এনসিএলে লিটন দাসের দাপুটে সেঞ্চুরি

featured photo1 64

এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে খেলেছিলেন ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেওয়া ইনিংস। ১১৭ বলে ১২ চার ও ২ ছয়ে ১২১ রান করে লিটন দাস বুঝিয়ে দিয়েছিলেন কেনো তাঁর ওপর নির্বাচকদের এতো আস্থা। আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে নতুনভাবে চিনিয়ে লিটন ফিরেছেন ঘরোয়া লিগে। সেখানে এসেও ধরে রেখেছেন ফর্ম। দাপুটে ব্যাটিংয়ে তুলে নিয়েছেন সেঞ্চুরি।

এশিয়া কাপে খেলা ক্রিকেটাররা এনসিএলের (ন্যাশনাল ক্রিকেট লিগ) প্রথম রাউন্ডে বিশ্রাম পেয়েছিলেন। তাই প্রথম রাউন্ডে খেলেননি ফাইনালে ম্যাচসেরা হওয়া লিটন দাস। দ্বিতীয় রাউন্ডে নেমে প্রথম ইনিংসে সুবিধা করে উঠতে পারেননি। আউট হয়েছিলেন মাত্র ১৭ রান করে। তবে দ্বিতীয় ইনিংসে এসেই সেঞ্চুরি তুলে নিয়েছেন দিনাজপুরে জন্ম নেওয়া এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

8275 449
ফাইল ছবি

৮১ বল মোকাবেলা করে ১৬ চার ও ১ ছয়ে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছান লিটন দাস। তাইজুল ইসলামকে চার মেরে ব্যাট উঁচিয়ে ধরেন তিনি। এটি তাঁর প্রথম শ্রেণির ক্যারিয়ারের ১৩ তম সেঞ্চুরি। ৫৩ তম ম্যাচ খেলতে থাকা লিটন দাসের ৫০ ছাড়ানো গড়ে আছে ৪৩০০ এর বেশি রান।

লিটনের সেঞ্চুরি করার দিনে ৩৫ রানে আউট হয়েছেন রংপুরের অপর ওপেনার জাহিদ জাবেদ। প্রতিবেদন লেখার সময়ে দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ১৮৩ রান তুলেছে রংপুর। ৩৪ রান করে অপরাজিত আছেন মাহমুদুল হাসান, ৮২ বলে ১০৭ রান করে অপরাজিত লিটন।

এর আগে গতদিন (৯ অক্টোবর) ২ উইকেটে ৪১৯ রান নিয়ে দিনের খেলা শেষ করেছিল রাজশাহী। ৩৯ রান করে অপরাজিত ছিলেন জুনায়েদ সিদ্দিকী, ২৬ রান করে অপরাজিত ছিলেন ফরহাদ হোসেন। ফিফটি পূর্ণ করে ৬২ রান করে আউট হন ফরহাদ হোসেন। পাঁচে নামা অধিনায়ক জহুরুল ইসলাম অমিও করেন ফিফটি। ৫৫ রান করা জহুরুল ইসলামকে ফেরান সোহরাওয়ার্দি শুভ।

Junaed 120181010141341

তবে জুনায়েদ সিদ্দিকীকে ফেরাতে পারেননি রংপুরের কোন বোলারই। ১৯৯ বল খেলে ৬ চারে ১০০ রান করে অপরাজিত থাকেন জুনায়েদ। ১১৬ তম প্রথম শ্রেণির ম্যাচ খেলতে থাকা জুনায়েদের এটি ১৪ তম শতক। জুনায়েদের সেঞ্চুরি পূর্ণ করার ওভারেই জহুরুল ইসলাম ইনিংস (৫৮৯/৪) ঘোষণা করেন। ৩৩ বলে ১ ছয়ে ১৫ রান করে অপরাজিত থাকেন সাব্বির রহমান।

১ম ইনিংসে ১৫১ রানেই অলআউট হয়েছিল রংপুর। রাজশাহীর হয়ে তিনটি করে উইকেট নিয়েছিলেন ফরহাদ রেজা ও মোহর শেখ। রংপুরের হয়ে একাই লড়েছিলেন নাইম ইসলাম। তার ব্যাট থেকে এসেছিল ৬০ রান।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer of Cricket97 & en.Cricket97

Read Previous

রংপুরে খেলবেন হেলস, আসছেন ভিলিয়ার্সও!

Read Next

রমন-দৌলত স্মরণে এফএলসিএল টি২০ ক্রিকেট

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share