ডি ভিলিয়ার্স-রাসেলদের নিষিদ্ধের সিদ্ধান্ত বাতিল করলো বিসিসিআই!

1551180199035
Vinkmag ad

ক্রিকেট বিশ্বে এখন বেশ জমজমাটপূর্ণ বাজার ফ্র‍্যাঞ্চাইজি ক্রিকেটের। তবে তার এক পায়ে বেড়ি পরাতে চেয়েছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড। মূলত দাবিটা তুলেছিলো সেদেশের ক্রিকেট সমর্থকেরা। দুই দেশ ভারত-পাকিস্তানের রাজনৈতিক টানাপোড়নের কারণে তারা চেয়েছিলো পাকিস্তান সুপার লিগ আর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের মধ্য থেকে একটাকে বেঁছে নিতে হবে বিশ্ব ক্রিকেটের তারকা সব ক্রিকেটারদের। তবে এবার নিজেদের সেই সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য হলো ভারত।

IMG 20190226 171805

পাশাপাশি অবস্থানরত দুই দেশ ভারত আর পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরে রে-ষা-রে-ষি হয়ে আসছে কাশ্মীর-কে নিয়ে। সেই কাশ্মীরকে ঘিরে এবার যেন পরিস্থিতি হয়ে উঠেছে আরও উ-ত্ত-প্ত। ফের র-ক্তা-ক্ত হয়েছে ভূস্বর্গ। দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরা এলাকায় বেশ কিছু দিন আগে ভ-য়া-ব-হ- আ ই ই ডি (ইম্প্রোভাইজড এ-ক্স-প্লো-সি-ভ ডিভাইস) বি-স্ফো-র-ণে মৃ-ত্যু হয়েছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) প্রায় অর্ধশতাধিক সদস্যের। এই হা-ম-লার জন্য ভারতীয়রা দায়ী করছে পাকিস্তানকে।

সেকারণে পাকিস্তান ও পাকিস্তানের সাথে সম্পর্কিত সবকিছুকে বয়কটের ঘোষণা দিয়েছে ভারতীয় সমর্থকেরা। বয়কটের প্রভাব পড়েছে চলমান পিএসএল-এর উপর। ভারতীয় ভক্তদের তোপের মুখে ডি স্পোর্টস ভারতে পিএসএল সম্প্রচার বন্ধ করে দিয়েছে। সম্প্রচার ছাড়াও ভারতের প্রসিদ্ধ বাজির এপ ড্রিম ১১ ও তাদের এপে পিএসএলের সকল ম্যাচ নিষিদ্ধ করে দিয়েছে। একই কারণে টুর্নামেন্টটির প্রযোজনা থেকে নাম প্রত্যাহার করেছে ভারতের আইএমজি-রিলায়েন্স গ্রুপ। এমনকি পিএসএলের সব ধরণের তথ্য সরবরাহ থেকে সরে এসেছে ক্রিকেট বিষয়ক ভারতীয় ওয়েব পোর্টাল ক্রিকবাজ।

তবে সবচেয়ে বড় ও অদ্ভুত চাপটা এসেছিলো বিসিসিআইয়ের উপর। আইপিএল খেলা অনেক তারকা খেলোয়াড়ই খেলছেন পিএসএলে। আছেন ডি ভিলিয়ার্স, আন্দ্রে রাসেল, ব্রাভো, শেন ওয়াটসন, নারাইনের মত বড় বড় সব তারকারা। পিএসএল খেলা এই সব তারকাদের আইপিএল খেলা থেকে নিষিদ্ধের দাবি করে বসেছিলো ভারতীয় ভক্তরা, যদি না তারা এখনি পিএসএল বয়কট করে।

IMG 20190217 142319
পিএসএলের ম্যাচে আন্দ্রে রাসেল

সেই সুরে পরে সুর মিলিয়েছিলো ভারতীয় ক্রিকেট বোর্ডের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাও। অনেকেই পাকিস্তানের সঙ্গে বিশ্বকাপ ম্যাচ বয়কটের পাশাপাশি সব ধরনের সম্পর্ক ত্যাগ করার বার্তা দিয়েছেন। আর বিসিসিআইয়ের প্রশাসকমহল কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরসের (সিওএ) প্রধান বিনোদ রাই তো, দক্ষিণ আফ্রিকার উদাহরণ টেনে বলেছেন, পাকিস্তানকেও ক্রীড়াঙ্গন থেকে একঘরে করা হোক।

এরই প্রেক্ষিতে পিএসএলে খেলা আইপিএলের ক্রিকেটারদের বিষয়টি নিয়ে কাল আলোচনা করেছেন সিওএ-র সদস্য বিনোদ রাই, ডায়না এডুলজি, লেফটেন্যান্ট জেনারেল রবি থজ ও বিসিসিআইয়ের প্রধান নির্বাহী রাহুল জোহরি। তাঁদের পরিকল্পনা ছিল, বিদেশি ক্রিকেটারদের বলা হবে পিএসএল এবং আইপিএলের মধ্যে যে কোনো একটি বেঁছে নিতে। অর্থাৎ পিএসএলে খেললে আইপিএল খেলা যাবে না। আইপিএলে খেললে পিএসএলে খেলা যাবে না। কিন্তু অনেক আলোচনা ও যুক্তি-তর্কের পর বিসিসিআইয়ের প্রশাসক মহল শেষ পর্যন্ত এমন সিদ্ধান্ত থেকে সরে আসতে বাধ্য হয়েছে।

IMG 20190217 142251

যেখানে কারণ হিসাবে দেখানো হয়েছে, আইপিএলে বিদেশি খেলোয়াড়দের বিসিসিআই নয় ফ্র্যাঞ্চাইজি দলগুলো কিনে থাকে। তাঁরা অর্থের বিনিময়ে খেলোয়াড়দের সেবা পেয়ে থাকে। এখানে বিসিসিআই বাঁধ সেধে এই নিয়ম চালু করলে তা হিতে বিপরীত হবে বলে মনে করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

৯৭ ডেস্ক

Read Previous

শুভাগতর রেকর্ডের নিচে চাপা পড়লো মোহামেডান

Read Next

অ্যাস্টল বাংলাদেশকে সমীহের চোখেই দেখছেন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share