দেশের ক্রিকেট পরিবেশের কারণেই মিলছে না অভিজ্ঞ ক্রিকেটার

বাংলাদেশ ক্রিকেটের হালটা শক্ত করে ধরে আছেন ক্রিকেট মাঠে ‘পঞ্চ পাণ্ডব’ নামে পরিচিত পাঁচ ক্রিকেটার। অভিজ্ঞতার দরুন বারবারই দলের ত্রাতা হয়ে আসেন মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদরা। তবে এই ৫ জন সিনিয়র ক্রিকেটার দিয়ে আর দলকে টেনে নেওয়া যাবে কতদিন! দায়িত্ব নিতে হবে নতুনদেরকেই। কিন্ত আস্থা যোগানোর মত সেই নতুন ক্রিকেটার খুঁজে পাওয়াটাই হয়েছে বড় দায়।

মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহরা আছেন। যারা কীনা লম্বা সময় দলের মেরুদন্ড সোজা রাখার কাজটি করে এসেছেন, এবং সামনে আরও কয়েকবছর করবেন। কিন্তু তাদের বিদায়ের পর সেই শূন্যস্থান পূরণের উপযোগী খেলোয়াড় কি এখনও তৈরী হয়েছে? বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভেলপমেন্ট ম্যানেজার এবং অভিজ্ঞ কোচ নাজমুল আবেদিন ফাহিম মনে করেন উল্লিখিত পঞ্চপান্ডবের সাথে টাইগার দলটাতে এখনও সেই মানের যথেষ্ট খেলোয়াড়ের আবির্ভাব ঘটেনি।

নাজমুল আবেদিন ফাহিমের ফাইল ছবি

এই শূন্যস্থান তৈরি না হওয়ার পিছনের কারণের জন্য ফাহিম দুষছেন নতুনদের পর্যাপ্ত সুযোগ না পাওয়াটাকে। যেমন সাকিব-তামিমরা এদেশের ক্রিকেটে খেলতে নেমেই নিজের রাজত্বটা দেখাননি। নিজেদেরকে তৈরি করেছেন ধীরে ধীরে। সেই সময়টাই কীনা এখন পাচ্ছেন না তরুণ ক্রিকেটাররা। তাইতো অভিজ্ঞ ক্রিকেটার গড়ে তোলার পেছনে তিনি মূল বাঁধা হিসেবে দেখেছেন এদেশের ক্রিকেটের পরিবেশকেই।

এই প্রসঙ্গ ফাহিম বলেন, ‘সাকিব, তামিম বা অন্যদের বেড়ে ওঠার সময়টা বর্তমান তরুণ খেলোয়াড়দের চেয়ে অনেক ভিন্ন ছিল। এখনকার খেলোয়াড়দের অনেক বড় বড় চ্যালেঞ্জের সম্মুখীন হতে হচ্ছে, যেমন ধরুন এশিয়া কাপের চ্যাম্পিয়ন হতে হবে। আগে তো বিষয়গুলি এমন ছিল না।’

তিনি আরো যোগ করেন, ‘ধরুন সাকিব যদি তিনটি ম্যাচ না খেলে, তারপরও সে যখন ফিরবে তখন সে নিজের জায়গাটি নিয়ে নিতে পারবে কোনো অস্বস্তি ছাড়াই। কিন্তু একই ঘটনা যদি লিটনের ক্ষেত্রে ঘটে, সে তো বিভ্রান্ত হয়ে যাবে। অন্যদিকে সকলে তার নেতিবাচক বিষয়ে কথা বলতে শুরু করবে। সুতরাং যারা ইতিমধ্যেই পরিণত, তারা জানে কীভাবে চাপ সামলাতে হয়। কিন্তু আমাদের পরিবেশই অন্যদেরকে পরিণত হওয়ার সুযোগ দিচ্ছে না।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বাংলাদেশে পৌঁছেছে জিম্বাবুয়ে, আসতে পারেননি দলের সবাই

Read Next

আগামীকাল বাংলাদেশে আসছে বিশ্বকাপ ট্রফি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share