একই সময়ে অস্ট্রেলিয়াতে মাঠে নামবে ভারতের দুই দল?

1538832422306
Vinkmag ad

সামনে বেশ ঠাসা সূচি ভারতের, আগামী ডিসেম্বরে লড়তে হবে অস্ট্রেলিয়ার সাথে ওদেরই মাটিতে। যেখানে আবার অতীত পরিসংখ্যান খুব বেশি কথা বলে না ভারতীয়দের হয়ে। তাইতো এবার সাফল্য পেতে বেশ তৎপর দেশটির ক্রিকেট বোর্ড। সেজন্যই অজিদের সাথে টেস্ট সিরিজে মাঠে নামার আগে নিজেদেরকে বেশ ভালো করে ঝালিয়ে নিতে চাচ্ছে ভিরাট কোহলির দল। তারই প্রেক্ষিতে একই সময় তারা মাঠে নামাতে চায় দুই দলকে!

বিষয়টা একটু গোলমেলেই বটে। আগে পুরো ঘটনা খোলসা করে নেওয়া যাক। কিছুদিন আগেই ইংল্যান্ড থেকে ফিরেই এশিয়া কাপ খেলতে সংযুক্ত আরব আমিরাতের বিমানে চাপতে হলো ভারতের। সেখান থেকে ট্রফিটাকে উঁচিয়ে ধরেই দেশের পাটিতে পা রাখতে না-রাখতেই শুরু হলো আবার উইন্ডিজ সিরিজ। ঘরের মাঠে এই সিরিজের পরেও দম ফেলার ফুরসত নেই সদ্যই এশিয়া চ্যাম্পিয়নদের। উড়তে হবে আবার অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে।

দুবাইতে এশিয়া কাপ জিতলেও এশিয়ে বাইরে যেয়ে সময়টা ভালো পার করতে পারছে না টেস্ট ক্রিকেটের এক নাম্বার দলটি। ইংল্যান্ডে যেয়েও সেখানে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজটা হেরে আসতে হলো ৪-১ ব্যবধানে। এবারের পরীক্ষাটাও মস্ত বড়। অস্ট্রেলিয়ার মাটিতে সাদা পোশাকে চার ম্যাচের সিরিজ। সেই সিরিজের আগে-পরেও অবশ্য টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলবে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে টেস্টকেই যেন করছে পাখির চোখ।

DGcjy9EVwAAFWl8
ফাইল ছবি

টেস্টের আগে ২১ নভেম্বর থেকে শুরু হওয়া তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটা শেষ হবে ২৫ নভেম্বর। টেস্ট সিরিজ শুরু ৬ ডিসেম্বর থেকে। মঝে অবশ্য নিজেদের ঝালিয়ে নেওয়ার জন্য দশ দিনের মত সময় পাচ্ছে ভারতীয় দল। তবুও প্রতিপক্ষের নাম যখন অস্ট্রেলিয়া, তখন এই ১০ দিনকেও পর্যাপ্ত মানছে না ভারতীয় ক্রিকেট বোর্ড। তাইতো তারা হাঁটতে চাচ্ছে অভিনব এক পন্থাতে।

আসলে, ভারতীয় দল পরিচালানা কমিটি দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজে পরাজয় থেকে শিক্ষা নিতে চাইছে। সেজন্যই অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের আগে দুটো প্রস্তুতি ম্যাচ খেলার ভাবনা জোরালো। কিন্তু, ভারত-অস্ট্রেলিয়া সিরিজের যা সূচি প্রকাশিত হয়েছে, তাতে তিন দিনের দুটো প্রস্তুতি ম্যাচের সময় বের করা বেশ মুশকিলই বটে।

279186
ইংল্যান্ড থেকে ফিরতে হয়েছিলো হতাশ হয়ে

টি-টোয়েন্টি আর টেস্ট সিরিজের মধ্যে যে দশ দিন সময়। এর মধ্যে যাতায়াত রয়েছে। বিশ্রামের দিনও রয়েছে। সেহিসাবে দুইটা তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলা কঠিনই বটে, তাই এমন হতেই পারে যে প্রথম প্রস্তুতি ম্যাচের তারিখ পড়ল টি-টোয়েন্টি সিরিজ চলাকালীনই। ফলে, একই সময়ে অস্ট্রেলিয়ার দুটো মাঠে দুটো ভারতীয় দলকে খেলতে দেখা যেতে পারে!

সেক্ষেত্রে, টি-টোয়েন্টির বিশেষজ্ঞরা খেলবেন কুঁড়ি ওভারের ফরম্যাটে। আর চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানের মতো যাঁরা টেস্ট ক্রিকেটের বিশেষজ্ঞ, তাঁরা খেলবেন প্রস্তুতি ম্যাচে। তবে মুশকিল হল, ভিরাট কোহলির মতো যাঁরা তিন ফরম্যাটেই খেলেন, তাঁরা কী করবেন? টি-টোয়েন্টিতে দেশকে নেতৃত্ব দেবেন, নাকি টেস্ট সিরিজের প্রস্তুতি নেবেন?

৯৭ প্রতিবেদক

Read Previous

‘সাকিব লড়াকু, কষ্ট হলেও পারফরম্যান্স ধরে রাখবে’

Read Next

‘মাশরাফি ভাইকে বলবো ওপেনিংয়ে নামানোর কথা’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share