‘১৯৯৯’ সালে শ্রীনাথ, ‘২০১৮’ সালে উমেশ

featured photo1 16

স্পিনারদের স্বর্গরাজ্য প্রস্তুত করা হয় ভারতের মাটিতে। সেখানে সাদা পোশাকে পেসাররা একটু কম সুবিধাই পেয়ে থাকেন। তাই স্পিনাররা যেখানে নিয়মিত উইকেট পেয়ে থাকেন সেখানে পেসারদের বেশি উইকেট পেতে অপেক্ষা করতে হয় বেশ। উইন্ডিজদের বিপক্ষে হায়দ্রাবাদ টেস্টে একাই ছয় উইকেট নিয়েছেন উমেশ যাদব। ভারতের মাটিতে ভারতীয় পেসার হিসাবে ইনিংসে ৬ উইকেট নেওয়ার ঘটনা শেষবার ঘটেছিল ১৯৯৯ সালে! 

123418
ফাইল ছবি

১৯৯৯ সালে মোহালিতে কিউইদের বিপক্ষে ইনিংসে ছয় উইকেট (৬/৪৫) নিয়েছিলেন জাভাগাল শ্রীনাথ। এর ১৯ বছর পর এসে ভারতীয় পেসার হয়ে ইনিংসে ছয় উইকেট নেবার কীর্তি করে দেখালেন উমেশ যাদব (৬/৮৮)।

এর আগে ২০১২ সালে নিজের খেলা ৫ম টেস্টে পার্থে অজিদের বিপক্ষে ৫ উইকেট পেয়েছিলেন উমেশ যাদব। এরপর ৬৮ ইনিংস বিরতি দিয়ে আবার টেস্টে এক ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নিলেন উমেশ। দুই পাঁচ উইকেট প্রাপ্তির মাঝে এই বিরতি ভারতীয় পেসারদের মধ্যে দীর্ঘতম। এর আগের দীর্ঘ বিরতির রেকর্ড ছিল ইশান্ত শর্মার (৫৩)।

DpXJvk3U4AE4l1u

উমেশ যাদব ৬৮ (২০১২-১৮)
ইশান্ত শর্মা ৫৩ (২০০৭-১১)
কপিল দেব ৪৮ (১৯৮৫-৮৯)
পলি উম্রিগর ৩৯ (১৯৫৫-৬২)
জহির খান ৩৭ (২০০৩-০৭)

৭ উইকেটে ২৯৫ রান নিয়ে প্রথম দিনের খেলা শেষ করেছিল উইন্ডিজরা। ৯৮ রান করে অপরাজিত ছিলেন রস্টন চেজ, ২ রান করে অপরাজিত ছিলেন দেবেন্দ্র বিশু। প্রথম দিনে সাকুল্যে তিন উইকেট পেয়েছিলেন উমেশ যাদব।

281148
গতদিন উইন্ডিজকে বিপর্যয়ের হাত থেকে বাঁচিয়েছিলেন রস্টন চেজ ও জেসন হোল্ডার।

দ্বিতীয় দিনে এসে যেনো বিধ্বংসী হয়ে ওঠেন যাদব। দিনের প্রথম ওভারেই বল হাতে নিয়ে বোল্ড করে সাজঘরে ফেরান দেবেন্দ্র বিশুকে। রস্টন চেজ অবশ্য উমেশ যাদবের পঞ্চম শিকার হবার আগে পূর্ণ করেন সেঞ্চুরি। ব্যক্তিগত ১০৬ রানের মাথায় উমেশ যাদবের পেসে পরাভূত হয়ে বোল্ড হন চেজ। পরের বলে ১১ নম্বরে ব্যাট করতে নামা শ্যানন গ্যাব্রিয়েল ক্যাচ দেন উইকেটরক্ষক রিশাব পান্টকে।

প্রথম ইনিংসে ৩১১ রান তুলে অলআউট হয় উইন্ডিজরা। উমেশ যাদব নেন ৬ উইকেট, কুলদ্বীপ যাদব নেন ৩ উইকেট। বাকি উইকেট তুলে নিয়েছিলেন রবিচন্দন অশ্বিন। রস্টন চেজের পর বলার মতো রান আছে কেবল অধিনায়ক জেসন হোল্ডারের (৫২)।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer of Cricket97 & en.Cricket97

Read Previous

সমর্থকদের ভালোবাসাতে আপ্লুত সাকিব-পত্নী

Read Next

রেকর্ড গড়ে অবশেষে আউট হলেন রুট

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share