সঞ্জয় মাঞ্জরেকারের বর্ষসেরা টেস্ট দলে মুশফিকুর রহিম

1546267701632

দেখতে দেখতে পর্দা নামছে ২০১৮ সালের ক্রিকেটীয় ক্যালেন্ডারের। বছরজুড়ে বেশ ব্যস্ততার মধ্য দিয়েই যেতে হয়েছে ক্রিকেটারদের। তাইতো শেষ হতে যাওয়া চলমান এই বছরের পারফরম্যান্স বিবেচনাতে অনেকেই দিচ্ছেন তাদের বর্ষসেরা একাদশ। এবার নিজের তৈরি সেই একাদশ দিলেন ক্রিকেট বিশারদ সঞ্জয় মাঞ্জরেকার। যেখানে সাদা পোশাকের ক্রিকেটের জন্য তার ঘোষিত স্কোয়াডে সুযোগ মিলেছে বাংলাদেশের মুশফিকুর রহিমের।

260377
ফাইল ছবি

ভারতীয় সাবেক ব্যাটসম্যান সঞ্জয় মাঞ্জরেকার ক্রিকেটকে বিদায় বলেছেন আজ থেকে প্রায় ২২ বছর আগে। তবুও জনপ্রিয়তাতে ভাটা পড়েন একদমই। ক্রমশ বেড়েছে বৈ কমেনি তা। ক্রিকেট ছাড়ার পর ধারাভাষ্য কক্ষে নিয়মিত দেখা যায় ৫৩ বছর বয়সী মাঞ্জরেকারকে। একাধারে ক্রিকেট বিশারদ হিসাবে বেশ সুখ্যাতি আছে তার। তাইতো নিজের ক্রিকেটীয় বিচারে এবার সদ্য শেষ হতে যাওয়া বছরের জন্য ১১ সদস্যের একটা টেস্ট দল বানিয়েছেন মাঞ্জরেকরার।

মাঞ্জরেকারের দলে অনেক তারকা ক্রিকেটারের মাঝে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে সুযোগ পেয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম। বছর জুড়ে চলা টেস্ট ক্রিকেট বিবেচনাতে উইকেটরক্ষক ব্যাটসম্যানদের মধ্যে দারুণ ছন্দে ছিলেন মুশফিক। জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার সেরা অপরাজিত ২১৯ রানের ইনিংস এবছরই খেলেছেন তিনি। সাথে টেস্টে ব্যাটিং অর্ডারের শেষের দিকে ব্যাট হাতে দলের জন্য অবদান রেখেছেন প্রায়ই।

47234483 214593956122483 5564324702576443392 n
সঞ্জয় মাঞ্জরেকার

মুশফিককে দলে নেওয়া প্রসঙ্গে সঞ্জয় মাঞ্জরেকার ব্যাখ্যা দিয়েছেন, ‘উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে তেমন বেশি প্রতিযোগী নেই এবছর। বাংলাদেশের মুশফিকুর রহিম তাই জায়গা পেয়েছে। কারণ সে এবছর ভালো ব্যাটিং করেছে, জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিশতক হাঁকিয়েছেন। কিন্তু সাধারণত সে ছয় এবং সাত নম্বরে ব্যাটিং করে এবং দলের জন্য ব্যাট হাতে ভালো অবদান রাখতে পারে। সাথে উইকেটরক্ষক হিসেবেও সে পরিণত।’

দলে ওপেনার হিসেবে আছেন নিউজিল্যান্ডের টম লাথাম ও দক্ষিণ আফ্রিকার ডিন এলগার। এরা দু’জনেই বাঁহাতি। তিনে আছেন ভারতের চেতেশ্বর পুজারা। চারে রাখা হয়েছে এ প্রজন্মের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিকে, অধিনায়ক অ্যার্মব্যান্ড উঠেছে তাই কোহলির হাতেই।

FB IMG 1546260169870
মাঞ্জরেকারের দেওয়া একাদশ

সঞ্জয় মাঞ্জরেকারের দেওয়া টেস্ট একাদশঃ টম লাথাম, ডিন এলগার, চেতেশ্বর পুজারা, ভিরাট কোহলি (অধিনায়ক), জো রুট, কেন উইলিয়ামসন, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), কাগিসো রাবাদা, মোহাম্মদ আব্বাস, নাথান লায়ন, জাসপ্রিত বুমরাহ।

৯৭ প্রতিবেদক

Read Previous

বিশ্বকাপ অবধি খেলা নিয়ে ‘সমঝোতা’ করবেন না মাশরাফি

Read Next

বিগ ব্যাশকে ‘না’ বলে বিপিএলকে বেছে নিচ্ছেন লামিচানে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share