বিধ্বস্ত জিম্বাবুয়ে, তাহিরের দিনে নায়ক হলেন স্টেইন

1538596211980
Vinkmag ad

ঘরের মাঠে জিম্বাবুয়ের সাথে হ্যাটট্রিকসহ একাই ছয় উইকেট তুলে নিয়েছেন লেগ স্পিনার ইমরান তাহির। তবে এদিন আলোটা তাহিরের উপর থেকে নিজের করে নিয়েছেন দুই বছর বাদে দক্ষিণ আফ্রিকা জাতীয় দলের রঙিন জার্সিতে ফেরা দলের বোলিং বিভাগের একসময়কার প্রাণভোমরা ডেল স্টেইন। ফিরেই করেছেন বাজিমাত। তবে বল হাতে নয়, শুরুটা করছেন ব্যাটিং দিয়ে। পরে জ্বলেছেন বোলিংয়েও। পুরস্কার স্বরূপ বাগিয়েছেন ম্যাচ সেরার খেতাব।

আর সপ্তাহ দুয়েক বাদেই বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। সেই সফরের আগে দক্ষিণ আফ্রিকাতে গেছে তারা। সেখানে প্রোটিয়াদের বিপক্ষে তিনটি ওয়ানডের সাথে সমান তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজার দল। যেখানে প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের কাছে ৫ উইকেটে হারের আর দ্বিতীয় ম্যাচে রীতিমত বিধ্বস্ত হয়েছে সফরকারীরা। ১৯৯ রানের লক্ষ্যে খেলতে নেমে মাত্র ৭৮ রানে গুটিয়ে যেয়ে ম্যাচের সাথে হারিয়েছে সিরিজটাও।

IMG 20181004 014932
ছবিঃ আইসিসি

এদিন তিন ম্যাচ সিরিজে দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনের মানগাউঙ্গ ওভাল মাঠে টসে জিতে শুরুতেই ব্যাট করার সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক জেপি ডুমিনি। দলের হয়ে ইনিংস শুরু করতে আসেন দুই ব্যাটসম্যান ডেন এলগার ও এইডেন মার্করাম। তবে স্বাগতিকদের শুরুটা একদমই ভালো হতে দেননি জিম্বাবুইয়ান পেসারা তেন্দাই চাতারা। দলীয় ৭ রানের মাথায় ব্যক্তিগত ৪ রানে থাকা এলগারকে ফিরিয়ে দিয়েছেন প্রথম ধাক্কাটা।

এরপর হ্যান্ডরিক্স (১), ক্লাসেন (১) ও মার্করামরা (৩৫) একে একে বিদায় নিলে মাত্র ৪৯ রানেই চার উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। সেখান থেকে খায়া জন্ডো ও ক্রিস্টিয়ান জনকার পঞ্চম উইকেটে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও লাভ হয়নি খুব বেশি, ৩৬ রানে এই জুটি ভেঙ্গে দেন মাভুতা। এরপর দীর্ঘ দুই বছর বাদে একদিনের ক্রিকেটে ফিরেই পুরোদস্তুর ব্যাটসম্যান বনে যান ডেল স্টেইন। ৬০ রানের নিজের ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে দলকে পৌছে দেন দুশোর কাছাকাছি লক্ষ্যের দিকে।

IMG 20181004 014907
হ্যাটট্রিকসহ একাই তুলে নিয়েছেন ৬ উইকেট

প্রোটিয়াদের দেওয়া ১৯৯ রানের জবাব দিতে নেমে শুরুটা মোটামুটি করলেও দলীয় ৪৩ রানে তৃতীয় ব্যাটসম্যান হিসাবে টেইলরকে ফিরিয়ে ধ্বসের শুরুটা এনে দেন ইমরান তাহির। এরপরতো আরো বিধ্বংসী হয়ে উঠেন এই লেগস্পিনার। নিজের বোলিং বিষে বিষাক্ত করে তুলেছেন প্রতিপক্ষের ব্যাটসম্যানদের। তুলে নিয়েছেন হ্যাটট্রিক। পরবর্তীতে জিম্বাবুয়ের আর কোন ব্যাটসম্যান প্রতিরোধ গড়তে না পরলে মাত্র ৭৮ রানেই গুটিয়ে যায় সফরকারীরা। দক্ষিণ আফ্রিকার হয়ে তাহির ৬ ও স্টেইন নেন দুই উইকেট।

৯৭ প্রতিবেদক

Read Previous

লিটন দাসের প্রশংসাতে প্রধানমন্ত্রী

Read Next

আফগান লিগে এবার সৌম্য-মিঠুন?

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share