এক রানের জয়ে তৃতীয়বারের মত আইপিএল চ্যাম্পিয়ন মুম্বাই

match report 25
Vinkmag ad
ROY93310
মুম্বাই দলের উল্লাস! ম্যাচ জয়ের, শিরোপা জয়ের!

দশম আইপিএলের ফাইনালটা যেন হলো একদম ফাইনালের মতই! ম্যাচের পরতে পরতে ছিল উত্তেজনা! পেন্ডুলামের মত ভাগ্য দুলছিল এপাশ-ওপাশ, একবার পুনের দিকে তো একবার মুম্বাইয়ের দিকে! তবে পুনের প্রথমবারের মত আইপিএল শিরোপা জয়ের স্বপ্নকে স্বপ্ন পর্যন্তই সীমাবদ্ধ রেখে এক রানের শ্বাসরুদ্ধকর জয়ে দশম আইপিএলের মুকুট গেলো মুম্বাই ইন্ডিয়ান্সের মাথায়ই।

ফাইনালের লড়াইয়ে রোববার নবম আইপিএল চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দ্রাবাদের মাঠ রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে টস জিতে মুম্বাই কাপ্তান রোহিত শর্মা বেছে নেন ব্যাটিং। তবে লো-স্কোরিং উইকেটে মুম্বাই ব্যাটসম্যানদের কেউই থিতু হতে পারেনি। কুনাল পান্ডের ৪৭ আর দলনায়ক রোহিত শর্মার ২৪ রানের দিন মুম্বাই প্রথম সাত  ব্যাটসম্যান সাজঘরে ফিরেছেন ৭৯ রানের আগেই।

৩৮ বলে ৩ চার আর ২ ছয়ে কুনাল পান্ডে করেন ৪৭ রান। নির্ধারিত ২০ ওভার শেষে প্রথমবারের মত ফাইনাল খেলা রাইজিং পুনে সুপারজায়ান্টসের সামনে লক্ষ্য দাঁড়ায় ১৩০ রান। পুনের হয়ে সমান দুটি করে উইকেট লাভ করেন জয়দেভ উনাদকাট, অ্যাডাম জাম্পা এবং ড্যান ক্রিশ্চিয়ান।

১৩০ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে মাঠে নামা পুনেকে ম্যাচের ১৭ ওভার পর্যন্ত দেখলে কেউ ভাবতে পারবেনা ম্যাচ শেষে পরাজয়ের গ্লানি নিয়েই ঘরে ফিরতে হচ্ছে স্মিথদের। উদ্বোধনী ব্যাটসম্যান অজিঙ্কা রাহানেকে সাথে নিয়ে ধীরে ধীরে জয়ের বন্দরের দিকে এগোতে থাকেন ওয়ান ডাউনে নামা দলপতি স্টিভেন স্মিথ। দ্বিতীয় উইকেট জুটিতে এ দুজনের সংগ্রহ ছিল ৫৪ রান।

রাহানে ৪৪ রান করে ফিরে গেলেও স্টিভেন স্মিথের ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ ৫১ রান। অধিনায়কের ব্যাট যখন দেখাচ্ছিল জয়ের আলো, আরেক প্রান্তে ততক্ষণে ফিরে গেছেন এই ফাইনাল নিয়ে মোট সাত আইপিএল ফাইনাল খেলা সাবেক ভারতীয় কাপ্তান মাহেন্দ্র সিং ধোনি, মনোজ তিওয়ারিরা।

শেষ ওভারে জয়ের জন্য পুনের প্রয়োজন ছিল মাত্র ১১ রান, হাতে ছিল সাত উইকেট। কিন্তু পোড় খাওয়া মিচেল জনসনের সেই ওভারে পুনে নিতে পেরেছে মাত্র ৯ রান, হারিয়েছে তিন উইকেট। ওভারের দ্বিতীয় এবং তৃতীয় টানা দুই বলে জনসন ফেরান মনোজ তিওয়ারি এবং বিপক্ষ কাপ্তান স্টিভেন স্মিথ। আর শেষ বলে দুই রানের জায়গায় আসে মাত্র এক রান, ড্যান ক্রিশ্চিয়ান একদম শেষ বলে দ্বিতীয় রান নিতে গিয়ে রানআউটের শিকার হলে এক রানের অবিশ্বাস্য জয়ে তৃতীয়বার শিরোপা ঘরে তোলার উল্লাসে মত্ত হয় মুম্বাই ইন্ডিয়ান্স।

ফাইনালের লড়াইয়ে ব্যাট হাতে ৪৭ রানের ইনিংসে ম্যাচ সেরার পুরষ্কার যায় কুনাল পান্ডের হাতেই।

সংক্ষিপ্ত স্কোরকার্ডঃ

মুম্বাই ইন্ডিয়ান্সঃ ১২৯/৮ (২০ ওভার) কুনাল পান্ডে ৪৭, রোহিত শর্মা ২৪, মিচেল জনসন ১৩*। জয়দেভ উনাদকাট ২/১৯, অ্যাডাম জাম্পা ২/৩২, ড্যান ক্রিশ্চিয়ান ২/৩৪

রাইজিং পুনে সুপারজায়ান্টসঃ ১২৮/৬ (২০ ওভার) স্টিভেন স্মিথ ৫১, অজিঙ্কা রাহানে ৪৪। মিচেল জনসন ৩/২৬, জশপ্রীত বুমরাহ ২/২৬

ফলাফলঃ মুম্বাই ১ রানে জয়ী এবং দশম আইপিএলের চ্যাম্পিয়ন।

ম্যান অফ দ্যা ম্যাচঃ কুনাল পান্ডে (মুম্বাই ইন্ডিয়ান্স)।

৯৭ ডেস্ক

Read Previous

কিউই কাপ্তানের শতকে আইরিশদের ১৯০ রানের বড় হার

Read Next

ফিটনেস টেস্টে ফেল; পাকিস্তান ফিরে যাচ্ছেন আকমল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share