টস করতে নেমেই ছোট্ট তালিকায় ঢুকলেন সরফরাজ-পেইন

received 178767429712165
Vinkmag ad

ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফরম্যাট মানা হয় টেস্ট ক্রিকেটকে। এই টেস্ট ক্রিকেটের ইতিহাসটা বেশ পুরনো। তবে এই লম্বা সময়ের পরিক্রমায় দুই দলের দুই উইকেটরক্ষক টস করতে নেমেছেন মাত্র ৮ বার। আজকের আগে এই সংখ্যাটা ছিল ৭। পাকিস্তানের সরফরাজ আহমেদ ও অস্ট্রেলিয়ার টিম পেইন আজ ৮ম বারের মতো দুই উইকেটরক্ষক ক্যাপ্টেন হিসাবে টেস্টে টস করতে নেমেছিলেন।

received 949474535247344

দুবাইয়ে আজ থেকে শুরু হয়েছে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্ট সিরিজ। যেখানে নতুন করে গুছিয়ে নেওয়ার চেষ্টাতে থাকা অস্ট্রেলিয়া নেমেছে তিন ডেব্যুট্যান্ট নিয়ে।

ঠিক চার বছর আগে এই দুবাইতেই অভিষেক হয়েছিল ইয়াসির শাহ ও মিচেল মার্শের। একই মাঠে চার বছর পর অভিষেক হলো অ্যারন ফিঞ্চ, ট্রাভিস হেড ও মার্নাস ল্যাবুসচেঞ্জের। ফিঞ্চকে ব্যাগি গ্রিন পরিয়ে দেন অ্যালান বোর্ডার, হেডকে নাথান লায়ন ও মার্নাসকে মাইক হাসি। পাকিস্তানের হয়ে টেস্ট অভিষেক হয় বিলাল আসিফের।

received 349668382441831

আজকের আগে দুই উইকেটরক্ষকের টেস্টে টস করতে নামার ঘটনা ঘটেছে ৭ বার। ১৯৯৫ সালে নিউজিল্যান্ড-জিম্বাবুয়ের মধ্যকার টেস্ট সিরিজে দুইবার টস করতে নেমেছিলেন লি জেমরন ও অ্যান্ডি ফ্লাওয়ার। ২০০২-০৩ এ এই ঘটনায় নাম ছিল খালেদ মাসুদ পাইলটের। তখনকার উইন্ডিজ অধিনায়ক (উইকেটরক্ষক) জ্যাকবসের সঙ্গে দুই বার ও প্রোটিয়া উইকেটরক্ষক অধিনায়ক মার্ক বাউচারের সঙ্গে একবার টেস্টে টস করতে নামেন খালেদ মাসুদ পাইলট।

২০১৪ সালে বাংলাদেশ ও উইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজে দুই দলের অধিনায়ক ছিলেন মুশফিকুর রহিম ও দিনেশ রামদিন। দুজনেই ঐ দুই ম্যাচে ছিলেন উইকেটরক্ষকের ভূমিকায়।

আজকের ম্যাচে দুই দলের একাদশঃ

পাকিস্তান- ইমাম উল হক, মোহাম্মদ হাফিজ, আজহার আলি, আসাদ শফিক, হারিস সোহেল, বাবর আজম, সরফরাজ আহমেদ (উইকেটরক্ষক ও অধিনায়ক), বিলাল আসিফ, ইয়াসির শাহ, মোহাম্মদ আব্বাস ও ওয়াহাব রিয়াজ।

অস্ট্রেলিয়া- অ্যারন ফিঞ্চ, উসমান খাজা, শন মার্শ, ট্রাভিস হেড, মিচেল মার্শ, মার্নাস লেবুসচেঞ্জ, টিম পেইন (উইকেটরক্ষক ও অধিনায়ক), মিচেল স্টার্ক, পিটার সিডল, নাথান লায়ন ও হল্যান্ড।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

দায়িত্ব নিতে প্রস্তুত ইমরুল কায়েস

Read Next

বুড়ো হাফিজই দলে ফিরে করলেন সেঞ্চুরি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share