এবার অন্যরকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হল নির্বাচকদের

2018 07 23 22 43 21

আসন্ন জিম্বাবুয়ে সিরিজের জন্য গত শুক্রবার ১৫ সদস্যের বাংলাদেশ স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। দলে চমক বলতে প্রথমবারের মত টাইগার শিবিরে ডাক পাওয়া অলরাউন্ডার ফজলে রাব্বি। সেই সাথে দীর্ঘদিন বাদে ফেরানো হয়েছে আরেক অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে। তবে অন্যান্য বারের মত এবার দল নির্বাচনের কাজটা নাকি একেবারেই সহজ ছিলো না নির্বাচকদের। এবার নাকি যেতে হয়েছে নতুন এক অভিজ্ঞতার মধ্য দিয়ে।

কোনো সিরিজ বা টুর্নামেন্টের আগে জাতীয় দল নির্বাচনের জন্য খুব বেশি বেগ পেতে হয়না বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক প্যানেলের। কারণ তিন ফরম্যাটেই দলের ‘অটোমেটিক চয়েজ’ আছে বেশ কয়েকজন। মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহ ও মুস্তাফিজদের বাদ রেখে ভাবতে হয় অন্যদের নিয়ে। টেস্ট আর টি-টোয়েন্টিতে মাশরাফি বাদ পড়লেও সমস্যা হয় না খুব একটা। মোটকথা হল দল নির্বাচনের আশি ভাগ কাজই কমে যায় এতে।

তবে এবারের প্রেক্ষাপটটা একেবারেই ভিন্ন। দলে চলছে চোটের প্রকোপ। যেকারণে আঙুলের ইনজুরিতে পড়ে মাস তিনেকের জন্য ছিটকে যাওয়া সাকিবকে পাওয়া যাবে না এই সিরিজে, পাওয়া যাবে না সাত-আট সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে যাওয়া তামিম ইকবালকেও। তাইতো দলের এই দুই অভিজ্ঞ ক্রিকেটারের শূন্যতা পোষাতে বেশ চ্যালেঞ্জের মধ্য দিয়েই যেতে হয়েছে নির্বাচকদের, যেতে হয়েছে অন্য ধরণের এক অভিজ্ঞতার মধ্য দিয়েও।

SAVE 20180723 224153
ফাইল ছবি

এই প্রসঙ্গে নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেন, ‘পরিস্থিতিটা আমাদের জন্য খুবই চ্যালেঞ্জিং ছিল। দলের অন্যতম দুই সিনিয়র খেলোয়ারকে আমরা পাচ্ছি না। তার থেকে বড় কথা হলো, ওদের (সাকিব-তামিম) বিকল্প আমরা কোথায় পাব? কিন্তু আমাদেরতো এমন কাউকে খুঁজে নিতে হবে যারা ওদের অনুপস্থিতিতে দায়িত্ব নিতে পারে। সেই উপযুক্ত খেলোয়াড় নিয়ে আমাদের অনেক ভাবতে হয়েছে, আলোচনাও করতে হয়েছে। চ্যালেঞ্জের সাথে এইটা অন্যরকম অভিজ্ঞাতও।’

সাকিব-তামিমের শূন্যতাতে তাই বেশ সমস্যাতেই পড়তে হয়েছিলো নির্বাচকদের। তবে দলের হেড কোচ স্টিভ রোডস ও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার চাওয়ার সঙ্গে মিলিয়েই সেরা একাদশটা দাঁড় করাতে পেরেছেন বলে মনে করেন বাশার। জাতীয় দলের সাবেক এই অধিনায়ক জানান, ‘কোচতো ধরে ধরে খেলোয়াড় চায় না। জায়গা ধরে ধরে পরামর্শ দেয়। আর অধিনায়কের সঙ্গেও আমরা এনিয়ে অনেক আলোচনা করেছি। আসলে সব সমই আমরা কোচ এবং অধিনায়কের চাওয়াকেই প্রাধান্য দিয়ে থাকি।’

তথ্যসূত্রঃ প্রথম আলো

৯৭ প্রতিবেদক

Read Previous

রেকর্ড গড়ে অবশেষে আউট হলেন রুট

Read Next

জয়াবর্ধনে, মিসবাহদের টপকে এশিয়ার শীর্ষে কোহলি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share