আবারো সেই ‘২’ রানের আক্ষেপ

bangladesh
Vinkmag ad

ঢাকার মিরপুরে যুব এশিয়া কাপের প্রথম সেমিফাইনালে ভারতের কাছে ২ রানে হেরেছে বাংলাদেশ। প্রথমে ব্যাটিং করে ভারত গুটিয়ে গেছে ১৭২ রানে। দুর্দান্ত বোলিং করেছেন বাঁহাতি পেসার শরিফুল, ১৬ রানে নিয়েছেন ৩ উইকেট। ব্যাট হাতে জ্বলেছেন কেবল শামীম আর আকবর। আকবরের ৪৫ ও শামীমের ৫৯ রানে চড়ে ফাইনালের মঞ্চে যেতে পারেনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

990bdd6edaa40d4f1619c24c06d4613f 5bb4ef892fa7a

আজ বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে যুব এশিয়া কাপের প্রথম সেমিফাইনালে বাংলাদেশের বিপক্ষে টসে জিতে ব্যাটিংয়ে নেমেই চাপের মুখে পড়ে ভারত। পেসার শরিফুলের আঘাতে ৩ রানেই প্রথম উইকেট পড়ে ভারতের। এরপর ইয়াশাভি জইশওয়াল ও অনুজ রাওয়াত ৬৬ রানের জুটি গড়েন। দলীয় ৬৯ রানের মাথায় হৃদয়ের বলে শরিফুল হাসানকে ব্যক্তিগত ৩৫ রানে ক্যাচ দেন রাওয়াত। ৭১ রানের মাথায় অধিনায়ক সিমরান সিং রিশাদের বলে এলবিডব্লু হন। ৭৭ রানেই ইয়াশ রাঠোর আর জইশওয়ালের উইকেট দুটি হারালে বেশ বিপদে পড়ে যায় ভারত। ১ উইকেটে ৬৯ থেকে ভারতের স্কোর পরিণত হয় ৭৭/৫-এ।

ভারতীয় শিবিরে চাপ তৈরি করতে থাকেন শরিফুল ইসলাম ও মৃত্যুঞ্জয় চৌধুরী। তাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত। ষষ্ঠ উইকেটে আয়ুশ বাদোনি ও সমীর চৌধুরীর ব্যাটে প্রতিরোধ গড়ে ভারত। দুই জনের ৫৯ রানের জুটি ভাঙেন মিনহাজুর রহমান। দুই ছক্কায় ৩৯ বলে ২৮ রান করে ফিরেন বাদোনি।

BD 01

শেষের দিকে ফিরে বড় বাধা হয়ে থাকা সমীরকে (৩৬) বোল্ড করে দেন শরিফুল। এরপর বেশি দূর এগোয়নি ভারতের ইনিংস। অতিথিদের ইনিংসের লেজ দ্রুত ছেটে দেন শরিফুল ও মৃত্যুঞ্জয়। নির্ধারিত ৫০ ওভারের আগেই মাত্র ১৭২ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস।

বাংলাদেশের পক্ষে সবচেয়ে সফল শরিফুল। তিনি ৩ উইকেট নেন মাত্র ১৬ রানে। ২টি করে উইকেট পান মৃত্যুঞ্জয় চৌধুরী, রিশাদ হোসেন আর তৌহিদ হৃদয়।

43040073 2296753627033422 2327153112223055872 n

ফাইনালে যাওয়ার মিশনে ব্যাট করতে নেমে বাংলাদেশের ইনিংসের শুরুটাও ভালো হয়নি। স্কোরবোর্ডে ২১ রান তুলতেই প্যাভিলিয়নে ফিরেছেন দুই ওপেনার। প্রান্তিক নাবিল করেছেন ৬, সাজিদ হোসেনের ব্যাট থেকে আসে দুই রান। তারপর মাহমুদুল হাসান জয়ের সঙ্গে যোগ দিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন অধিনায়ক তৌহিদ হৃদয়। তবে ৪২ রানে জয় আউট হলে জুটি ভাঙ্গে ২১ রানের। আউট হয়ে ফেরার আগে মাহমুদুল হাসান ৩ চার ও ১ ছয়ে ২৫ রানের ইনিংস খেলেছেন।

ইনিংস বড় করতে পারেননি অধিনায়ক তৌহিদ হৃদয়। সিদ্ধার্থ্য দেশাইয়ের বলে সিমরান সিংয়ের কাছে ক্যাচ তুলে ফিরেছেন ৮ রানে। তারপর দ্রুত ফিরেছেন রিশাদ হোসেনও। রিশাদের আউটে কিছুটা বিপাকে পড়ে যায় বাংলাদেশ। তখন বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৬৫।

বাংলাদেশ বিপর্যয় কাটিয়ে উঠে শামীম হোসেন ও আকবর আলীর ব্যাটে। এই দুইয়ের ব্যাটে চড়ে ফাইনালের স্বপ্ন আরও বড় হয় বাংলাদেশের। তবে দলীয় ১৩৯ রানে আকব্র আলী আউট হলে জুটি ভাঙ্গে ৭৪ রানের। ৩ চার ও ১ ছয়ে করেছেন ৪৫ রান। এরপর বাংলাদেশ জয়ের আশা দেখে শামীম হোসেনের ব্যাটে। কিন্তু শামীম পারেননি। জয় থেকে দলকে মাত্র ১২ রান দূরে রেখে শামীম প্যাভিলিয়নে ফেরেন ৫৯ রানে।

শেষের বাজে ব্যাটিংয়ে সহজ এই সমীকরণ মেলাতে পারেনি বাংলাদেশ।  ২ রানে হেরেছে স্বাগতিকরা। ১৭৩ রানের লক্ষ্য তাড়ায় ৪৬ ওভার ২ বলে ১৭০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত অনূর্ধ্ব-১৯ দলঃ ১৭২/১০ (৪৯.৩ ওভার) যশস্বী ৩৭, রাওয়াত ৩৫, সিমরান ২, রাঠোর ২, বাদোনি ২৮, সমীর ৩৬, গঙ্গাপুরাম ১৭, দেশাই ২*; শরিফুল ৩/১৬, মৃত্যুঞ্জয় ২/২৭, রিশাদ ২/৩৬, তৌহিদ ২/৪, মিনহাজুল ১/১৯

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলঃ ১৭০/১০ (৪৬.২ ওভার) শামীম ৫৯, আকবর ৪৫, মাহমুদুল ২৫, তৌহিদ ৮, প্রান্তিক ৬, সাজিদ ২, রিশাদ ২; দেশাই ৩/৩৫, মোহিত ৩/২৫, হার্শ ২/২৯, গঙ্গাপুরাম ১/২৬

ফলাফলঃ ভারত অনূর্ধ্ব-১৯ দল ২ রানে জয়ী।

97 Desk

Read Previous

অপারেশন করা লাগতে পারে মাশরাফির পায়ে!

Read Next

শাহাদাত-অপুতে চিটাগাংয়ের সাথে বিশাল জয় ঢাকার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share