চ্যাম্পিয়ন্স ট্রফিতে আম্প্যায়ার এর দায়িত্বে থাকছে যারা

cartoon
Vinkmag ad

আসছে জুন মাসের ১ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে ক্রিকেটের মিনি বিশ্বকাপ নামে খ্যাত চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। বিশ্ব ক্রিকেটের সেরা ৮ দলের এই প্রতিযোগিতার জন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ম্যাচ অফিসিয়ালদের তালিকা প্রকাশ করেছে। ১ থেকে ১৮ জুন ইংল্যান্ড ও ওয়েলেস এর এজবাস্টন, ওভাল ও কার্ডিফ ওয়েলেস স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স ট্রফির অনুষ্ঠিত হবে এবারের আসর ।

চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ পরিচালনার জন্য ১২ সদস্যের এলিট আম্পায়ারিং প্যানেলের নাম ঘোষণা করেছে আইসিসি। এলিট প্যানেলের আম্পায়াররা হলেন-  কুমার ধর্মাসেনা, আলীম দার, ক্রিস গ্যাফানে, ইয়ান গোল্ড, মারাইস এরাসমাস, রিচার্ড ইলিংয়র্থ, রিচার্ড ক্যাটেলবারোহ, নাইজেল লং, ব্রুস অক্সেনফোর্ড, সুন্দারাম রাভি, পল রেইফেল ও রড টাকার। তাদের সাথে ম্যাচ রেফারি থাকবেন ৩ জন- ক্রিস ব্রড, ডেভিড বুন ও অ্যান্ডি পাইক্রফট।

১ জুন ওভালে চ্যাম্পিয়নস ট্রফির উদ্বোধনী ম্যাচে স্বাগতিক  ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। বাংলাদেশ ও ইংল্যান্ডের মধ্যকার ম্যাচে অনফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করবেন সুন্দারাম রাভি ও রড টাকার। তৃতীয় ও চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন যথাক্রমে ব্রুস অক্সেনফোর্ড ও ক্রিস গ্যাফানে। ডেভিড বুন ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন।

২ জুন এজবাস্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে অস্ট্রেলিয়া। ওই ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে থাকবেন রিচার্ড ইলিংয়র্থ ও রিচার্ড ক্যাটেলবারোহ। তৃতীয় ও চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন নাইজেল লং ও কুমার ধর্মাসেনা। ওই ম্যাচের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট।

৩ জুন ওভালে দক্ষিন আফ্রিকার মুখোমুখি হবে শ্রীলঙ্কা। ওই ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন ইয়ান গোল্ড ও আলীম দার। তৃতীয় ও চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন পল রেইফেল ও ব্রুস অক্সেনফোর্ড। ম্যাচ রেফারি থাকবেন ডেবিড বুন।

৪ জুন এজবাস্টনে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মাঠে নামবে। এই হাইভোল্টেজ ম্যাচের অনফিল্ড দায়িত্ব পালন করবেন মারাইস এরাসমাস ও কুমার ধর্মসেনা। তৃতীয় আম্পায়ার রিচার্ড ক্যাটেলবারোহ, চতুর্থ আম্পায়ার রড টাকার। এই ম্যাচে রেফারি থাকবেন অ্যান্ডি পাইক্রফট।

৫ জুন ওভালে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ওই ম্যাচে অনফিল্ড আম্পায়ার থাকবেন নাইজেল লং ও ক্রিস গ্যাফানে। ইয়ান গোল্ড তৃতীয় ও সুন্দারাম রাভি চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন। ম্যাচ রেফারি থাকবেন ক্রিস ব্রড।

৬ জুন কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে নিউজিল্যান্ড। ওই ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে থাকবেন পল রেইফেল ও ব্রুস অক্সেনফোর্ড। তৃতীয় ও চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন রড টাকার ও আলীম দার। ওই ম্যাচের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট।

৭ জুন এজবাস্টনে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে দক্ষিন আফ্রিকা। ওই ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে থাকবেন রিচার্ড ইলিংয়র্থ ও সুন্দারাম রাভি। তৃতীয় ও চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন কুমার ধর্মাসেনা ও নাইজেল লং। ওই ম্যাচের ম্যাচ রেফারি থাকবেন ক্রিস ব্রড।

৮ জুন ওভালে ভারতের মুখোমুখি হবে শ্রীলঙ্কা। ওই ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে থাকবেন রিচার্ড ইলিংয়র্থ ও রড টাকার। তৃতীয় ও চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন মারাইস এরাসমাস ও পল রেইফেল। এই ম্যাচের ম্যাচ রেফারি থাকবেন ডেভিড বুন।

৯ জুন কার্ডিফে গ্রুপ পর্বের নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন নাইজেল লং ও ইয়ান গোল্ড। তৃতীয় ও চতুর্থ আম্পায়ার থাকবেন আলীম দার ও রিচার্ড ইলিংয়র্থ। এই ম্যাচের ম্যাচ রেফারি থাকবেন ক্রিস ব্রড।

১০ জুন এজবাস্টনে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া মাঠে নামবে। এ ম্যাচের অনফিল্ড দায়িত্ব পালন করবেন ক্রিস গ্যাফানে ও কুমার ধর্মসেনা। তৃতীয় আম্পায়ার সুন্দারাম রাভি ও চতুর্থ আম্পায়ার থাকবেন মারাইস এরাসমাস। এই ম্যাচে রেফারি থাকবেন অ্যান্ডি পাইক্রফট।

১১ জুন ওভালে ভাররতে বিপক্ষে মাঠে নামবে দক্ষিন আফ্রিকা। ম্যাচের অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন আলীম দার ও পল রেইফেল। তৃতীয় ও চতুর্থ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন রিচার্ড ইলিংয়র্থ ও রিচার্ড ক্যাটেলবারোহ। ম্যাচ রেফারি থাকবেন ডেভিড বুন।

১২ জুন কার্ডিফে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে শ্রীলঙ্কা। ম্যাচের অনফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রুস অক্সেনফোর্ড ও মারাইস এরাসমাস। তৃতীয় আম্পায়ার থাকবেন ক্রিস গ্যাফানে ও চতুর্থ আম্পায়ার থাকবেন ইয়ান গোল্ড। ম্যাচ রেফারি থাকবেন ডেভিড বুন।

দুটি সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচের আম্পায়ারের নাম এখনো ঘোষণা করেনি আইসিসি।

৯৭ প্রতিবেদক

Read Previous

সুপার লিগ নিয়ে অনিশ্চয়তায় মোহামেডান

Read Next

মধুর সমস্যা এখন বিষে ভরা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share