‘অনেক হয়েছে, এবার যু-দ্ধক্ষেত্রে আলোচনার সময় এসেছে’

featured photo1 37
Vinkmag ad

ক্রিকেট মাঠে এখন আর সেভাবে মুখোমুখি হওয়া হয় না চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের। রাজনৈতিক টানাপোড়নে দুই দল নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ খেলে না অনেক বছর ধরেই। তবে বিগত কয়েক মাস থেকে পাকিস্তানের কয়েকজন সাবেক ক্রিকেটার আটকে থাকা সিরিজ আয়োজনের উদ্যোগ নিলেও সেটা যে এখনই ফল পাচ্ছে না তা এক প্রকার নিশ্চিত। কেননা ভারত-পাকিস্তানের রাজনৈতিক সম্পর্কটা যে নষ্ট হচ্ছে দিনকে দিন।

The Kinks in PAKISTAN INDIA RELATIONS

পাশাপাশি অবস্থানরত দুই দেশ ভারত আর পাকিস্তানের মধ্যে দীর্ঘদিন ধরে রে-ষা-রে-ষি হয়ে আসছে কাশ্মীর-কে নিয়ে। কাশ্মীরকে ঘিরে এবার যেন পরিস্থিতি হয়ে উঠেছে আরও উ-ত্ত-প্ত। ফের র-ক্তা-ক্ত হয়েছে ভূস্বর্গ। দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরা এলাকায় গত বৃহস্পতিবার দুপরে ভয়াবহ আ ই ই ডি (ইম্প্রোভাইজড এ-ক্স-প্লো-সি-ভ ডিভাইস) বি-স্ফো-র-ণে মৃ-ত্যু হয়েছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) অন্তত ৩৭ জন সদস্যের।

ওই ঘটনাতে আহতের সংখ্যা অন্তত ৪০ ছাড়িয়েছে। যত সময় এগোচ্ছে সংখ্যা ক্রমেই বাড়ছে। যেটাকে বিশেষজ্ঞরা দাবি করছে স্বাধীন ভারতে গত ২০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক উ-গ্র-প-ন্থী হা-ম-লা। এরই মধ্যে সেই ঘটনার জন্য দায় স্বীকার করেছে পাকিস্তানের বিশেষ এক জ-ঙ্গী গোষ্ঠী।

হা-ম-লার পর নি-হ-ত ও আহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বার্তা দিচ্ছেন ভারতীয় সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটার। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইরারে করা টুইট বার্তাতে সবাইকে যেন একটু ছাড়িয়েই গেলেন গৌতম গম্ভীর। এবার আর কোনো আপস নয়, সরাসরি যু-দ্ধের আহ্বানই জানিয়ে বসলেন তিনি।

dc Cover e8btqoebgcmdvfg0l2bgvpi767 20180307155302.Medi
ফাইল ছবি

যেখানে গম্ভীর লেখেন, ‘হ্যাঁ, আসুন বি-চ্ছি-ন্ন-তা-বা-দী-দের সাথে কথা বলি। হ্যাঁ, আসুন পাকিস্তানের সাথে কথা বলি। কিন্তু এই সময়ে এসে কথোপকথন টেবিলের উপর হতে পারে না। অনেক হয়েছে, এবার যু-দ্ধক্ষেত্রে আলোচনার সময় এসেছে।’

দেখুন গম্ভীরের করা টুইটটিঃ

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক ভিরাট কোহলি লিখেছেন, ‘পুলওয়ামার ঘটনায় আমি স্তম্ভিত। নি-হ-তদের প্রতি আমার সমবেদনা। আহতদের জন্য দ্রুত আরোগ্য প্রার্থনা করছি।’ কোহলি ছাড়াও এই ঘটানাতে শোক জানিয়ে টুইট করেছেন তার সতীর্থ রোহহিত শর্মা, শিখর ধাওয়ান, ভারতীয় মহিলা দলের অধিনায়ক মিতালি রাজ, সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণ ও বীরেন্দ্র শেবাগরা।

৯৭ প্রতিবেদক

Read Previous

‘ব্যাটসম্যানের মাথায় বল মারতে দারুণ মজা পাচ্ছি’

Read Next

তুরস্কের দুই ক্রিকেটার এলেন পিএসএল মাতাতে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share