বাংলাদেশের হয়ে খেলার স্বপ্ন দেখেন বুলবুল পুত্র মাহদি

1538806617101

‘মাহদি অস্ট্রেলিয়ার হয়ে খেলছে, এটা ভীষণ আনন্দের। সুযোগ পেলে সে একদিন বাংলাদেশের হয়েও খেলবে।’ মাস তিনেক আগেই নিজের ছোট ছেলে মাহদি ইসলামকে নিয়ে কথাগুলা বলেছিলেন বাংলাদেশ জাতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটের প্রথম সেঞ্চুরিয়ান ও টাইগারদের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল। এবার আবার আলোচনাতে বুলবুল পুত্র মাহদি। তাইতো ঘুরেফিরে জাগছে কৌতূহল, টাইগার জার্সিতে কি দেখা যাবে মাহদিকে?

এমন কৌতূহল জাগার কারণও আছে বৈকি, কেননা গত ৬ অক্টোবর নিউজিল্যান্ডে হয়ে যাওয়া অনূর্ধ্ব-১৫ জুনিয়র ক্রিকেট ওয়ার্ল্ড সিরিজ দিয়ে যে নতুন করে আলোচনাতে এসেছেন মাহদি। সেই সিরিজের শিরোপা জিতেছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলীয় জুনিয়রদের এই সাফল্যে ভাগ আছে বাংলাদেশেরও! বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আমিনুলের ছেলে মাহদি যে গুরুত্বপূর্ণ অবদান রেখেছে অস্ট্রেলিয়ার এ শিরোপা জয়ে।

ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৩৪ রান করে অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব–১৫ দলটি। অজিদের দুর্দান্ত বোলিং আর ফিল্ডিংয়ে মাত্র ৭২ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা অনূর্ধ্ব–১৫ দল। অস্ট্রেলিয়ার এই সাফল্যের গল্পে যার নাম ঘুরেফিরে আসছে, তিনি মাহদি ইসলাম। টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত অলরাউন্ডার হিসেবে দেখা গেছে তাকে। দলের হয়ে সবচেয়ে বেশি রানও তার।

FB IMG 1538805079882
ট্রফি হাতে বাবা আমিনুল ইসলাম বুলবুলের সাথে ছেলে মাহদি ইসলাম

বুলবুল আইসিসির ডেভেলপমেন্ট ম্যানেজার হিসেবে কাজ করছেন বিভিন্ন সহযোগী দেশগুলোতে।  কিন্তু তার প্রতিভার মূল্যায়ন এদেশের ক্রিকেটের নীতিনির্ধারকদের কাছে নাই। তবে এসব নিয়ে তার কোন আক্ষেপ পোষেন না বুলবুল। এখনো খুব ভালোবাসেন তুলে রাখা লাল-সবুজ জার্সিটাকে। তাই ছেলের সুযোগকে একটু এগিয়ে রাখছেন তিনি। কারণ মাহদিও ইচ্ছা দেশের হয়ে খেলা। আর সেভাবেই তাকে প্রস্তুত করছেন।

চলতি বছরের জুলাইতে যখন এই টুর্নামেন্টের জন্য অস্ট্রেলিয়া দলে ডাক পান মাহদি তখনই বুলবুল জানিয়েছিলেন, ‘দেশ ও ক্রিকেটের প্রতি মাহদির ভালবাসা আমার থেকেও বেশি। ওর খেলা দেখে আমার কৈশোরের কথা মনে পড়ে যায়। ওর সাফল্যই আমার একমাত্র চাওয়া।’

অবশেষে অনূর্ধ্ব-১৫ জুনিয়র ক্রিকেট ওয়ার্ল্ড সিরিজে খেলতে যেয়ে সফল হয়েছেন মাহদি, তাইতো আলোচনাতে আসছেন ঘুরেফিরে। মাহদির মাত্রই শুরু, তাকে যেতে হবে বহুদূর। সাফল্যের একেকটি বাঁক পেরিয়ে যদি এগিয়ে যেতে পারেন, তার চূড়ান্ত গন্তব্য হবে কোথায়? প্রশ্নটা আসছে এ কারণে। এই প্রসঙ্গে বাংলাদেশের জনপ্রিয় জাতীয় দৈনিক প্রথম আলোর সাথে কথা বলেছেন বুলবুল-মাহদি দুজনেই।

12 30 49 মাহদি সুযোগ পেলে বাংলাদেশের হয়ে খেলবে
পরিবারের সাথে মাহদি, ছবিঃ সংগৃহীত

সেখানেই নিজের ছেলের ভবিষ্যৎ জানতে গিয়ে বাবা বুলবুল বলেন, ‘প্রায়ই খুব মন খারাপ হয় এটা ভেবে যে ক্রিকেটের আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ এত অর্জনের পরেও বোর্ড এখনো ক্রিকেটার তৈরির দিকে তেমন মনোযোগ দিচ্ছে না। জাতীয় দলের ক্রিকেটার হওয়ার পর তাঁকে নিয়ে যত মাতামাতি, যেমন—মোস্তাফিজুর রহমান। কিন্তু একজন ক্রিকেটারের বেড়ে ওঠার সুযোগটা আমার দেশে এখনো সেভাবে দেওয়া হয় না। মাহদি একজন খেলোয়াড় হিসেবে তৈরি হচ্ছে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে খেলার মতো যোগ্যতা অর্জন করার জন্য এখনো শিখে যাচ্ছে সে। আমি মনে-প্রাণে চাই, আমার দেশ একজন ভালো খেলোয়াড় পাক।’

আমিনুলের স্বপ্ন তো জানা হলো। মাহদি কী চায়? বাবার কথারই প্রতিধ্বনি ছেলের কণ্ঠে, ‘আমি অস্ট্রেলিয়ায় বেড়ে উঠেছি বলে এ দেশের কোনো দলের হয়ে খেলা শিখছি। ইংল্যান্ডে থাকলে সেখানে খেলতাম, বাংলাদেশে বাস করলেও সেখানে খেলতাম। আমি কোন দেশের খেলোয়াড়, এর চেয়ে গুরুত্বপূর্ণ আমি কেমন খেলোয়াড়। পরিশ্রম করছি আরও ভালো খেলতে। তবে অবশ্যই বড় হয়ে বাংলাদেশের হয়ে খেলার স্বপ্ন দেখি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

সমতাতে শেষ হলো ‘চার সেঞ্চুরির’ ম্যাচ

Read Next

জাপান দলের দায়িত্ব নিচ্ছেন ইউনুস খান?

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share