পাইলট হতে বিসর্জন দিলেন ক্রিকেট স্বত্বাকে

1538545697923
Vinkmag ad

বয়সটা সবে ২১ ছুঁয়েছে। এই বয়সে অনেকেই স্বপ্ন বোনেন দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের। তবে ক্রিস্টোফার কার্টার হাঁটলেন ঠিক তার উল্টো পথটাতেই, এই স্বল্প বয়সেই বিদায় বললেন আন্তর্জাতিক ক্রিকেটকে। না কোন চোটের কারণে নয়। কিংবা ক্রিকেট খেলে খেলে ক্লান্ত হয়েও যাননি তিনি। পাইলট হওয়ার স্বপ্ন পূরণেই ক্রিকেটকে বলে দিলেন ‘গুড বাই’।

হংকংয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১১টা ওয়ানডের সাথে ১০টা টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন কার্টার। গত মাসেই ছুঁয়েছেন ২১ বছর বসয়ের কোটাটা। ১৮ বছর বয়সে অর্থাৎ ২০১৫ সালে ওমানের সাথে টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষিক্ত হন হংকংয়ের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। তবে আন্তর্জাতিক ক্যারিয়ারটা বড় করেননি খুব বেশি। শুধু আন্তর্জাতিকই না, সব ধরণেরই ক্রিকেটকেই না বলে দিয়েছেন তিনি। কারণ হিসাবে জানিয়েছেন, নিজের পড়ালেখার দিকে নজর দিতেই অবসরের সিদ্ধান্ত।

294570
উইকেটের পিছনে প্রাণবন্ত ছিলেন কার্টার

সদ্য সমাপ্ত এশিয়া কাপেও হংকংয়ের হয়ে উইকেট সামলেছেন কার্টার। কিন্তু আর চাইছেন না ক্রিকেট নিয়ে এগিয়ে যেতে। নিজের ছোট বেলার পাইলট হওয়ার স্বপ্ন পূরণ করতেই ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সেই স্বপ্ন নিয়েই ক্রিকেটকে বিদায় বলার পর এখন পাড়ি জমিয়েছেন অস্ট্রেলিয়ার অ্যাডিলেইডে। তবে এখন অবসর নিলেও ভবিষ্যতে ফান্ডিংসহ হংকংয়ের ক্রিকেট খেলার ব্যবস্থা উন্নত হলে পুনরায় দেশের হয়ে খেলার ইচ্ছা রয়েছে বলে জানিয়েছেন কার্টার।

নিজের অবসরের প্রসঙ্গে কার্টার বলেন, ‘আমি ইতোমধ্যে ক্রিকেটের জন্য নিজের পড়ালেখা ঝুলিয়ে রেখেছিলাম। তবে এখন আমি মনে করি এখন আমার সেদিকেই মন দেয়া উচিৎ যেটা আমি সবসময় চেয়েছি। আমি পাইলট হতে চাই। হংকংয়ের বর্তমান ব্যবস্থায় ক্রিকেট খেলা চালিয়ে নেয়া খুবই কঠিন। ক্রিকেট বোর্ডের কর্তারা নিজেদের সর্বোচ্চ চেষ্টা করেন যাতে আমরা ভালোভাবে ক্রিকেট খেলতে পারি। তবুও ফান্ডিং খুবই অপ্রতুল।’

এসময় ফান্ডিংয়ের ব্যাপারে আইসিসির কাছ থেকে যথাযথ সহায়তা না পাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‘মার্ক রাইট, সাইমন কুকের মত ব্যক্তিত্বরা নিজেদের সেরাটা দিয়েই চেষ্টা করেন। কিন্তু তারা কখনোই আইসিসি বা হংকং সরকারের পক্ষ থেকে যথাযথ সহায়তা পাননি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

জিম্বাবুয়ে সিরিজের দল নিয়ে বিসিবির ভাবনা

Read Next

জহুরুল ১৬৩*, আফিফের ‘৭’ উইকেট

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share