খাজা-পেইনে পাকিস্তানকে হতাশ করল অস্ট্রেলিয়া

australia 1

পাকিস্তানের বিপক্ষে দুবাই টেস্টে অনেক কষ্টে হার এড়াল অস্ট্রেলিয়া। এশিয়ার মাটিতে ওপেনার উসমান খাজার প্রথম সেঞ্চুরি আর অধিনায়ক টিম পেইনের অবিশ্বাস্য দৃঢ়তায় দুবাই টেস্ট ড্র করে মাঠ ছেড়েছে অসিরা।দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় তথা শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী ১৬ অক্টোবর।

281130

গতকাল ম্যাচের চতুর্থ দিন জয়ের জন্য অস্ট্রেলিয়াকে ৪৬২ রানের টার্গেট দিয়েছিল পাকিস্তান। অস্ট্রেলিয়া ব্যাট করতে নেমে তিন উইকেটে ১৩৬ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করেছিল। ম্যাচটিতে জয় পেতে বুধবার অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৩২৬ রান। হাতে ছিল সাত উইকেট।

ম্যাচটিতে অস্ট্রেলিয়ার জয় পাওয়াটা কঠিনই ছিল। তাদের শঙ্কা ছিল হেরে যাওয়ার। কিন্তু তারা পাকিস্তানি বোলারদের সামনে দাঁতে দাঁত কামড়ে লড়াই করেছে। পুরো দিন টিকে থেকেছে যার ফলে ম্যাচটি ড্র হয়েছে। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া আট উইকেটে ৩৬২ রান করেছে। আজ পুরো দিনে পাঁচটি উইকেট হারিয়েছে অস্ট্রেলিয়া।

281122

অজি ওপেনার উসমান খাজা ১৪১ রান করেছন। অভিষেক টেস্ট খেলতে নামা অ্যারোন ফিঞ্চ করেন ৪৯ রান। ৭২ রান করেছেন ট্রাভিস হেড। ৬১ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক টিম পেইনে।

দুবাইয়ে গত রবিবার শুরু হয় পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। ম্যাচের প্রথম দিন টস জিতে ব্যাট করতে নামে পাকিস্তান। প্রথম ইনিংসে ৪৮২ রান করে অলআউট হয় তারা।

দলের পক্ষে সেঞ্চুরি করেন মোহাম্মদ হাফিজ ও হারিস সোহেল। ১২৬ রান করেন হাফিজ। আর সোহেল করেন ১১০ রান। এছাড়া ইমাম-উল-হক ৭৬ ও আসাদ শফিক ৮০ রান করেন। অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে মিচেল স্টার্ক ১টি, পিটার সিডল ৩টি, নাথান লায়ন ২টি, জন হল্যান্ড ১টি ও মার্নাস লাবুসচেঞ্জ ১টি করে উইকেট শিকার করেন।

281120

পরে অস্ট্রেলিয়া তাদের প্রথম ইনিংসের ব্যাট করতে নেমে ২০২ রানে অলআউট হয়। দলের পক্ষে সর্বোচ্চ ৮৫ রান করেন উসমান খাজা। ৬২ রান করেন অ্যারোন ফিঞ্চ। পাকিস্তানের বোলারদের মধ্যে স্পিনার বিলাল আসিফ ৩৬ রান দিয়ে ছয়টি উইকেট শিকার করেন। বিলাল আসিফের এটি অভিষেক টেস্ট। অন্যদিকে, পেসার মোহাম্মদ আব্বাস ২৯ রান দিয়ে চারটি উইকেট শিকার করেন।

এরপর পাকিস্তান তাদের দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে ছয় উইকেটে ১৮১ রান করে ইনিংস ডিক্লেয়ার করে। দলের পক্ষে সর্বোচ্চ ৪৮ রান করেন ইমাম-উল-হক। ৪১ রান করেন আসাদ শফিক। অস্ট্রেলিয়ার পক্ষে নাথান লায়ন ২টি, জন হল্যান্ড ৩টি ও মার্নাস লাবুসচেঞ্জ ১টি করে উইকেট শিকার করেন।

281132

সংক্ষিপ্ত স্কোরঃ

পাকিস্তান প্রথম ইনিংস: ৪৮২ (১৬৪.২ ওভার) ইমাম-উল-হক ৭৬, হাফিজ ১২৬, হারিস ১১০, আসাদ ৮০, ওয়াহাব রিয়াজ ৭*; মিচেল স্টার্ক ১/৯০, পিটার ৩/৫৮, লায়ন ২/১১৪, হল্যান্ড ১/১২৬, মার্নাস ১/২৯

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ২০২ (৮৩.৩ ওভার) উসমান খাজা ৮৫, অ্যারোন ফিঞ্চ ৬২; মোহাম্মদ আব্বাস ৪/২৯, বিলাল আসিফ ৬/৩৬

পাকিস্তান দ্বিতীয় ইনিংস: ১৮১/৬ডি (৫৭.৫ ওভার) ইমাম-উল-হক ৪৮, মোহাম্মদ হাফিজ ১৭, হারিস সোহেল ৩৯, আসাদ শফিক ৪১, বাবর আজম ২৮*; লায়ন ২/৫৮, জন হল্যান্ড ৩/৮৩, মার্নাস লাবুসচেঞ্জ ১/৯

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ৩৬২/৮ (১৩৯.৫ ওভার) অ্যারোন ফিঞ্চ ৪৯, উসমান খাজা ১৪১, ট্রাভিস ৭২, মার্নাস ১৩, টিম পেইনে ৬১*, লায়ন ৫*; মোহাম্মদ আব্বাস ৩/৫৬, হাফিজ ১/২৯, ইয়াসির ৪/১১৪

ফলাফলঃ ম্যাচ ড্র।

ম্যাচ সেরাঃ উসমান খাজা (অস্ট্রেলিয়া)।

97 Desk

Read Previous

জিম্বাবুয়ে সিরিজের জন্য দল ঘোষণা, সুযোগ মিলেছে রাব্বির

Read Next

এবার ‘হ্যাশট্যাগ মিটু’ তে শক্তভাবে ফেঁসেছেন মালিঙ্গা

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share