রমন-দৌলত স্মরণে এফএলসিএল টি২০ ক্রিকেট

flcl

আগামী ২ নভেম্বর থেকে ১২ দলের অংশগ্রহণে শুরু হচ্ছে রমন লাম্বা ও দৌলত-উজ-জামান টি-২০ ট্রফির সপ্তম আসর। চেন্নাই মেডিকেয়ার ট্যুরিজম ফরেন লোকাল ক্রিকেট লিগ (এফএলসিএল) এর সপ্তম আসরের পর্দা উঠেছে গতকাল। প্রয়াত ভারতীয় ক্রিকেটার রমন লাম্বা ও ১৯৭৯ সালে বাংলাদেশের হয়ে প্রথম আইসিসি ট্রফি খেলা ক্রিকেটার দৌলত-উজ-জামান এর স্মরণে ঢাকায় শুরু হচ্ছে এফএলসিএল টি২০ ক্রিকেট লিগ।

20181009 210440 e1539171700948

এ আয়োজনের কথা জানাতে মঙ্গলবার (৯ অক্টোবর) রাতে রাজধানীর দ্য বেঙ্গল ইন্টারন্যাশনাল হোটেলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে ট্রফি উন্মোচন ও অংশগ্রহনকারী দলগুলোর নাম জানানো হয়ে। ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক ওপেনার ও এফএলসিএলের গত আসরে খেলা একমি দলের অধিনায়ক জাভেদ ওমর বেলিম, এফএলসিএল টুর্নামেন্টের প্রধান ও বাংলাদেশ জাতীয় দলের সাবেক খেলোয়াড় আব্দুল আতিক খান। অথিতি হিসেবে ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্র মন্ত্রী জনাব আসাদুজ্জামান খাঁন কামাল এম. পি’র ছেলে ও সাভার রি ফ্যাক্টরিজ লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর সাফি মোদ্দাসের খান (জ্যোতি)।

43522845 2236630399744343 7567314677097562112 n
দৌলত উজ জামান (নিচের সারিতে সর্বডানে)

সপ্তম এফএলসিএল রমন লাম্বা এবং দৌলত-উজ-জামান ক্রিকেট টুর্নামেন্টের এবারের আসরে সর্বমোট ১২টি দল অংশগ্রহন করবে। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে দলগুলো। বাংলাদেশ ছাড়াও ভারত ও শ্রীলঙ্কা থেকে এই টুর্নামেন্টে বিভিন্ন দল অংশ নিয়েছে।

20181009 200743 e1539171662169

গ্রুপ ‘এ’ তে রয়েছে- ভার্চুয়াল টেক্স লিমিটেড, এক্টিভ কালার, টেক্স স্টাইল এপারেলস, হক ব্রাদার্স, বিএমসি, শ্রীলঙ্কান ক্রিকেট ক্লাব। গ্রুপ ‘বি’ তে রয়েছে- গুলশান ইয়্যুথ ক্লাব, কাজী কিংস, ক্যান্টোনিয়ন স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ ল’য়ার ক্রিকেট ক্লাব, বেঙ্গল তাজ ক্রিকেট ক্লাব, এপেক্স গ্ল্যাডিয়েটর।

চলতি বছরের ২ নভেম্বর থেকে মাঠে গড়াবে টুর্নামেন্টের ম্যাচগুলো। প্রতিযোগিতার ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে ২০১৯ এর ১৮ জানুয়ারি। রাজধানী ঢাকার দুটি মাঠে আসরের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। বুয়েট ক্রিকেট গ্রাউন্ড ও রেসিডেন্সিয়াল মডেল স্কুলের ক্রিকেট মাঠে ম্যাচগুলো গড়াবে।

এই টুর্নামেন্টের টাইটেল স্পন্সর চেন্নাই মেডিকেয়ার ট্যুরিজম এবং কো-স্পন্সর হিসেবে আছে লন্ডন কলেজ, টেক্স স্টাইল এপারেলস ও এমআরএল অডিও-ভিজুয়াল সলিউশন। মিডিয়া পার্টনার- ক্রিকেট ৯৭ ও দ্য ডেইলি স্টার।

RAMAN LAMBA OIL PAINTING

কে এই রমন লাম্বা?

ভারত দলে খুব বেশিদিন স্থায়ী হয়নি রমন লাম্বার ক্রিকেট ক্যারিয়ার। ১৯৮৬ সালে অভিষেকের পর ১৯৮৯ সালেই শেষ ম্যাচ খেলেন এই ব্যাটসম্যান। চার টেস্ট ও ৩২টি ওয়ানডে ম্যাচ খেলেন তিনি। এরপর অবশ্য ঘরোয়া ক্রিকেটে দাপিয়ে খেলে বেড়ান রমন লাম্বা।

২০ ফেব্রুয়ারি, ১৯৯৮। ঢাকায় আবাহনী লিমিটেডের হয়ে খেলতে এসেছিলেন রমন লাম্বা। ম্যাচটি ছিল মোহামেডানের বিপক্ষে। শর্ট লেগে হেলমেট ছাড়া ফিল্ডিং করছিলেন ৩৮ বছর বয়সি লাম্বা। ম্যাচ শেষ দিকে হওয়ায় হেলমেট নিজ থেকেই নিতে চাননি। মোহামেডানের ব্যাটসম্যান মেহরাব হোসেন অপি পুল করলে বল রমন লাম্বার মাথায় আঘাত করে। বল এতটাই জোরে লেগেছিল যে উইকেট রক্ষক খালেদ মাসুদ পাইলট ১০ গজ দূরে দাঁড়িয়ে বল তালুবন্দি করতে পেরেছিলেন। তিন দিন পর মৃত্যুবরণ করেন রমন লাম্বা।

97 Desk

Read Previous

এনসিএলে লিটন দাসের দাপুটে সেঞ্চুরি

Read Next

ডাবল সেঞ্চুরি করে নিজের পুরনো রেকর্ড ভাঙলেন লিটন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share