৪ ম্যাচ নিষিদ্ধ পাকিস্তান অধিনায়ক সরফরাজ

sarfraz
Vinkmag ad

ব র্ণ বি দ্বে ষী মন্তব্যের জেরে চার ম্যাচ নিষিদ্ধ হলেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। আজ রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সরফরাজের পরিবর্তে ক্যাপ্টেনসির ব্যাটন উঠেছে শোয়েব মালিকের হাতে। আজ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে চতুর্থ ওয়ানডে ম্যাচে মুখোমুখি পাকিস্তান। 

280373

গত সোমবার ডারবানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে চলাকালীন সাউথ আফ্রিকার অলরাউন্ডার আন্দিলে ফেলুকোয়ওর বিপক্ষে ব র্ণ বা  দী মন্তব্য করে বিপাকে ছিলেন সরফরাজ আহমেদ। ফেলুকোয়ওর গা য়ের র ঙ নিয়েই আক্রমণ করেছিলেন সরফরাজ।

এমনকি টেনে আনেন তাঁর মা’কেও। তার মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। কৃতকর্মের জন্য মাফ চান পাকিস্তান অধিনায়ক নিজেও। ফেলুকোয়ওর কাছে ব্যক্তিগতভাবেও ক্ষমা চেয়েছিলেন।

284795

তবে তাতেও মুক্তি মিলল না। চার ম্যাচ নিষিদ্ধ হয়েছেন সরফরাজ। ওয়ানডে ও টি-টুয়েন্টি মিলিয়ে তাকে চার ম্যাচ নিষিদ্ধ করেছে আইসিসি। নিষিদ্ধ হওয়ায় রোববারের চতুর্থ ওয়ানডে ও সিরিজের পঞ্চম এবং শেষ ম্যাচে খেলতে পারবেন না সরফরাজ। একইভাবে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজের প্রথম দুটিতেও দলে থাকতে পারবেন না তিনি।

যদিও নিজের মন্তব্যের জেরে প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিয়েছিলেন সরফরাজ। কিন্তু ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা তাঁকে যে সাসপেন্ড করবেই সে ব্যাপারে কোনও সন্দেহ ছিল না। আইসিসি-র ৭.৩ ধারায় অ্যান্টি রেসিসম কোড লঙ্ঘন করায় তাঁকে চারটি আন্তর্জাতিক ম্যাচে নির্বাসিত করা হল। এর ফলে সরফরাজ চলতি ওডিআই সিরিজের শেষ দু’টি ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের প্রথম দু’টি ম্যাচ খেলতে পারবেন না।

03fae363a0c2a10f375bcc6c8cb38e4f 5c4d7122211cd
আন্দিলে ফেলুকোয়ওর সঙ্গে তাঁকে হাত মেলাতে দেখা গেছে সরফরাজকে।

সরফরাজের শাস্তির প্রসঙ্গে আইসিসি-র চিফ এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন বললেন,

“খেলোয়াড়দের এ ধরণের ঘটনার ক্ষেত্রে আইসিসি বিন্দুমাত্র আপোস করবে না। সরফরাজ তাঁর দোষ স্বীকার করে নিয়েছে। তিনি এই ঘটানর জন্য় অনুতাপ প্রকাশ করে প্রকাশ্যে ক্ষমা চেয়ে নিয়েছে। এই বিষয়গুলো মাথাই রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

সরফরাজের পরিবর্তে পাকিস্তানের একাদশে অন্তর্ভূক্ত হয়েছেন মোহাম্মদ রিজওয়ান। আর অধিনায়কের দায়িত্ব পালন করবেন শোয়েব মালিক।

97 Desk

Read Previous

শেষ চারে উঠার লড়াই, দেখুন পয়েন্ট টেবিল

Read Next

‘ভালো বোলিংয়েও উইকেট পাই আবার খারাপ বোলিংয়েও উইকেট পাই’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share