ওয়ার্নকে ‘দুই লাখ ডলার’ ঘুষ দিতে চেয়েছিলেন মালিক

1539177237993

বাইশ গজের খেলা ক্রিকেটে ম্যাচ পাতানোর অভিযোগ নেহাত কম না। সেই অভিযোগের অভিযুক্তদের বেশিভাগই আবার পাকিস্তানি। এবারও হয়েছে তেমনটাই, নিজের আত্মজীবনীতে এমনই এক অথ্য ফাঁস করেছেন অস্ট্রেলিয়ান সাবেক কিংবদন্তি ক্রিকেটার শেন ওয়ার্ন। যেখানে ওয়ার্ন জানিয়েছেন ম্যাচ পাতানোর জন্য পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান সেলিম মালিক ঘুষ সেধেছিলেন তাকে।

IMG 20181010 190344
নিজের আত্মজীবনী হাতে শেন ওয়ার্ন

অবসরের আগে বা অবসরের পরে। অনেক ক্রীড়াবিদই বের করেন নিজের আত্মজীবনী। এই ধারাতে কম যান না ক্রিকেটাররাও, নিজের জীবনে ঘটে যাওয়া নানান ঘটনা তুলে ধরতেই অনেকে হাঁটেন এই পথে। হেঁটেছেন শেন ওয়ার্নও। ‘নো স্পিন’ নামে এই কিংবদন্তি ক্রিকেটারের আত্মজীবনী প্রকাশের পর একের পর একে বিতর্কে বিভ্রান্ত হচ্ছে ক্রিকেট বিশ্ব। যেখানে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক ও সতীর্থ স্টিভ ওয়াহকে ‘স্বার্থপর’ বলেছেন ওয়ার্ন। এ নিয়ে কিছুদিন আগেও সরগরম ছিল ক্রিকেটমহল। এবার উঠে এল এই ঘটনা।

নিজের আত্মজীবনী নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ‘এনডিটিভি’র সঙ্গে আলাপচারিতায় ওয়ার্ন জানিয়েছেন, ম্যাচ পাতানোর জন্য পাকিস্তানের সাবেক ব্যাটসম্যান সেলিম মালিক ঘুষ সেধেছিলেন তাকে। ওয়ার্ন নিজের বইতে লিখেছেন পাকিস্তানের হয়ে টেস্ট ও ওয়ানডে ফরম্যাট মিলিয়ে ৩৮৬ আন্তর্জাতিক ম্যাচ খেলা সেলিম মালিক ১৯৯৪-৯৫ মৌসুমে করাচি টেস্টে দিয়েছিলো এই প্রস্তাবটা।

ওই সাক্ষাৎকারে এই প্রসঙ্গে বিষদ বলতে যেয়ে ওয়ার্ন জানিয়েছেন, ‘সেলিম মালিক আমাকে ২ লাখ ডলার দিতে চেয়েছিল। সে বলেছিল, আমি যদি অফ স্টাম্পের বাইরে বল করি এবং ম্যাচটা ড্র হলে আধঘণ্টার মধ্যে টাকাটা আমার কামরায় পৌঁছে যাবে। এটাই ওর দেওয়ার প্রস্তাবের সারমর্ম।’

salimmalik300180
অভিযুক্ত পাকিস্তানি ক্রিকেটার সেলিম মালিক

সেলিম মালিকের বিপক্ষে অবশ্য এমন অভিযোগ নতুন কিছু না। ক্রিকেটে ম্যাচ পাতানোর অভিযোগ বহু পুরোনো তার বিপক্ষে। ম্যাচ গড়াপেটার অভিযোগেই প্রথম ক্রিকেটার হিসেবে জেলে যেতে হয়েছে তাঁকে। আজীবন নিষিদ্ধও হয়েছিলেন তিনি, যদিও পরে তা প্রত্যাহার করা হয়।

নিজের আত্মজীবনী প্রসঙ্গে অস্ট্রেলিয়ার কিংবদন্তি এই লেগ স্পিনারের মন্তব্য, ‘আমার ব্যক্তিগত জীবনের কোনো কিছু রাখ ঢাক না রেখে বইটা করেছি। নির্মম সৎ থেকেছি বইটার ব্যাপারে। ব্যক্তিগত জীবন, বাচ্চাদের সঙ্গে সম্পর্ক আর ক্রিকেট পরিবার নিয়ে সবকিছুর গভীরে গিয়েছি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

মাঠে নামার আগেই দেশে ফিরে আসছেন তাসকিন

Read Next

তবুও ঝুঁকি নিতে চাইছে না বিসিবি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share