেরা পাঁচ রান সংগ্রাহকের একজন এখন মাহমুদুল্লাহ রিয়াদ। মিডল অর্ডারে সব সময়ই বাংলাদেশের ত্রাতা হিসেবে রিয়াদ সফল। বিশ্বকাপের মঞ্চে ওশেনিয়া মহাদেশের প্রতিকুল পরিবেশ জয় করে গড়েছিলেন দুই শতক। এখন পর্যন্ত বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ঐ দুটি শতকই আছে রেকর্ডের পাতায়।

তিন হাজার রানের পাশাপাশি বল হাতেও রিয়াদের ঝুলিতে রয়েছে ৭০ উইকেট। রিয়াদের আগে বাংলাদেশের হয়ে তিন হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন যথাক্রমে মোহাম্মদ আশরাফুল, তামিম ইকবাল, সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম। এই চারজনের মধ্যে তামিমের বর্তমান রান পাঁচ হাজারেরও উপরে। সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম রয়েছেন চার হাজারের ঘরে।

৯৭ ডেস্ক

Read Previous

ওয়ানডে র‍্যাংকিংয়ের ছয়ে বাংলাদেশ !

Read Next

সুযোগের সদ্ব্যবহার করতে চান মাশরাফি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share