এবার নতুন নিয়মে মাঠে গড়াবে এনসিএল

1538231212991
Vinkmag ad

জাতীয় দলের ব্যস্ততার আপতত ছুটি। আসন্ন জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশ দলের কন্ডিশনিং ক্যাম্প শুরু হবে আগামী মাসের ১৫ তারিখ থেকে। তবে এই সময়টাতে বসে থাকার একেবারেই ফুরসত নেই ক্রিকেটারদের। কেননা আগামী ১ অক্টোবর থেকেই যে শুরু হবে ঘরোয়া ক্রি‌কেটের সবচাইতে বড় আসর ন্যাশনাল ক্রিকেট লিগের (এনসিএল) খেলা। এবারের টুর্নামেন্ট আরো আকর্ষণীয় করতে তাই আনা হচ্ছে নতুন কিছু নিয়ম।

বরাবরের মতো দ্বিস্তর বিশিষ্ট  হলেও এবারই প্রথমবারের মত ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ পদ্ধতিতে মাঠে গড়াবে এনসিএল। চমক থাকছে আরো। টুর্নামেন্টকে আকর্ষণীয় করতেই হোম অ্যান্ড অ্যাওয়ের সাথে প্রথম ইনিংসে ১২০ ওভারও এই আসর দিয়েই দেখবে দেশের লংগার ভার্সনের ক্রি‌কেটের সবচাইতে মর্যাদার এই প্রতিযোগিতা।

আজ (শনিবার) সাংবাদিকদের মুখোমুখি হয়ে এনসিএল সচিব কাজী রাকিব হায়দার বলেন, ‘টুর্নামেন্টকে আরও প্রতিদ্বন্দ্বতীতাপূর্ণ করে তুলতেই আমরা প্রথম ইনিংস ১২০ ওভারে করার সিদ্ধান্ত নিয়েছি। এতে করে প্লেয়ারদের ভেতর টুর্নামেন্ট নিয়ে নেতিবাচক ধ্যান ধারনাগুলোও দূর হবে।’

225795.3
এনসিএলে খুলনা দলের ফাইল ছবি

দীর্ঘদিন ধরে এনসিএল খেলা অভিজ্ঞ ক্রি‌কেটার মোহাম্মদ শরীফও তাই মনে করেন। শরিফ বলেন, ‘নতুন এই আইনে চিরাচরিত রান উৎসবের এই টুর্নামেন্ট নিয়ে ক্রি‌কেটারদের ম‌ধ্যে যে নেতিবাচক ধারণা থাকে সেগুলো আর থাকবে না বলে আমার মনে হয়। এবং নিঃসন্দেহে এতে করে দলগুলার মধ্যে আরো প্রতিদ্বদ্বিতা বাড়বে।’

উল্লেখ্য, দেশের মোট ৮টি ভেন্যুতে এবারের জাতীয় ক্রিকেট লিগের খেলা হবে হোম এন্ড অ্যাওয়ে ভিত্তিতে। গতবারের মতো এবারও দুই স্তরে জাতীয় ক্রিকেট লিগ হবে। টায়ার ওয়ানে খেলবে গতবারের চ্যাম্পিয়ন খুলনা, রংপুর, বরিশাল এবং রাজশাহী বিভাগ। গতবার টায়ার টু থেকে টায়ার ওয়ানে উত্তীর্ণ হয়েছে রাজশাহী বিভাগ। টায়ার টুতে অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে ঢাকা, ঢাকা মেট্রো, চট্টগ্রাম বিভাগ ও সিলেট বিভাগ।

ডাবল লিগ পদ্ধতিতে এবারের প্রতিযোগিতায় প্রতিটি দল নিজেদের টায়ারের অপর তিনটি দলের সাথে দুইবার মুখোমুখি হবে। টায়ার টু এর চ্যাম্পিয়ন দল আগামী মৌসুমে টায়ার ওয়ানে উত্তীর্ণ হবে। আর টায়ার ওয়ানে পয়েন্ট তালিকায় তলানিতে থাকা দল টায়ার টুতে নেমে যাবে।

৯৭ প্রতিবেদক

Read Previous

‘এভাবে খেলতে খেলতে দেখবেন বিশ্বকাপটা আমাদের হাতে’

Read Next

‘কেউ কিন্তু একটা সময়ও নিঃশ্বাস ফেলার সময় পাচ্ছিল না’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share