পৃথ্বীর সাথে শেবাগের তুলনা, চটেছেন গাঙ্গুলি

1538744582520
Vinkmag ad

মাত্র ১৮ বছর বয়সে ভারতের হয়ে জাতীয় দলের জার্সিটা গায়ে চাপিয়েছেন গতকালই। উইন্ডিজের সাথে অভিষেক টেস্টের প্রথম ইনিংসেই করেছেন বাজিমাত। এক ইনিংসে রেকর্ডের পর রেকর্ড ছুটিয়েছেন নিজ ব্যাটে। তাইতো পৃথ্বী শ’কে নিয়ে চারিদিকে আলোচনার ধুম। সেই পৃথ্বীকে এরই মধ্যে অনেকেই তুলনা করছেন ভারতীয় সাবেক ব্যাটিং তারকা বীরেন্দ্র শেবাগের সাথে। তবে সেইটা কীনা একেবারেই পছন্দ করছেন না শেবাগের একসময়কার সতীর্থ ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি।

বাইশ গজে খুনে ব্যাটিংয়ের জন্য বিখ্যাত বনে যাওয়া শেবাগের সাথে পৃথ্বীর তুলনা করার কারণও আছে বৈকি, কেননা পাঁচ দিনের ক্রিকেটে খেলতে নেমেই যে নিজের খেলা শুরুর ১৪টা বলই খেলেছেন আক্রমণাত্মক ভঙ্গিমাতে মোকাবেলা করেছেন অনুজ ক্রিকেটার। ১৫ নাম্বার বলটি খেলেছেন রক্ষণাত্মক! মুখোমুখি সপ্তম বলে পেয়ে যান ক্যারিয়ারের প্রথম বাউন্ডারি। এ আক্রমণাত্নক ধারা বজায় রেখে মাত্র ৯৯ বলে তুলেছেন অভিষেক সেঞ্চুরি, সবমিলিয়ে ক্যারিয়ারের প্রথম ইনিংসে খেলেন ১৫৪ বলে ১৩৪ রানের ইনিংস।

আন্তর্জাতিক ক্রিকেটে পা দিয়েই টেস্টের মত ফরম্যাটে পৃথ্বী’র এমন দ্রুতগতির ব্যাটিং দেখে তাই অনেকেরই মনে পড়ে গেছে শেবাগের ব্যাটিংয়ের ধরণের কথা। তাইতো এসে যাচ্ছে তুলনাটাও। তবে এই ব্যাপারটা কীনা একেবারেই পছন্দ করছেন না ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। এখনই তিনি পৃথ্বীকে কারো সাথে তুলনা দিতে চান না।

 

IMG 20181005 190558
অভিষেক ম্যাচেই হাঁকিয়েছেন অনবদ্য শতক

গাঙ্গুলি বলেন, ‘পৃথ্বীকে এখনই শেবাগের সাথে তুলনা করো না। শেবাগ ছিলেন নিখাঁদ জিনিয়াস। পৃথ্বীকে আগে দেশের বাইরে খেলতে পাঠাও। আমি জানি সে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড বা দক্ষিণ আফ্রিকাতেও রান পাবে। তবু তাকে শেবাগের সাথে তুলনা করো না।’

তবে অভিষেকে পৃথ্বীর এমন অনবদ্য ইনিংসকে একেবারেই খাটো করে দেখছেন না ‘প্রিন্স অফ ক্যালকাটা’। শতক হাঁকানো পৃথ্বীকে প্রশংসা করে তিনি বলেন, ‘এটা তার জন্য স্মরণীয় দিন। সে টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করলো। এর আগে রঞ্জি ট্রফির অভিষেকে, দ্বিলিপ ট্রফির অভিষেকে এবং এবার ভারতের হয়ে অভিষেকে সেঞ্চুরি হাঁকাল। এটা বিস্ময়করই বটে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

‘এনওসি’ পায়নি সৌম্য-মিঠুন, ফিরতে হতে পারে তাসকিনের

Read Next

ইংল্যান্ডের বিপক্ষে দুই হাতে বোলিং কামিন্ডু মেন্ডিসের

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share