মাহমুদুল্লাহর ‘২৮ রানের’ অপেক্ষা

featured photo1 1 22
Vinkmag ad

253245

ব্যাট হাতে মিডল অর্ডারে বাংলাদেশের অন্যতম আস্থার নাম মাহমুদুল্লাহ রিয়াদ – এ বাক্য বেশ পুরোনো। এখন দলের জন্যও তিনি অপরিহার্য, সেরা পাঁচ খেলোয়াড়ের একজন হিসেবে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে রিয়াদের নামটা থাকবেই। ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডের আগে মাহমুদুল্লাহ কিন্তু দাঁড়িয়ে আছেন বিরল এক রেকর্ডের সামনে। 

আর ২৮ রানের দেখা পেলেই মাহমুদুল্লাহ রিয়াদ ঢুকে যাবেন পঞ্চম বাংলাদেশী হিসেবে তিন হাজারী রানের ক্লাবে। সব ঠিকঠাক থাকলে শুক্রবার আইরিশদের বিপক্ষে নিজের ক্যারিয়ারের ১৪০ তম ম্যাচ খেলতে নামছেন রিয়াদ। আর সিরিজে তার ব্যাট যেভাবে হাসছে তাতে অনেকটাই বলে দেয়া যায় ব্যাটিংয়ের সুযোগটা পেলে ৩০০০ রানের মাইলফলকটা কালই ছুঁয়ে ফেলবেন রিয়াদ।

সিরিজের প্রথম ম্যাচে এই আয়ারল্যান্ডের বিপক্ষে রিয়াদের ব্যাট থেকে এসেছিল অপরাজিত ৪৩ রান। বৃষ্টিবাঁধায় ম্যাচ পরিত্যক্ত না হলে হয়তোবা আরও বড় হতে পারতো ইনিংস। স্রোতের বিপরীতে দল যখন খাবি খাচ্ছিল প্রথম ম্যাচের মত দ্বিতীয় ম্যাচেও নিউজিল্যান্ডের বিপক্ষে ৫১ রানের এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন এই ব্যাটিং অলরাউন্ডার। দু’ম্যাচে ৯৪.০০ গড়ে ৯৪ রান এসেছে মাহমুদুল্লাহর ব্যাট থেকে।

বাংলাদেশের হয়ে রঙ্গিন পোষাকে ১৩৯ ম্যাচে এ পর্যন্ত ৩৩.৩৯ গড়ে ২ শতক আর ১৭ অর্ধশতকে রিয়াদের সংগ্রহ ২,৯৭২ রান। পাশাপাশি বল হাতেও ৭০ উইকেট ঝুলিতে পুরেছেন ৩১ বছর বয়স্ক রিয়াদ। এর আগে শুধুমাত্র তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম আর মোহাম্মদ আশরাফুল এর চারজনই পেরেছেন টাইগারদের হয়ে তিন হাজার রানের মাইলফলক ছুঁতে।

৯৭ ডেস্ক

Read Previous

সিরিজে টিকে থাকার লড়াইয়ে টাইগারদের প্রতিপক্ষ স্বাগতিক আয়ারল্যান্ড

Read Next

টেস্ট র‍্যাংকিংয়ে টাইগারদের সাথে ক্যারিবীয়ানদের ব্যবধান বাড়ল

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share