রেকর্ড গড়ে অবশেষে আউট হলেন রুট

featured photo1 17

নাম তাঁর রুট (জো রুট)। উইকেটে ব্যাট করতে নামলে তাঁকে সাজঘরে ফেরানোটা বেশ কষ্টসাধ্য প্রতিপক্ষ দলের বোলারদের জন্য। তাঁর খেলা গত তিন ওয়ানডেতে অবশ্য আউটই হননি। দুই ম্যাচে করেছেন দারুণ দুই সেঞ্চুরি। আজও সেঞ্চুরির পথেই এগিয়ে যাচ্ছিলেন। হয়নি তেমনটা, তবে আউট হবার আগে গড়েছেন রেকর্ড।

লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৭১ রান করে আউট হয়েছেন জো রুট। আর তাতে করে ওয়ানডেতে টানা ৩০৯ রান করে আউট হয়েছেন তিনি। ১৯৯৯ সালে সাবেক ইংলিশ ব্যাটসম্যান গ্রায়েম হিক ওয়ানডেতে দুইবার আউট হবার মাঝে করেছিলেন ৩০১ রান। এতোদিন ইংলিশদের পক্ষে সেটাই ছিলো ওয়ানডেতে দুইবার আউট হবার মাঝে সর্বোচ্চ রান। মেলবোর্নে লঙ্কানদের বিপক্ষে ৬৬* রান করার পর অ্যাডিলেডে টানা দুই ম্যাচে লঙ্কান ও অজিদের বিপক্ষে গ্রাহেম হিক খেলেছিলেন ১২৬* ও ১০৯ রানের ইনিংস।

281158
তিন ম্যাচে অপরাজিত থেকে অবশেষে আউট হয়েছেন জো রুট

গত জুলাইতে লর্ডসে ভারতের বিপক্ষে অপরাজিত ১১৩ রান করার পরের ম্যাচে লিডসে জো রুট অপরাজিত ছিলেন ঠিক ১০০ রান করে। ডাম্বুলাতে লঙ্কানদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ২৫ রান করে অপরাজিত ছিলেন ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক।

ইংলিশদের হয়ে এটি রেকর্ড হলেও সব মিলিয়ে জো রুট পিছিয়ে এই রেকর্ডে। চলতি বছরেই দুই আউটের মাঝে ৪৫৫ ওয়ানডে রান করে বিশ্বরেকর্ড গড়েছিলেন পাকিস্তানের ওপেনার ফখর জামান। ভেঙেছিলেন ১৬ বছর ধরে টিকে থাকা স্বদেশী মোহাম্মদ ইউসুফের ৪০৫ রানের রেকর্ড। ১৯৯৯ সালে টানা ৯ ইনিংস অপরাজিত থেকে ১০ম ইনিংসে আউট হয়েছিলেন প্রোটিয়া অলরাউন্ডার ল্যান্স ক্লুজনার। এই সময়ে রান করেছিলেন ঠিক ৪০০।

Most runs between two dismissals by a batsman in ODI cricket

আরেক পাকিস্তানি জাভেদ মিয়াদাদ টানা ছয় ইনিংস অপরাজিত থেকে সপ্তম ইনিংসে আউট হয়েছিলেন। দুই ডিসমিসালের মাঝে করেছিলেন ৩৯৮ রান। লঙ্কান ব্যাটসম্যান অরবিন্দ ডি সিলভা করেছিলেন ৩৮৯ রান। ভারতের বিশ্বকাপ জেতানো অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি কোন সেঞ্চুরি ছাড়াই (ফিফটি ছিল ৪ টি) টানা ছয় ম্যাচ অপরাজিত থেকে দুই ডিসমিসালের মাঝে করেছিলেন ৩৬৯ রান।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer of Cricket97 & en.Cricket97

Read Previous

‘১৯৯৯’ সালে শ্রীনাথ, ‘২০১৮’ সালে উমেশ

Read Next

এবার অন্যরকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হল নির্বাচকদের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share