নিষেধাজ্ঞার নেপথ্যে ভাড়াটে ক্রিকেটার

18492126 1422413071139021 1126009469 n
Vinkmag ad

নিয়ম বহির্ভুত পন্থা অবলম্বন করায় প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট থেকে পাঁচ বছরের নিষেধাজ্ঞা পেয়েছে ঢাকা মেট্রো স্কুল চ্যাম্পিয়ন শামসুল হক স্কুল অ্যান্ড কলেজ আর দলটির কোচ সাদ্দাম হোসেন অনিক পেয়েছে ১০ বছরের নিষেধাজ্ঞা। এক বিজ্ঞপ্তিতে স্কুল এবং কোচকে নিষিদ্ধ ঘোষণা করার কথা উল্লেখ করলেও কারণ জানায়নি টুর্নামেন্ট কর্তৃপক্ষ। তবে সব ধোঁয়াশা কাটিয়ে কর্তৃপক্ষের কাছ থেকে জানা গেলো নিষেধাজ্ঞার কারণ ভাড়াটে ক্রিকেটার। 

টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল ম্যাচে শামসুল হক স্কুলের একাদশের ১১জন খেলোয়াড়ই ভাড়া করে আনা। মৌলভীবাজারের কাশীনাথ আলাউদ্দিন স্কুলের বিপক্ষে পুরো বহিরাগত এক স্কোয়াড নামানো শামসুল হক স্কুল অ্যান্ড কলেজের বিপক্ষে অভিযোগ উঠেছিল বয়স লুকানোর মত নিষিদ্ধ কাজেরও। আর তদন্তে সেটাও সত্যিই প্রমাণিত হয়েছে, ৭ জন খেলোয়াড়ের বয়স ছিল ১৬ বছরের উপরে।

টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী ১৬ বছর উর্ধ্বে কোন খেলোয়াড়ই মাঠে নামাতে পারবেনা কোন দলই। বিসিবির গেইম ডেভেলপমেন্ট কমিটির তদন্তে বেরিয়ে আসে এ সকল তথ্য। বাইলজের আর্টিকেল ৩-এর ‘সি’ এবং ‘ডি’ দুই ধারা ভঙ্গ করায় এমন শাস্তি পেতে হয়েছে স্কুলটিকে। অসদুপায় অবলম্বন করা কোচকে দেয়া হয়েছে স্কুলের চেয়েও পাঁচ বছর বেশী, অর্থাৎ ১০ বছর কোন ধরনের ক্রিকেট প্রশিক্ষন কর্মকান্ডে জড়াতে পারবেনা সাদ্দাম হোসেন অনিক।

কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচে নিষিদ্ধ স্কুলটি ৪ উইকেটের জয় পায় কাশীনাথ আলাউদ্দিন স্কুলের বিপক্ষে। এর পরপরই বিপক্ষ দলের অভিযোগকে আমলে এনে তদন্ত কর্মকান্ড চালায় বিসিবি। শুক্রবারের সে ম্যাচে হেরে গেলেও সেমিফাইনালে শামসুল হক স্কুলের বদলে সেমিফাইনাল খেলা মৌলভীবাজারের স্কুলটি ইতোমধ্যেই উঠে গেছে টুর্নামেন্টের ফাইনালে। ফাইনালের লড়াইয়ে কাশীনাথ স্কুলের প্রতিপক্ষ বালিয়াপুর বিদ্যানিকেতন।

কয়েকদিন আগেই আম্পায়ারের ভুল সিদ্ধান্তের প্রতিবাদ স্বরুপ ৪ বলে ৯২ রান আর ১.১ ওভারে ৬৯ রানের মত লজ্জাজনক ঘটনায় বিসিবি কর্তৃক নিষিদ্ধ হয় দুই ক্রিকেটার এবং দুই ক্লাব। সেই রেশ কাটতে না কাটতেই বাংলাদেশী ক্রিকেটানুরাগীদের আবারও দেখতে হলো নিষেধাজ্ঞা।

৯৭ ডেস্ক

Read Previous

কঠোর অনুশীলনে টাইগাররা

Read Next

বাঁচা মরার ম্যাচে হেসে খেলে জয় পুনের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share