অপারেশন করা লাগতে পারে মাশরাফির পায়ে!

1538597657504
Vinkmag ad

তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিমের পর ইনজুরির বিষে নীল হলেন বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও। টাইগারদের ‘পঞ্চপাণ্ডব’ এর চারজনের মধ্যে একজনই বা বাকি থাকবেন কেনো! তাকেও এবার পেয়ে বসেছে চোট, মাহমুদউল্লাহ রিয়াদও ভুগছেন পাঁজরের ইনজুরিতে। সেই সাথে জানা গেলো আঙুলের ভাঙা যায়গাতে নয়, মাশরাফির অপরেশনের প্রয়োজন হতে পারে ঊরুতে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মেডিকেল রুম যেন হয়ে উঠেছে খণ্ডকালীন হাসপাতাল। সদ্য সমাপ্ত এশিয়া কাপ শেষে একই সাথে ইনজুরিতে পড়েছে এই দেশের সেরা পাঁচজন ক্রিকেটার মাশরাফি, মুশফিক, সাকিব, তামিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। যেখানে সাকিবতো আঙুলের চোটে ছিটকে গেছেন তিন মাসের জন্য। মাস দুয়েক পাওয়া যাবে না তামিমকেও। অপারেশন করা না লাগলেও মুশফিকের ব্যথা সারতে সময় লাগবে এখনো দুই সপ্তাহেরও বেশি।

সামনে আসতে জিম্বাবুয়ে সিরিজ। সেই সিরিজের জন্যই প্রস্তুতির আগে মঙ্গলবার হঠাৎ করে জানা গেলো ডান হাতের কনিষ্ঠা ভেঙে গেছে মাশরাফির। না নতুন কোন চোট নয়, এশিয়া কাপে পাকিস্তানের সাথে বাঁচা-মরার লড়াইতে শোয়েব মালিকের ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া ক্যাচ নিতে যাওয়ার ফলে ইনজুরিতে পড়েছেন নড়াইল এক্সপ্রেস। পরে ওই অবস্থাতেই খেলে যান ম্যাচ।

images 17
ফাইল ছবি

দেশে এসে করানো হয় এক্স-রে। তারপরই জানা যায় ডান হাতের কনিষ্ঠ আঙুলটি ভেঙে গেছে মাশরাফির। সেই ভাঙ্গা কনিষ্ঠা আপাতত ব্যান্ডেজ করা আছে, যেটা কীনা ঠিক হতে সময় লাগবে দিন পনেরোর মত। তবে বিসিবির চিকিৎসক দেবাশীষ চৌধুরী অবশ্য শোনালেন নতুন খবর। জানালেন এছাড়াও ঊরুতে চোট আছে ক্যাপ্টেন ফ্যান্টাসটিকের। সেটিও নতুন করে পর্যবেক্ষন করা হচ্ছে বলে তিনি জানান। প্রয়োজনে সেখানে করা হতে পারব অপারেশন।

অধিনায়কের ঊরুর চোট কতটা গুরুতর? এমন প্রশ্নের জবাবে দেবাশীষ বলেন, ‘ওর (মাশরাফির) পায়ে বলের সরাসরি আঘাত লেগেছিল। এতে ঊরুতে রক্ত জমে যায়। স্ক্যান করে নিশ্চিত হওয়া গেছে যে এটা রক্ত জমাট বেঁধে তৈরি হয়েছে। তবু এটা আমরা সুনিশ্চিত হতে বৃহস্পতিবার আরও একটা স্ক্যান করব। তখন নিশ্চিত হওয়া যাবে এটা জমাট বাঁধা রক্ত, নাকি অন্য কিছু।’

a13t7370

তিনি আরো যোগ করেন, ‘যদি জমাট বাঁধা রক্ত না হয়, তাহলে দুটি উপায়ে এগোনো যেতে পারে। একটা একটু রক্ষণশীল উপায়ে। সাধারণত দুই-তিন সপ্তাহের মধ্যে শরীরই এটা শুষে নেয়। সেটা না হলে অস্ত্রোপচার করে সরিয়ে ফেলতে হয়।’

সেই সাথে শোনা যাচ্ছে নতুন করে চোটে পড়েছেন মাহমুদউল্লাহর রিয়াদও। জানা গেছে মুশফিকের মতই রিয়াদের ব্যথাটাও পাঁজরে। আজ বিসিবিতে আসবেন বাংলাদেশ দলের এই ব্যাটিং ভরসা। দেবাশীষ জানালেন, তাকে দেখার পরই বুঝতে পারবেন মাহমুদউল্লাহর চোট কতটা গুরুতর।

৯৭ প্রতিবেদক

Read Previous

আফগান লিগে এবার সৌম্য-মিঠুন?

Read Next

আবারো সেই ‘২’ রানের আক্ষেপ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share